বিদ্যালয়ের গণ্ডি না পেরিয়েও বিজ্ঞানী

নিউজটি শেয়ার লাইক দিন

নিজস্ব প্রতিনিধি,যশোর:আবিষ্কারের নেশায় কেটেছে চার চারটি যুগ। শুরুর সেই বালক এখন বার্ধক্যে পৌঁছেছেন। বিদ্যালয়ের গণ্ডি না পেরুলেও স্বীকৃতি মিলেছে বিজ্ঞানীর। তিনি মোস্তফা আলী। এক প্রাতিষ্ঠানিক শিক্ষাবিহীন বিজ্ঞানী। জটিল সব রোগের প্রতিষেধক ও প্রতিরোধক ওষুধের আবিষ্কারক।

তার উদ্ভাবনের তালিকায় কার্পেন্টার, স্প্রে মেশিন, লেদ মেশিনসহ নানা উপকরণ, এমনকি কাঠ ঘুণমুক্ত করার বিশেষ যন্ত্রও রয়েছে। এছাড়া বিষাক্ত এবং বিষ প্রতিরোধক জীবাণুনাশক ওষুধের পেটেন্ট পেয়েছেন তিনি। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় তাকে বিজ্ঞানীর স্বীকৃতি দিয়েছে। সত্তরোর্ধ্ব এ বিজ্ঞানীর উদ্ভাবনের নেশায় বয়স চির ধরাতে পারেনি। চিরসবুজ মন এখনো কাজ করে যাচ্ছে নিরলসভঙ্গিতে। এই বিজ্ঞানীর নাম মোস্তফা আলী। বাবা রওশন আলীর বাড়ি ভারতে। তবে মোস্তফা জন্মেছেন যশোরে।

আবিষ্কারের নেশায় কেটেছে চার চারটি যুগ। শুরুর সেই বালক এখন বার্ধক্যে পৌঁছেছেন। বিদ্যালয়ের গণ্ডি না পেরুলেও স্বীকৃতি মিলেছে বিজ্ঞানীর। তিনি মোস্তফা আলী। এক প্রাতিষ্ঠানিক শিক্ষাবিহীন বিজ্ঞানী। জটিল সব রোগের প্রতিষেধক ও প্রতিরোধক ওষুধের আবিষ্কারক।

শৈশবের স্মৃতিতে ভেসে ওঠে প্রথম সমাধানের গল্পটি। তখন বয়স চার। চৈত্রের মাঠে তৃষ্ণার্ত গরুর পাল দেখে পিপাসা মেটানোর জন্য হাতের কাছে থাকা লাঠিটি দিয়ে গরুর রশিটা কয়েক পাক বেঁধেই দিলেন এক টান। গরু আটকানোর খুঁটিটি গেল উপড়ে। বাঁধনমুক্ত গরু দিল ছুট। মিঠে নদীর পানি ভরপেট খেয়ে পাশের বনে ঘুমিয়ে পড়ল। তৃপ্তিময় দৃশ্যটির পর কেটে গেল আরও কয়েক বছর। তারপর সাত বছর বয়সে কাছের একজনের সাপে কাটায় মৃত্যু হয়। এ স্মৃতিটি মনে বেশ দাগ কাটে। বিস্ময়কর ওষুধ আবিষ্কারের ভাবনা তখন থেকেই শুরু।

স্মৃতিকাতর মোস্তফা আলী জানালেন, জীবনে যা দেখেছেন সমাধানের পথ বের করতে চেয়েছেন। তার মতে, ‘সাপে কেটে মরে যাওয়া মানুষকেও জীবিত করতে চেয়েছি, পেরেছিও।’

সাপে কাটার ঘটনাটি জানতে চাইলে বলেন, ‘ছোটবেলায় দেখেছি সাপে কাটলেই কবর দিয়ে দেয়। একদিন লতাপাতা আর গাছ নিয়ে ওষুধ বানানোর সময় ভাবলাম এর ওষুধ তো বানাতে পারব। জীবিতদের আর কবর দিতে দিব না। ওষুধ খেয়ে অনেকেই সুস্থ হয়েছেন।’ এভাবে নানা অভিজ্ঞতায় গলা জড়িয়ে যাচ্ছিল মোস্তফা আলীর।

চার যুগ ধরে নিরলসভাবে আবিষ্কার করে চলছেন বিস্ময়কর সব ওষুধ। ক্যান্সার, ডায়াবেটিস, আলসার, কিডনি, হার্ট ও বাতের প্রতিষেধক ও প্রতিরোধক ওষুধ আবিষ্কার করেছেন। প্রায় তিন হাজার রোগী সুস্থ হয়েছেন তার দেশীয় গাছ, লতাপাতার নির্যাস দিয়ে তৈরি ওষুধে। এছাড়াও সরকারি সহযোগিতায় তিনজন ডায়াবেটিস, চারজন ক্যান্সার, পাঁচজন গ্যাস্ট্রিক, একজন গ্যাস্ট্রিক আলসার ও ১০ জন দন্তরোগীসহ মোট ২৩ জনকে সম্পূর্ণ সুস্থ করে তুলেছেন।

চাষাবাদেও এনেছেন বৈপ্লবিক পরিবর্তন। একই জমিতে এক সঙ্গে রকমারি ফসল চাষাবাদের পদ্ধতিটি তারই আবিষ্কার করা। মোস্তফা আলীর ভাষ্য, একই জমিতে ২০ ধরনের ফলসের আবাদ করতে পারেন। সঙ্গে মাছও চাষ করতে পারেন। বলেই হেসে দিলেন। হাসির তোড়ে মনে হচ্ছিল কোনো সমস্যাই সমস্যা না। তবে ভীষণ আক্ষেপ রয়েছে তার।

তবে নিজের আবিষ্কারের ভবিষ্যৎ নিয়ে আফসোসও আছে তার। তিনি বলেন, ‘আমাকে তো কোনো মাস্টার শেখাননি। আমি চলে গেলে এই বিদ্যেও শেষ।’ সরকারি কিংবা বেসরকারি সহায়তা নিয়ে আক্ষেপ দূর করতে চান এই স্বশিক্ষিত বিজ্ঞানী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *