পদে পদে হয়রানিতে বেনাপোল ইমিগ্রেশনে যাত্রী-রাজস্ব দু’ই কমেছে

নিউজটি শেয়ার লাইক দিন

আব্দুল্লাহ আল-মামুনকে সঙ্গে নিয়ে তরিকুল ইসলাম মিঠুর প্রতিবেদন: ঘাটে ঘাটে বিড়ম্বনার ফলে দেশের প্রধান স্থলবন্দর বেনাপোল ইমিগ্রেশন দিয়ে ভারতের যাতায়াতে যাত্রীর সংখ্যা কমে এসেছে চার ভাগের এক ভাগে। এর ফলে রাজস্ব হারাচ্ছে সরকার।

অনুসন্ধানে জানা গেছে, দেশের প্রধান এ স্থলবন্দরের আন্তর্জাতিক ইমিগ্রেশন ব্যবহার করে বাংলাদেশের প্রায় ৮০ শতাংশ লোক ভারতে যাতায়াত করে থাকে। প্রতিদিন প্রায় ৬ হাজার পাসপোর্ট যাত্রী এ ইমিগ্রেশন ব্যবহার করে থাকেন। এসব যাত্রীদের ৫০ শতাংশ চিকিৎসা, ৩০ শতাংশ ভ্রমণ, ১০ শতাংশ ব্যবসা ও ১০ শতাংশ উচ্চ শিক্ষা গ্রহণে ভারতে ভ্রমণ করে থাকেন। প্রতিটি যাত্রীকে ভারতীয় ভিসা বিড়ম্বনা থেকে শুরু করে, ভ্রমণকর বৃদ্ধি, বেনাপোল কাস্টমস, বন্দর, ইমিগ্রেশন, আনসার, ইমিগ্রেশনের দালাল, পরিবহন শ্রমিক, ইমিগ্রেশনে কুলি ও ভারতের পেট্রাপোল ইমিগ্রেশনের বিএসএফ ও কাস্টমসের কর্মকর্তাদের হয়রানি, পেট্রাপোলে পরিবহন ভাড়া বৃদ্ধি, কলকাতায় ও বেনাপোল আবাসিক হোটেল, খাবার হোটেলসহ ঘাটে ঘাটে নানা বিড়ম্বনা শিকার হতে হয়। এ কারণে ভারতে যাতায়াতে যাত্রীর সংখ্যা সর্বকালের তলানিতে ঠেকেছে। ফলে সরকার এখাত থেকে মোটা অংকের রাজস্ব হারাচ্ছে।

 

সংশ্লিষ্ট সূত্র থেকে জানা গেছে, ১লা জুলাই থেকে ১৫ই সেপ্টেম্বর পর্যন্ত গত ৬ মাসে বেনাপোল আন্তর্জাতিক ইমিগ্রেশন ব্যবহার করে ৪ লাখ ৩০ হাজার ৭৬৪ জন বাংলাদেশী পাসপোর্ট যাত্রী ভারতে গমণ করেছেন এবং ভারত থেকে ভ্রমন করে ফিরে এসেছেন ৩ লাখ ৯৪ হাজার ২২৭ জন যাত্রী।

একই সময়ের মধ্যে ভারতীয় পাসপোর্ট যাত্রী বাংলাদেশে ভ্রমণের জন্য এসেছেন ৮২ হাজার ৮৯৮ জন এবং ভারতে গমণ করেছেন ৮৩ হাজার ৩৯৮ জন ভারতীয় পাসপোর্ট যাত্রী।

সব মিলে এই সময়ের মধ্যে ৫ লাখ ১৪ হাজার ১৬২ জন পাসপোর্ট যাত্রী ভারতে গমনাগমন করেছেন।  এসব যাত্রী থেকে বাংলাদেশ সরকারের সর্বমোট রাজস্ব আয় হয়েছে ৩৬ কোটি ৭৫ লাখ ৬৫ হাজার ৫০০ টাকা।

ভারতীয় পাসপোর্ট যাত্রী  এপ্রিল, মে,জুন এই তিন মাসে ভ্রমন শেষে দেশে ফিরে গেছেন ৫২ হাজার ৭৬৫ জন।  প্রতিজন ৫০০ টাকা হারে ভ্রমণ ট্যাক্স দিয়েছেন ২ কোটি ৬৩ লাখ ৮২ হাজার ৫০০ টাকা। পরবর্তীতে জুলাই ,আগস্ট ও ১৫ ই সেপ্টেম্বর পর্যন্ত গমণ করেছেন ৩০ হাজার ৬৩৩ জন। প্রতিজন ১ হাজার টাকা  হারে ভ্রমণ ট্যাক্স দিয়েছেন ৩ কোটি ৬ লাখ ৩৩ হাজার টাকা। এ ৬মাসের ভারতীয় পাসপোর্ট যাত্রীরা বাংলাদেশকে সর্বমোট ভ্রমণ ট্যাক্স দিয়েছেন ৫ কোটি ৭০ লাখ ১৫ হাজার ৫০০ টাকা।

একই সময়ের মধ্যে ৪ লাখ ৩০ হাজার ৭৬৪ জন বাংলাদেশে পাসপোর্ট যাত্রী বেনাপোল ইমিগ্রেশন ব্যবহার করে ভারতে গমণ করেছেন। এসব যাত্রীর মধ্যে এপ্রিল, মে, জুন এই তিন মাসে ভারতে গমণ করেছেন ২ লাখ ৪০ হাজার ৪২৮ জন। প্রতিজন ৫০০ টাকা হারে ভ্রমণ ট্যাক্স দিয়েছেন ১২ কোটি ২ লাখ ১৪ হাজার টাকা। পরবর্তীতে জুলাই, আগস্ট ও সেপ্টেম্বরের ১৫ তারিখ পর্যন্ত ভারতে গমণ করেছেন ১লাখ ৯০ হাজার ৩৩৬ জন। ভ্রমণ ট্যাক্স বৃদ্ধি করার পর প্রতিজন এক হাজার টাকা হারে ট্যাক্স দিয়েছেন ১৯ কোটি ৩ লাখ ৩৬ হাজার টাকা। সর্বমোট বাংলাদেশী এসব পাসপোর্ট যাত্রীরা ভ্রমণের সময়ে ট্যাক্স দিয়েছেন ৩১ কোটি ৫ লাখ ৫০ হাজার টাকা। এসব যাত্রীর প্যাসেঞ্জার টার্মিনাল পাস থেকে বন্দর কর্তৃপক্ষ আয় করেছেন ২ কোটি ৬৭ লাখ ৩৫ হাজার ৯০৪ টাকা। অন্যদিকে এসব যাত্রী থেকে বেনাপোল বন্দরের কর্তৃপক্ষ অবৈধ ভাবে ৮ টাকা হারে নিয়ে আদায় করেছে ৪১ লাখ ১৩ হাজার ২৯৬ টাকা । তবে বন্দর কর্তৃপক্ষ বিষয়টি অস্বীকার করেছেন।

এসব তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে জুলাই মাসের পর থেকে ক্রমবর্ধমান ভাবে ভারতে পাসপোর্ট যাত্রীদের গমণাগমন কমে গেছে। তেমনি ভাবে ভারতের পাসপোর্ট-যাত্রী রাও বাংলাদেশ আসা কমিয়ে দিয়েছে। ফলে দিন দিন এখাত থেকে সরকারের রাজস্ব নিম্নমুখী হয়েছে।

অথচ গত অর্থবছর বেনাপোল বন্দর দিয়ে ২১ লাখ ২৯ হাজার ৬৯৩ জন পাসপোর্টধারী যাত্রী ভারতে যাতায়াত করেছেন। এসব যাত্রীর ৫০০ টাকা হারে ভ্রমণ ট্যাক্স বাবদ সরকার রাজস্ব পেয়েছেন শত কোটি টাকার অধিক। কিন্তু এক হাজার টাকার করার পরে সে রাজস্ব সর্বকালের তলানিতে গিয়ে ঠেকেছে।

আবুল নামে ঢাকার এক পাসপোর্ট যাত্রী অভিযোগ করে বলেন, ইমিগ্রেশন কাস্টমসের কর্মকর্তারা ব্যাগেজ রুলের অজুহাত দেখিয়ে যাত্রীর সঙ্গে থাকা অধিকাংশ মালামাল নিয়ে রেখে দিচ্ছে এবং ব্যবহৃত এসব মালামালের উপরে ৩০০% টেক্সট বসিয়ে দিচ্ছে। মালামাল নেয়া সম্ভব না হওয়ায় এসব মালামাল কাস্টমসের কর্মকর্তারা তাদের দালালের মাধ্যমে বাইরে বিক্রি করছে। এমনকি ডিএম করা মালামাল পরে নিতে গেলেও সেই মালামাল আর পাওয়া যায় না। কর্মকর্তারা সেই সব মালামাল বিক্রি করে তার ভিতরে পুরাতন নষ্ট মালামাল  ঢুকিয়ে রেখে দেন।

আজিজুর রহমান নামের অপার পাসপোর্ট-যাত্রী কাস্টমস ইমিগ্রেশনের হয়রানি অভিযোগের সহমত পোষণ করে তিনি আরো যুক্ত করে বলেন, পদ্মা ব্রিজ হওয়ার পর ঢাকা থেকে বেনাপোলের দূরত্ব কমেছে ৭১ কিলোমিটার। কিন্তু বাস ভাড়া তো এক টাকা কমেই নি। বরং বেড়েছে দেড়শ থেকে ২০০ টাকা। কোন কোন ক্ষেত্রে ৪০০ টাকা বাড়ানো হয়েছে। বাংলাদেশীদের সাথে পাল্লা দিয়ে ভারতেও প্রতিটি পদে পদে হয়রানি বেড়ে গিয়েছে। পেট্রাপোল থেকে কলকাতার ২৫০ রুপির বাস ভাড়া ৩৫০ রূপী করা হয়েছে। পেট্রাপলের থেকে বনগাঁর ২৫ রুপির অটো ভাড়া বেড়ে ৫০ রুপিতে। ৩০০ টাকার হোটেল ভাড়া ৮শ থেকে হাজার টাকা। সাথে আছে অসৌজন্যমূলক আচরণেও। এসব অমানবিক নিষ্ঠুর আচরণের কারণে ভারতে গমণাগমন বন্ধ করে দিচ্ছে বাংলাদেশি পর্যটকরা।

উপরের সব অভিযোগের সত্যতা স্বীকার করে পাসপোর্ট যাত্রী দিদারুল আলম বলেন,ভারতে প্রবেশের সময়ে বেনাপোল ইমিগ্রেশন পুলিশ সরকারী কর্মচারী অজুহাত দাবি করে মোটা অংকের টাকা দাবি করেন। না দিতে পারলে ভারতে ঢুকতে দেওয়া হয় না। ইমিগ্রেশনের কয়েকজন চিহ্নিত দালাল পুলিশের আশ্রয় প্রশ্রয়ে দীর্ঘদিন ধরে রয়েছে। এমনকি তারা পুলিশের চা পানি নিয়ে আসাসহ যাবতীয় কাজ করে থাকেন। তাদের মাধ্যমে এসব টাকা গ্রহণ করে থাকেন। এরপর ভারতের পেট্রাপোল ইমিগ্রেশন পৌঁছানোর পর বিএসএফ সদস্যরা কোমরের বেল্ট, মানিব্যাগ, মোবাইল ফোন, পার্স ব্যাগ সবই খোলায়। পরের গেট পার হতেই ভারতের কাস্টমস ব্যাগ স্কানের পর মানিব্যাগ ও পকেটে কত ডলার আছে?  তা বলেই মানিব্যাগ নিয়েও যাত্রীদের গায়ে হাত দিয়ে তল্লাশি করেন। যদি কারো কাছে নগদ ডলার না থাকে, তাহলে কাস্টমস কর্মকর্তারা ৫০০ থেকে ১০০০ টাকা দাবি করেন। তাদের দাবীকৃত টাকা না দিতে পারলে নানা ধরনের হুমকি ধামকি দিয়ে ঘন্টার পর ঘন্টা বসিয়ে রাখেন। এমনকি বাংলাদেশের ফেরত পাঠানোর হুমকি দেন। তাই যাত্রীরা একপ্রকার বাধ্য হয়েই আমার মত সবাই টাকা প্রদান করেন। আমিও ৩০০ টাকা দিয়ে কাস্টমস থেকে পরিত্রান পেয়েছি।

ভারতে পাসপোর্ট যাত্রীর যাতায়াত কমে যাওয়ার বিষয়ে জানতে চাইলে বেনাপোল ইমিগ্রেশনের অফিসার ইনচার্জ কামরুজ্জামান বলেন, ট্রাভেল টোকেনের মূল্য বৃদ্ধ ও ভারতে নানা বিড়ম্বনার কারণে যাত্রী যাতায়াত কমে যাচ্ছে। তবে বেনাপোল ইমিগ্রেশনে কোন ধরনের বিড়ম্বনায় বিষয়টি তিনি অস্বীকার করে বলেন, আমার ইমিগ্রেশনের কোন যাত্রীকে অহেতুক কোন অফিসার হয়রানি করলে তদন্ত সাপেক্ষে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

কাস্টমসের হয়রানের বিষয়ে জানতে চাইলে বেনাপোল কাস্টমস হাউসের যুগ্ম কমিশনার সাফায়েত হোসেন মুঠোফোনে বার বার সংযোগ দিয়েও তিনি তার ফোনটা রিসিভ করেননি।

পরে কয়েক দফায় বেনাপোল কাস্টমস হাউসের কমিশনার আব্দুল হাকিমের মুঠোফোনে দফায় দফায় সংযোগ দিলেও তিনি তার ফোনটা রিসিভ করেননি।

বেনাপোল বন্দরের ভারপ্রাপ্ত পরিচালক (প্রশাসন) আব্দুল জলিলের মুঠোফোনে সংযোগ দিয়ে বন্দরে প্যাসেঞ্জার টার্মিনাল পাসের সময়ে অতিরিক্ত ৮ টাকা করে যাত্রীদের কাছ থেকে আদায়ের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ব্যাংকের মাধ্যমে প্যাসেঞ্জার টার্মিনাল পাসের টাকা নেয়া হয়। তাই অতিরিক্ত টাকার বিষয়টি সোনালী ব্যাংকের লোকজনই বলতে পারবেন।

বেনাপোল সোনালী ব্যাংকের ম্যানেজার মহাসীন আলীর মুঠোফোনে সংযোগ দিয়ে জানতে চাইলে তিনি প্রতিদিনের বাংলাদেশকে বলেন, ব্যাংকের কোন স্টাফ যদি এ ধরনের অনিয়র সঙ্গে জড়িত থাকে। তাহলে তার বিরুদ্ধে তদন্ত সাপেক্ষে ব্যবস্থা গ্রহণ করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *