নিউ জিল্যান্ডের বিরুদ্ধে ঐতিহাসিক জয় বাংলাদেশের

নিউজটি শেয়ার লাইক দিন

খেলাধুলা ডেস্ক: ঘরের মাঠে অস্ট্রেলিয়াকে ধবল ধোলাইয়ের পর নিউজিল্যান্ড সিরিজও জয় দিয়ে শুরু করল টাইগাররা।

বুবধবার মিরপুর পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে নিউজিল্যান্ডকে সর্বনিন্ম রানের লজ্জা দিয়ে টাইগাররা জিতেছে ৭ উইকেটে। এ জয়ের মধ্য দিয়ে নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টিতে জয় পেল বাংলাদেশ। এর আগে ১০টি টোয়েন্টি খেলে একটিতেই জয় ছিল না।

টি-টোয়েন্টিতে কিউইদের বিপক্ষে টাইগারদের ঐতিহাসিক জয়। নিউজিল্যান্ডের দেয়া ৬১ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে মাত্র ১৫ ওভারে তিন উইকেট হারিয়ে ৬২ রান তুলে নেয় মাহমুদউল্লাহ রিয়াদের দল। ফলে ৩০ বল হাতে থাকতেই বাংলাদেশের ৭ উইকেটে জয়।

এদিন জয়ের জন্য ব্যাট করতে নেমে ইনিংসের দ্বিতীয় ওভারেই ব্যক্তিগত ১ রানে বিদায় নেন মোহাম্মদ নাঈম। দলীয় ৭ রানে ব্যক্তিগত ১ রানে ফেরেন লিটনও। শুরুতেই দুই উইকেটে হারায় স্বাগতিকরা। দলের বিপর্যয়ে তৃতীয় উইকেটে মুশফিকুর রহিমকে সাথে দারুণ ব্যাট করছিলেন সাকিব আল হাসান। অবশেষে তাদের ৩০ রানের জুটি ভাঙেন রাচিন রবীন্দ্র। ৩৩ বলে সাকিব ব্যক্তিগত ২৫ রান করে বিদায় নেন। ৯.৫ ওভারে বাংলাদেশের সংগ্রহ তখন ৩৭। সতীর্থকে হারিয়ে অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদকে সাথে নিয়ে দলকে জয়ের পথে এগিয়ে নেন মুশফিকুর রহিম। মুশফিক ১৬ ও মাহমুদউল্লাহ ১৪ রানে অপরাজিত থেকে জয় নিয়ে মাঠ ছাড়েন।

এর আগে মিরপুর শেরে-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে মিরপুর টস জিতে ব্যাট করতে নেমে শুরু থেকেই নিয়মিত উইকেট হারায় নিউ জিল্যান্ড। ব্যাটিংয়ে নেমে নিজেদের টি-টোয়েন্টির ইতিহাসে সর্বনিন্ম রানে আল আউট হয় তারা। আগের সবচেয়ে কম রানও ছিল ৬০। যা ২০১৪ আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপে চট্টগ্রামে শ্রীলঙ্কার বিপক্ষে করেছিল। এছাড়া বাংলাদেশের বিপক্ষে যে কোনো দল মিলিয়ে সর্বনিম্ন রানের রেকর্ডও এটিই।

আগের সর্বনিম্ন ছিল সবশেষ সিরিজেই অস্ট্রেলিয়ার ৬২। আগের মতো নিউজিল্যান্ডের বিপক্ষে ইনিংসের শুরুতেই বল হাতে আসেন শেখ মেহেদী হাসান। ইনংসের প্রথম ওভারেই মেহেদিও ব্রেক থ্রু এনে দিতে ভুল করেননি। ইনিংসের তৃতীয় বলে কিউই অভিষিক্ত রাচিন রবিন্দ্রকে (০) ফিরতি ক্যাচ বানান তিনি।

পরের ওভারটি করেন অস্ট্রেলিয়ার বিপক্ষে সর্বশেষ সিরিজে আলো ছড়ানো নাসুম আহমেদ। ওই ওভারে উইকেট না গেলেও বেশ অস্বস্তিতে দেখা যায় কিউইদের। তৃতীয় ওভারে অভিজ্ঞ সাকিব আল হাসানকে নিয়ে আসেন মাহমুদউল্লাহ। নিজের পঞ্চম বলে উইল ইয়ংকে (৫) বোল্ড করেন সাকিব। বিশ্বসেরা অলরাউন্ডারের অফস্ট্যাম্পের বাইরের বল উইকেটে টেনে এনে দলের বিপদ বাড়ান ইয়ং।

চতুর্থ ওভারে নাসুমের জোড়া আঘাত। চার বলের ব্যবধানে ফিরিয়ে দেন দুই কিউই ব্যাটসম্যানকে। ওভারের তৃতীয় বলে বাঁহাতি স্পিনারকে সুইপ করতে গিয়ে নাইম শেখের সহজ ক্যাচ হন কলিন ডি গ্র্যান্ডহোম (১), দুই বল পর বোল্ড টম ব্লান্ডেল (২)। দলের কঠিন বিপর্যয় থেকে কিউইদের টেনে তোলার চেষ্টা করেন অধিনায়ক টম ল্যাথাম। হেনরি নিকোলসকে নিয়ে ৪০ বলে ৩৪ রানের একটি জুটিও গড়েন। কিন্তু শেষ পর্যন্ত আর ধৈর্য ধরে রাখতে পারেননি।

এরপর ১১দম ওভারে মোহাম্মদ সাইফউদ্দিনকে পুল করতে গিয়ে নাসুমের ক্যাচ হন ল্যাথাম (২৫ বলে ১৮)। এরপরই ভেঙে যায় সব প্রতিরোধ। কোল ম্যাকঞ্চি (০) আর হেনরি নিকোলস (২৪ বলে ১৮) ফেরেন পরের টানা দুই ওভারে। ম্যাকঞ্চিকে ফেরান সাকিব, নিকোলসকে সাইফউদ্দিন।

বাংলাদেশের পেসার মোস্তাফিজুর রহমান শেষ ৩ উইকেট নিয়েছেন। এ জন্য কাটার মাস্টারের মোট খরচ ১৩ রান। এছাগা বল হাতে সাকিব ৪ ওভারে ১০, নাসুম ২ ওভারে ৫ ও সাইফউদ্দিন ২ ওভারে ৭ রান দিয়ে দুটি করে উইকেট উইকেট শিকার করেন। বাকি একটি উইকেট শেখ মেহেদি হাসানের। ৪ ওভারে তিনি খরচ করেন ১৫ রান

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *