নবীকে অবমাননা :পুলিশ-জনতা সংঘর্ষে নিহত ৩, গুলিবিদ্ধ শতাধিক

নিউজটি শেয়ার লাইক দিন

ভোলা সংবাদদাতা:ভোলায় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে হযরত মুহাম্মদ (সঃ) কে নিয়ে কুটূক্তি করার প্রতিবাদে ভোলার বোরহানউদ্দিন উপজেলায় তৌহিদী জনতার সমাবেশে পুলিশ-জনতার সংঘর্ষে অসংখ আহত হওয়ার ঘটনা ঘটেছে। গুলিবিদ্ধ হয়েছেন পুলিশসহ অসংখ্য জনতা। নিহত তিনজনের বিষয়টি নিশ্চিত করেছেন বোরহানউদ্দিন উপজেলা হাসপাতালের জরুরী বিভাগ।

ফেসবুকে মহানবী (স.) নিয়ে কটূক্তি করার প্রতিবাদে রোববার বেলা ১১টায় বোরহানউদ্দিন হাইস্কুল মাঠে পূর্বঘোষিত কর্মসূচির অংশ হিসেবে প্রতিবাদ সমাবেশের আয়োজন করা হয়। এতে অংশ নিতে উপজেলার প্রত্যেক ইউনিয়ন থেকে কয়েক হাজার লোক একত্রিত হয়ে ‘নবী অবমাননা’ ও ‘আল্লাহ-কে নিয়ে কটূক্তিকারীর ফাঁসি চাই’- এমন স্লোগান দিয়ে সমাবেশস্থলে আসেন। কিন্তু সমাবেশ শুরুর আগেই তা শেষ করতে তাগাদা দেন পুলিশ। একপর্যায়ে সংঘর্ষে জড়িয়ে পড়ে উভয়পক্ষ।

প্রত্যক্ষদর্শীরা জানান, বিক্ষোভকারীরা পুলিশের ওপর ইটপাটকেল নিক্ষেপ শুরু করেন। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ গুলি ছোড়ে। এতে সাংবাদিক-পুলিশসহ আহত হন অর্ধশতাধিক। আহতদের বোরহানউদ্দিন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও ভোলা সদর হাসপাতালে নেয়া হয়।

বোরহানউদ্দিন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন অবস্থায় দুজনের মৃত্যু হয়। তারা হলেন- মিজান (৪০) ও মাফুজ পাটোয়ারি (৪৫)। অপরজন মারা যান ভোলা সদর হাসপাতালে।

ভোলার সিভিল সার্জন রথীন্দ্রনাথ মজুমদার তিনজন নিহতের বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, বোরহানউদ্দিন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে দুজনের মরদেহ এবং সদর হাসপাতালে নাম না জানা এক ব্যক্তির মরদেহ রাখা হয়েছে।

রবিবার সকাল ১১ টায় বোরহানউদ্দিন হাই স্কুল মাঠে পূর্ব ঘোষিত প্রত্যেক ইউনিয়ন থেকে কয়েক হাজার লোক একত্র হয়ে  নবী অবমাননা ও আল্লাহকে নিয়ে কটক্তি কারিকে ফাঁসির দাবিতে স্লোগান দিতে থাকা। কিন্তু সুষ্ঠু সমাবেশ সময়ের আগে শেষ করতে পুলিশের তাড়া দিলে জনতার মধ্যে ক্ষোভের দানা বাধতে থাকে। একপর্যয় রূপ নেয় সংঘর্ষের।

স্থানীয়রা জানান, সকাল এগারোটায় সমাবেশ হওয়ার কথা থাকলেও পুলিশ এগারোটার আগেই সমাবেশ শেষ করতে চাপ দেন। এতে করে দূরদুরান্ত থেকে আসা জনতারা ক্ষেপে গিয়ে পুলিশের ওপর ইট পাটকেল ছুরলে পুলিশ পাল্টা গুলি ছোড়লো সাংবাদিকসহ প্রায় দুই শতাধিক লোক আহত হয়।

তবে এই প্রতিবেদন লেখা পর্যন্ত উত্তেজনা পরিস্থিতি বিরাজ করছে। আহতদের নাম পরিচয় এখন পর্যন্ত জানা যায়নি।

অভিযোগ উঠেছে বোরহানউদ্দিনে বিপ্লব চন্দ্র শুভ নামের এক যুবকের বিরুদ্ধে। সে শুক্রবার বিকেলে তার নামের ফেসবুক আইডি থেকে তার ফ্রেন্ড লিস্টের বেশ কয়েক জনের কাছে আল্লাহ এবং রাসুল (সঃ) কে নিয়ে কুরুচিপূর্ণ ভাষায় গালাগালের ম্যাসেজ আসে। বিপ্লব চন্দ্র শুভ বোরহানউদ্দিন উপজেলার কাচিয়া ইউনিয়নের ২নং ওয়ার্ডের চন্দ্র মোহন বৈদ্দের ছেলে।

জানা যায়, শুক্রবার বিকেলে বিপ্লব চন্দ্র শুভ’র নিজের নাম ও ছবি সম্বলিত ফেসবুক আইডি ইরঢ়ষড়ন ঈযধহফৎধ ঝযাঁড় থেকে আল্লাহ তায়ালা ও নাবী করিম (সঃ) কে নিয়ে কুরুচিপূর্ণ গালাগাল করে তার তার কয়েকজন ফেসবুক বন্ধুর কাছে ম্যাসেজ করে। এক পর্যায় কয়েটি আইডি থেকে ম্যাসেজগুলোর স্ক্রিন সর্ট নিয়ে ফেসবুকে কয়েকজন প্রতিবাদ জানালে বিষয়টি সকলের নজরে আসে। এমনকি বিষয়টি নিয়ে ফেসবুকে প্রতিবাদের ঝড় উঠে।

এ অবস্থায় সন্ধ্যার পর বিপ্লব চন্দ্র বোরহানউদ্দিন থানায় আইডি হ্যাক হয়েছে মর্মে জিডি করতে আসলে থানা পুলিশ বিষয়টি তদন্ত ও জিজ্ঞাসাবাদের জন্য বিপ্লব চন্দ্রকে তাদের হেফাজতে রাখেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *