দ্রুতই সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা- সিইসি

নিউজটি শেয়ার লাইক দিন

ঢাকা অফিস: নির্বাচন যথাসময়ে হবে জানিয়ে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছেন, নির্বাচনের তফসিল ঘোষণার সম্মতি দিয়েছেন রাষ্ট্রপতি।

শিগগিরই তফসিল ঘোষণা করে নির্ধারিত সময়ের মধ্যে নির্বাচন করা হবে।

বৃহস্পতিবার (৯ নভেম্বর) বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ শেষে এসব কথা বলেন সিইসি।

হাবিবুল আউয়াল বলেন, নির্বাচনের সকল প্রস্তুতি কথা রাষ্ট্রপতিকে জানিয়েছি। তিনি সব শুনে সন্তুষ্টি প্রকাশ করেছেন। তিনি আশা করেছেন একটি সুষ্ঠু, সুন্দর ও সুশৃঙ্খল নির্বাচন হবে। সেখানে তার যে সহযোগিতা করতে হয় তা করবেন। আমরাও বলেছি আপনার সহযোগিতা প্রয়োজন হলে আমরা অবশ্যই সেটা নেব। তিনি আমাদের আশ্বস্ত করেছেন অবাধ ও সুষ্ঠু নির্বাচনের স্বার্থে যেকোনো ধরণের সহযোগিতা করতে তিনি সদা প্রস্তুত।

সিইসি বলেন, রাষ্ট্রপতি যেকোনো মূল্য সাংবিধানিক ধারাবাহিকতা রক্ষার কথা বলেছেন। আমরা তাকে বলেছি আমরাও সাংবিধানিকভাবে যে দায়িত্ব পেয়েছি, সে অনুযায়ী যথাসময়ে ও যথানিয়মে নির্বাচন করতে বদ্ধপরিকর।

হাবিবুল আউয়াল বলেন, আমরা রাষ্ট্রপতিকে আশ্বস্ত করেছি ইতোমধ্যে রাজনৈতিক দলগুলোর মধ্যে সংলাপ করেছি। জনগণের নিরবচ্ছিন্ন সহযোগিতা কামনা করে যাচ্ছি। আশা করি যথাসময়ে নির্বাচন সম্পন্ন করতে সক্ষম হব।

নির্বাচনের সম্ভাব্য সময়সূচি নিয়ে করা প্রশ্নের জবাবে সিইসি বলেন, আমরা রাষ্ট্রপতিকে জানিয়েছি নির্বাচন অত্যাসন্ন। আমাদের যে শেষ সময়সীমা ২৯ জানুয়ারির মধ্যে নির্বাচন করতে হবে, উনিও জানেন। এখনো আমরা চূড়ান্ত সিদ্ধান্ত নেইনি। এখন আমরা কমিশনে বসে চূড়ান্ত তালিকা ঠিক করে তফসিল ঘোষণা করব এবং সেটা খুব দ্রুত সময়ের মধ্যে।

নির্বাচনের তারিখের বিষয়ে হাবিবুল আউয়াল বলেন, আমরা আগে যেটা বলেছি সেভাবেই আছি। এখন আমরা বসে চূড়ান্ত সিদ্ধান্ত নেব কবে নির্বাচন। সিদ্ধান্ত হলে আপনাদের (সাংবাদিক) জানিয়ে দেব।

রাষ্ট্রপতির সঙ্গে বৈঠকে সংলাপের বিষয়ে কোনো আলোচনা হয়েছে কি না- এমন প্রশ্নের জবাবে প্রধান নির্বাচন কমিশনার বলেন, না এ নিয়ে কোনো কথা হয়নি। আমরা আশা করি সবাই সহযোগিতা করবেন।

এর আগে দুপুরে পৌনে ১২টার পর বঙ্গভবনে যান সিইসি ও চার কমিশনার।

রেওয়াজ অনুযায়ী সংসদ নির্বাচনের আগে রাষ্ট্রপতির কাছে নির্বাচনের প্রস্তুতির সর্বশেষ অবস্থা জানায় নির্বাচন কমিশন। সেই ধারাবাহিকতায় দুপুরে রাষ্ট্রপতির সঙ্গে দেখা করেন হাবিবুল আউয়ালের নেতৃত্বাধীন নির্বাচন কমিশন।

নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাতের পর সভার আয়োজন করবে কমিশন। ওই সভায় দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল চূড়ান্ত করা হতে পারে। একইসঙ্গে নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা নির্ধারণ করা হতে পারে।

এরপর বাংলাদেশ টেলিভিশনে জাতির উদ্দেশে ভাষণের মধ্য দিয়ে সিইসি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *