দূর্গা পূজার উপহার-ইলিশের প্রথম চালান গেল ভারতে

নিউজটি শেয়ার লাইক দিন

আব্দুল আল মামুন বেনাপোল: কথা রাখলেন বাংলাদেশের বাণিজ্য মন্ত্রণালয়। শারদীয় দুর্গাপূজা উপলক্ষে সরকারের অনুমোদন পাওয়া তিন হাজার ৯৫০ মেট্রিক টন ইলিশ রপ্তানির প্রথম চালানে ৪৫ টন ৮০০ কেজি ইলিশ গেলো ভারতে। ১২টি ট্রাকে করে এসব ইলিশ পাঠানো হয়।

বৃহস্পতিবার (২১শে সেপ্টেম্বর) বিকেলে কাস্টমস ও মৎস্য দপ্তরের আনুষ্ঠানিকতা শেষ করে ভারতের পেট্রাপোল বন্দরে ইলিশের ট্রাক প্রবেশ করে। প্রতিকেজি ইলিশ মাছ ১০ মার্কিন ডলারে (১১০০ টাকা) রপ্তানি হচ্ছে বলে নিশ্চিত করেছেন বেনাপোল স্থলবন্দরের ফিশারিজ কোয়ারেন্টাইন কর্মকর্তা মাহবুুবুর রহমান।

অন্যান্য রপ্তানিকারক প্রতিষ্ঠানগুলো হলো মাহিমা এন্টারপ্রাইজ, তানিসা এন্টারপ্রাইজ, সেভেন স্টার ফিস প্রসেসিং, রিপা এন্টারপ্রাইজ ও প্যাসিফিক সি ফুড। ভারতের আমদানিকারক প্রতিষ্ঠানের নাম এস আর ইন্টারন্যাশনাল, নাজ ইমপেক্স প্রাইভেট লিমিটেড, বিমল রায় ও বারখা বিকাস ফিস এজেন্সি।

জানতে চাইলে বেনাপোলের সিঅ্যান্ডএফ এজেন্ট যুথী এন্টারপ্রাইজের ম্যানেজার মিজানুর রহমান বলেন, প্রতিকেজি ইলিশের রপ্তানি মূল্য ১০ মার্কিন ডলার, যা বাংলাদেশি মুদ্রায় এক হাজার ১০০ টাকা। বাংলাদেশের কাস্টমস ও বন্দরের কার্যাবলী সম্পন্ন করে চালানটি ভারতের পেট্রাপোল বন্দরের উদ্দেশে ছেড়ে গেছেন।

বেনাপোল স্থলবন্দরের পরিচালক আব্দুল জলিল বলেন, কাস্টম ও বন্দরের সব কার্যকরী সম্পন্ন করে বৃহস্পতিবার সন্ধ্যায় ইলিশ রপ্তানির প্রথম চালানে ৪৫ টন ৮০০ মেট্রিক টন ভারতে প্রবেশ করেছে। বাকি ইলিশ পর্যায়ক্রমে প্রবেশ করবে বলে তুমি জানান।

উল্লেখ্য বুধবার (২০ই সেপ্টেম্বর) ৭৯টি প্রতিষ্ঠানকে ইলিশ রপ্তানির অনুমতি দেয় বাণিজ্য মন্ত্রণালয়। প্রতিটি প্রতিষ্ঠান ৫০ টন করে ইলিশ রপ্তানি করতে পারবে। তারই ধারাবাহিকতায় আজকে বাংলাদেশ থেকে ভারতে এ ইলিশের চালানটি প্রবেশ করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *