ট্রাম্প ভারতে,বাংলাদেশী সীমান্তে রেড এলার্ট

নিউজটি শেয়ার লাইক দিন

তরিকুল ইসলাম মিঠু,যশোর: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ভারতে সফরকে কেন্দ্র করে সে দেশের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী বাংলাদেশী সীমান্ত জুড়ে রের্ড এলার্ট জারি করেছে। এমনকি বাংলাদেশী সিএন্ড এফ এজেন্ট ব্যবসায়ীরা দীর্ঘ দিন ধরে বাংলাদেশ কাস্টমর্স সরকারের যে, আইডি কার্ড ব্যবহার করে ভারতের পেট্রাপোল বন্দরে আমদানী-রপ্তানীর কাজে নিয়োজিত থাকতো। সেই কর্মচারীদেরও মঙ্গলবার সকাল থেকে ভারতী সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ সদস্যরা ভারতের পেট্রাপোল বন্দরে প্রবেশ করতে দিচ্ছে না। এর ফলে মঙ্গলবার সকাল থেকে বেনাপোল বন্দর দিয়ে ভারতের সাথে সব ধররনের আমদানী-রপ্তানী বন্ধ রয়েছে। ব্যবসায়ীরা জানায়, ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ সদস্যরা বন্দরের সিএন্ডএফ এজেন্টের স্টাফদের ভারতে প্রবেশ করতে না দেওয়ায় মঙ্গলবার সকাল থেকে আমদানী-রপ্তানী বন্ধ রয়েছে। তবে কাস্টমসের কর্মকর্তরা আমদানী-রপ্তানী চালু করতে ভারতীয় পেট্রাপোল বন্দরের কাস্টমস কর্মকর্তাদের সাথে যোগাযোগ চালিয়ে যাচ্ছে বলে জানিয়েছে কাস্টমসের কর্মকর্তারা।

সীমান্তের গোপন সূত্রগুলো জানিয়েছে, আমেরিকান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ভারত সফরকে কেন্দ্র করে কয়েক দিন ধরে বাংলাদেশী সীমান্তে ভারতীয় আইনশৃঙ্খলা রক্ষকারী বাহিনী কঠোর নজরদারী করছে। বাংলাদেশী সীমান্তেও কোন গ্রামবাসীকে দেখলে বা সীমান্তের মাঠগুলোতে গেলে বিএসএফ দুর থেকে সরে যাওয়ার নির্দেশ দিচ্ছে।

বেনাপোল সিএন্ডএফ এজেন্টের কর্মচারী আনিসুর রহমান জানান,সকালে মালামাল রপ্তানীর জন্য কাগজপত্র নিয়ে পেট্রাপোল বন্দরে প্রবেশ করতে গেলে হঠাৎ করে বিএসএফের বাধার মুখে পড়ি। শুধু আমি নয়, এরকম প্রত্যেক কর্মচারী বিএসএফের বাধার কারণে ভারতের পেট্রাপোল বন্দরে প্রবেশ করতে পারেনি। যে কারণে মুহুর্তের মধ্যে ভারতের সাথে সব ধরনের আমদানী রপ্তানী বন্ধ হয়ে যায়।
বেনাপোল সিএন্ডএফ এসোসিয়েশনের সভাপতি মফিজুর রহমান স্বজন বলেন, সকাল থেকে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ সিএন্ডএফ কর্মচারীদের পেট্রাপোল বন্দরে ঢুকতে না দেওয়া সকাল থেকে ভারতের সাথে আমাদানী-রপ্তানী বন্ধ রয়েছে। তবে কি কারণে তারা স্টাফদের ভারতে প্রবেশ করতে দিচ্ছে না তা এখনো জানা যায়নি। বিষয়টি নিয়ে কাস্টমসের উর্দ্বোতন কর্মকর্তাদের সাথে আলোচনা করা হয়েছে। তারা ভারতীয় কাস্টমসের সাথে যোগাযোগ চালাচ্ছে বলে তিনি জানান।

বেনাপোল কাস্টমসের কার্গ শাখার সহকারী কমিশনার উত্তম চাকমা জানান, ধারণা করা হচ্ছে সে দেশে আমেরিকান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সফরের কারণে সীমান্ত জুড়ে কঠোর নজরদারী করছে। এর ফলে বাংলাদেশ থেকে কোন সিএন্ডএফ কর্মচারীকে ভারতে ঢুকতে দিচ্ছে না। তবে সিএন্ডএফ এজেন্ট কর্মচারীরা যাতে তাড়া তাড়ি ভারতে প্রবেশ করতে পারে সেই চেষ্টা চালানো হচ্ছে বলে তিনি জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *