চৌগাছায় মাদ্রাসার সুপারের বিরুদ্ধে নানা অনিয়মের অভিযোগ

নিউজটি শেয়ার লাইক দিন

স্টাফ রিপোর্টার: যশোরের চৌগাছা উপজেলার দিঘড়ী দাখিল মাদ্রাসা সুপারের বিরুদ্ধে নানা অনিয়ম- দুর্নীতির অভিযোগ উঠেছে। তার দুর্নীতির কারণে বন্ধ হতে বসেছে মাদ্রাসাটি। বিষয়টি তদন্ত করে যথাযত ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছেন উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার।

প্রতিষ্ঠার পর থেকেই জ্ঞানের আলো ছড়ালেও শিক্ষার্থীর হার ক্রমশই কমে আসছে দিঘড়ী দাখিল মাদ্রাসাটিতে। মাদ্রাসার এমপিও টিকিয়ে রাখতে সমাপনী ও দাখিল পরীক্ষার রেজিস্ট্রেশন এ দেখানো হচ্ছে অন্য মাদ্রাসার শিক্ষার্থীদের। মাদ্রাসার এ দুর্দশার জন্য সুপারকে দায়ী করছেন স্থানীয়রা।

ভুয়া ছাড়পত্র দেখিয়ে মাদ্রাসার সুপার হিসেবে যোগ দেওয়ার অভিযোগ রয়েছে শাহনাজ পারভীন এর বিরুদ্ধে। সেই সাথে ইচ্ছামত মাদ্রাসা পরিচালনা, মাদ্রাসা ফান্ডের অর্থ আত্মসাৎ করতে সহযোগিতা, স্বজনপ্রীতি,অনুদানের টাকা আত্মসাৎসহ বিভিন্ন অনিয়মের অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে।

দেশব্যাপী পর্যাপ্ত পরিমানে কম্পিউটার জ্ঞান সম্পন্ন জনশক্তি তৈরির লক্ষে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের বাস্তবায়নে সারা দেশে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি, কর্মদক্ষতা এবং ভাষাগত দক্ষতা ত্বরান্বিত করার লক্ষ্যে দেশের সকল জেলার শিক্ষা প্রতিষ্ঠানে বিশেষায়িত কম্পিউটার ল্যাব স্থাপন করা হয়। তারই ধারাবাহিকতায় বাদ যায়নি যশোরের সকল উপজেলার শিক্ষাপ্রতিষ্ঠানগুলো, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের দেওয়া ১১টি কম্পিউটার পেয়েছিল চৌগাছা উপজেলার দিঘড়ী দাখিল মাদ্রাসাও কিন্তু সরোজমিনে একটি কম্পিউটার ও অন-লাইন চালু থাকার কোন অস্তিত্ব খুঁজে পাওয়া যায়নি।

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের জনবল কাঠামো ও এম.পি.ও নীতিমালা ২০২১ এর “ধারা ১১.১০ অনুযায়ী শিক্ষা প্রতিষ্ঠানে কর্মরত শিক্ষক/প্রদর্শক/কর্মচারীগন তাঁদের এম.পি.ও ভুক্তির তারিখ হতে ১০ বছর সন্তোষজনক চাকরি পূর্ণ হলে পরবর্তী উচ্চতর বেতন গ্রেড প্রাপ্য হবেন বলে আইন থাকলেও এই মাদ্রাসর অনেক শিক্ষক ১০ বছর চাকরি পূর্ণ হওয়ার আগেই উচ্চতর বেতন গ্রেড প্রাপ্ত হয়েছেন বলে অভিযোগ রয়েছে।

২০১০ সালের মে মাসে দিঘড়ী দাখিল মাদ্রাসাটি এম.পি.ও তালিকা ভুক্ত হয়। ২০১১ সালে যোগদান করেন শাহনাজ পারভীন। মাদ্রাসায় সুপারসহ ১৫ শিক্ষক, ১জন দাপ্তরিক, ১জন ক্লার্ক, ১জন নাইট গার্ড রয়েছে।এবতেদায়ীর প্রধান শিক্ষক আব্দর রহিম বলেন, আমার এবতেদায়ী-১ম শ্রেনী থেকে ৫ম শ্রেনী পযর্ন্ত ১০ থেকে ১২জন ছাত্র ছাত্রী আছে। বিস্কুট দেয়ার সিসটেম না থাকায় ছাত্র ছাত্রী বাড়ানো সম্ভব হচ্ছেনা।

৬ষ্ট শ্রেনী থেকে ১০ শ্রেনী পযর্ন্ত ছাত্র ছাত্রীর সংখা জানতে চাইলে সুপার, কৃষি শিক্ষক মাইনুদ্দিন এর কাছে জানতে বলেন, কৃষি শিক্ষক মাইনুদ্দিন সে সময় মাদ্রাসায় উপস্থিত ছিলেন না।

অভিযোগের বিষয় মাদ্রাসা সুপার শাহনাজ পারভীন সাংবাদিকদের বলেন, দেখেন একটি প্রতিষ্ঠান চালাতে গেলে অনেক ভুল ত্রুটি হয়ে থাকে আমিও মানুষ ভুলের উর্দ্ধে নই। তার বিরুদ্ধে আনিত অনিয়ম,কম্পিউটার দুর্নীতি, ১০ বছর চাকরি পূর্ণ হওয়ার আগেই উচ্চতর বেতন গ্রেড প্রাপ্ত হওয়া, অনুদানের ৮০ ট্রাক মাটি, উপবৃত্তি, বিয়ে হয়ে যাওয়া ছাত্রীর সংখা, রেজুলেশন খাতা, মুভমেন্ট রেজিঃ খাতা, নিবন্ধন বিহীন শিক্ষকের তালিকা এবং কৃষি শিক্ষক মাইনুদ্দিন এর ৪৯ হাজার টাকা আত্মসাৎ করতে সহযোগিতার বিষয় জানতে চাইলে। তিনি বলেন, আপনাদের জানতে চাওয়া সব অভিযোগ সত্য, আমি সুপার হিসাবে দায়িত্ব পালন করছি ঠিকিই কিন্তু কারোর বিরুদ্ধে কথা বলার সাহস আমার নেই।

সাহস না পাওয়ার বিষয়টি উর্ধ্বতন কর্তৃপক্ষ কে জানিয়েছেন কি না? তিনি বলেন, আমি দুর থেকে আসি, বেশির ভাগ শিক্ষকের বাড়ি এখানে, তাদের বিরুদ্ধে কথা বলায় এক মহিলা শিক্ষিকাকে শারীরিক ভাবে লান্চিত করা হয়েছিল। সংবাদ প্রকাশ না করার জন্য তিনি বলেন, দেখেন আমাদের ১৮টি পরিবারের রুটি রুজিতে লাথি মারবেন না দয়া করে। নিউজ করে আপনার কি লাভ, আমরা কথা বলে সমাধান করি।

মাদ্রাসার ৪৯ হাজার টাকা আত্মসাৎ করার সত্যতা জানতে চাইলে(মুঠো ফোনে) কৃষি শিক্ষক মাইনুদ্দিন হুমকি স্বরে বলেন, আপনি আমাকে চেনে? আপনি যেই হননা কেন,সুপার এর কাছ থেকে জেনে নিয়েন।

চৌগাছা উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আবুল কালাম রফিকুজ্জামান বলেন, দিঘড়ী দাখিল মাদ্রাসা সুপারের নানা অনিয়ম-দুর্নীতি সম্পর্কে আমি অবহিত। তিনি আরও বলেন,আমি নিজে দিঘড়ী দাখিল মাদ্রাসাতে সরোজমিনে ভিজিট করেছি একটিও কম্পিউটারের অস্তিত্ব ও অন-লাইন চালু থাকার কোন আলাতম খুঁজে পায়নি। বিষয়টি উপজেলা নির্বাহী কর্মকর্তার সাথে কথা বলে যথাযত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করব।

বিষয়টি নিয়ে চৌগাছা উপজেলা নির্বাহী কর্মকর্তা ইরুফা সুলতানার মুঠো ফোনে সংযোগ দিয়ে জানতে চাইলে তিনি বলেন, বিষয়টি লিখিতভাবে অভিযোগ দিলে তদন্ত সাপেক্ষে মাদ্রাসা সুপারের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *