চৌগাছায় ইটের ভাটা পুনরুদ্ধারে সংবাদ সম্মেলন

নিউজটি শেয়ার লাইক দিন

চৌগাছা (যশোর) প্রতিনিধি॥ যশোরের চৌগাছায় ইট ভাটা দখলের অভিযোগে সংবাদ সম্মেলন করেছেন ভুক্তভোগী। সোমবার দুপুরে চৌগাছা পৌরসভার সামনে অবস্থিত চৌগাছা প্রেসক্লাবের অস্থায়ী কার্যালয়ে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন এইচ এম ব্রিকসের স্বত্তাধিকারী মাহাবুবুর রহমান। এ সময় উপস্থিত ছিলেন, খোরশেদ আলম, কামরুজ্জামান, রশিদ আলম, রবিউল ইসলাম লাভলু খান প্রমুখ। মাহাবুবুর রহমান উপজেলার আন্দারকোটা গ্রামের তোফাজ্জেল হোসেনের ছেলে।

লিখিত বক্তব্যে এইচ এম ব্রিকসের স্বত্তাধিকারী মাহাবুবুর রহমান অভিযোগ করে বলেন, ২০১৫ যশোরের চৌগাছা উপজেলার কমলাপুর মোড়ে ৭একর জমির উপর এইচ এম ব্রিকস নামে একটি হাওয়া ইট ভাটা প্রতিষ্ঠা করে পরিচালনা করে আসছেন। অত্র ইট ভাটার ট্রেড লাইসেন্স, ভ্যাট, রেজিষ্ট্রেশন, আয়কর, ফায়ার লাইসেন্সসহ সমুদয় কাগজ পত্র তার নিজের নামে। একই সাথে তিনি ভাটার সমুদয় কাগজ পত্রের আয়করের টাকা সরকারি কোষাগারে নিয়মিতভাবে পরিশোধ করেছেন। কিছুদিন আগে তার একমাত্র ভাই হাবিবুর রহমান হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যায় এবং পিতা-মাতা অসুস্থ হলে তাদের চিকিৎসার খরচ বহন করাসহ নানাবিধ অসুবিধার কারণে তিনি ঋণগ্রস্থ হয়ে পড়েন। সেই সময় ভাটাটি বন্ধ হবার উপক্রম হয়। তখন তিনি অংশীদার হিসেবে বিগত ২২ জুলাই ২০১৯ সালে নন জুডিসিয়াল স্ট্যাম্পে গোলাম রসুল, পিতা-সোলাইমান হোসেন খান, সাং-চাঁদপাড়া, ডাকঘর-গুয়াতলী, থানা-চৌগাছা, জেলা-যশোর এর সাথে অংশীদার ভিত্তিক চুক্তিনামা করেন। উক্ত ইটভাটার সকল প্রকার কাগজপত্র, লাইসেন্স, এবং ভাটায় ব্যবহৃত জিনিসপত্রের আনুমানিক মূল্য ধরা হয় প্রায় ৩ কোটি টাকা। ভাটা পরিচালনার সুবিধার্তে ভাটার মূল্য ১কোটি টাকা নির্ধারণ করে ৫০% হিসাবে ৫০ লাখ টাকায় ভাটার অর্ধেক শেয়ার গোলাম রসুলের নিকট প্রদান করেন। একই সাথে ২০লাখ টাকা ব্যবসা প্রতিষ্ঠান পরিচালনা করার জন্য রেখে দেয়। ২০১৯-২০২০ অর্থ বছরে পারিবারিক সমস্যার কারনে ইট ভাটায় নিয়মিত যেতে পারতাম না। ভাটার অংশীদার গোলাম রসুল নিজেই পরিচালনা করতেন। ২০১৯-২০২০ অর্থ বছর শেষে গোলাম রসুলের নিকট ভাটার আয়-ব্যয়ের হিসাব চাইলে সময় কাল ক্ষেপন করতে থাকে। এমনকি ব্যবসার লভ্যাংশের কোন হিসাব দেয়নি। এক পর্যায়ে সমস্ত পাওনা দিতে অস্বীকার করে।

লিখিত বক্তব্যে তিনি আরো বলেন, বর্তমানে গোলাম রসুল নিজই ভাটা দখল করে পরিচালনা করছেন। ভাটায় গেলে আমাকে প্রবেশ করতে দেই না। একই সাথে আমাকে প্রাণ নাশের হুমকি দিচ্ছে। এ সকল বিষয়ে আমি চৌগাছা থানায় গোলাম রসুলের বিরুদ্ধে একটি সাধারণ ডায়েরী করি। যার নম্বর-৫৯৪, তারিখ-১৬-১২-২০২০। উক্ত সাধারণ ডায়েরী মোতাবেক থানা পুলিশ কর্তৃক তদন্ত করে গোলাম রসুলের বিরুদ্ধে বিজ্ঞ আদালতে নন এফ আই আর প্রসিকিউশন দাখিল করেন। এতে গোলাম রসুল হিসাব-নিকাশ আমাকে বুঝিয়ে না দিয়ে নানা রকম ষড়যন্ত্রে লিপ্ত হয়। নিজের নিরাপত্তার কথা চিন্তা করে ও ভাটা ফেরত পাওয়ার জন্য বিজ্ঞ চৌগাছা আমলী আদালতে গোলাম রসুলের বিরুদ্ধে গত ১২ জানুয়ারি, ২০২১ তারিখে একটি মামলা দায়ের করি। মামলা নং- সি-আর ০৮/২০২১ ধারা ৪০৬/৪২০/৫০৬ (২)।
বিজ্ঞ আদালত সূত্রে বর্ণিত সিআর মামলাটি সুষ্ঠু তদন্তের জন্য পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) যশোরকে নির্দেশ দেন। বিজ্ঞ আদালতের নির্দেশ মোতাবেক মামলাটি এস আই শরিফ এনামুল হক সরেজমিন তদন্ত করে গোলাম রসুলের বিরুদ্ধে প্যানাল কোডের ৪০৬/৪২০/৫০৬(২) ধারার অপরাধের সত্যতা পেয়ে বিজ্ঞ আদালতে প্রতিবেদন দাখিল করেন।

মাহাবুবুর রহমান লিখিত বক্তব্যে আরো বলেন, বিগত ঈদুল ফিতরের আগে আমি যশোর-২ (চৌগাছা-ঝিকরগাছা) আসনের মাননীয় সাংসদ বীর মুক্তিযোদ্ধা মেজর জেনারেল (অবঃ) অধ্যাপকা ডাক্তার নাছির উদ্দিন, বাংলাদেশ মানবাধিকার কল্যাণ ট্রাস্টের মহাসচিব সাইফুল ইসলাম, চৌগাছা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সাইফুল ইসলাম সবুজসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ, গণমাধ্যম কর্মীদের উপস্থিতিতে শালিশী মীমাংশা হয়। নেতৃবৃন্দ প্রতিষ্ঠানের কাগজপত্র যাচাই-বাছাই করে ভাটা আমার নিকট হস্তন্তরের জন্য নির্দেশ দেন। এমপি মহোদয় ও প্রশাসনের নির্দেশ অমান্য করে সে জোর পূর্বক ভাটাটি দখল করে রাখে। বর্তমানে তিনি ভাটাটি ফেরত পাওয়ার জন্য উর্দ্ধতন সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেছেন।
এ বিষয়ে চৌগাছা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সাইফুল ইসলাম সবুজ বলেন, বিষয়টি মীমাংশার জন্য আমরা থানায় উভয় পক্ষের সাথে কয়েকদফা বসেছি। যেহেতু বিষয়টি বিজ্ঞ আদালতে বিচারাধীন, সেহেতু আইনশৃঙ্খলা রক্ষার্তে আমরা শক্ত অবস্থানে রয়েছি। বিজ্ঞ আদালতের রায়ের পর প্রকৃত মালিক যিনি হবেন, তাকে তার ভাটা বুঝিয়ে দিতে সহযোগিতা করবো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *