খুলনায় পুকুরে মিললো ইলিশ মাছ !

নিউজটি শেয়ার লাইক দিন

খুলনা প্রতিনিধি: খুলনার পাইকগাছা উপজেলার সোলাদানায় পুকুরে মিললো ২টি ইলিশ মাছ।

আশ্চর্যজনক এ খবর ফেসবুক সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে ওই ইলিশ দেখার জন্য মানুষ ভিড় জমান সোলাদানা ইউনিয়ন ভূমি অফিস সংলগ্ন সরকারি পুকুর পাড়ে।

জানা যায়, খুলনা জেলার পাইকগাছা উপজেলার সোলাদানা গ্রামের ইউনিয়ন ভূমি অফিস সংলগ্ন সরকারি পুকুরে শুক্রবার সকালে উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ আল-আমিন মাছ ধরতে জেলে ও স্টাফদের নিয়ে পুকুরে নামেন। এরপর টানা জালে ২টি তাজা ইলিশ মাছ ধরা পড়ে।

সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা পবিত্র কুমার দাস জানান, সরকারি একটি পুকুরে ২টি  ইলিশ মাছ পাওয়ায় চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। প্রতিটি ইলিশের গড় ওজন ৬৫০ থেকে ৭০০ গ্রাম। তিনি বলেন, ‘পুকুরে ইলিশ হয়– বিষয়টি এমন নয়। শিবসা নদীর তীরবর্তী ওয়াবদার বেড়িবাঁধ সংলগ্ন সোলাদানা ইউনিয়ন ভূমি অফিসের সরকারি জমিতে একটি পুকুর রয়েছে। ওই পুকুরের তিন পাশে লীজ ঘের। জোয়ারের সময় পানি তোলা বা প্রাকৃতিক দুর্যোগে প্লাবিত হয়ে পানির সঙ্গে জাটকা  পুকুরে আসতে পারে।  সেখানে ৬-৭ ফুট পানি থাকে। ঘেরের পানি ওই পুকুরে মেশে। আবার বর্ষার সময় এলাকা পানিতে তলিয়ে যায়। এমন পরিস্থিতিতে পানির সঙ্গে নদী থেকে জাটকা ঘের হয়ে পুকুরে আসতে পারে। আর ইলিশ গভীর পানির মাছ। হয়তো ছোট পোনা পানির সঙ্গে ঢুকে পড়ে বদ্ধ জায়গায় ৬-৭ ফুট লোনা পানিতে খাপ খাইয়ে নিয়েছিল।

জ্যান্ত ইলিশের ভিডিও দেখতে, এখানে ক্লিক করুন

উপজেলা নির্বাহী অফিসার মুহাম্মদ আল-আমিন বলেন, পুকুরে ইলিশ পাওয়ায় আনন্দিত। তবে বিষয়টি অবাক করার মতো। এর আগে আমি কখনও পুকুরে ইলিশ মাছ দেখিনি। পুকুরে কীভাবে ইলিশ এলো তা আমার জানা নেই। মাছ ধরতে যেয়ে পুকুরে ইলিশ। মাছের রাজা। আশ্চর্য হয়েছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *