করোনা ঝুঁকি নিয়েই চলছে সাতমাইল পশুর হাট, সামাজিক দূরত্ব মানছে না ক্রেতারা

নিউজটি শেয়ার লাইক দিন

নিজস্ব প্রতিনিধি:ঈদুল আজহার আর মাত্র বাকি আছে ৫ দিন। তাই দক্ষিণবঙ্গের যশোর জেলার শার্শা উপজেলার সাতমাইল গরুর হাটের প্রায় শেষ দিনে কোরবানির পশু কিনতে হাজার হাজার ক্রেতা উপচেপড়া ভিড় করেছে।

সংশ্লিষ্ট তথ্যমতে গতকাল শনিবারের হাটে ১০ সহস্রাধিক পশু কেনাবেচা হয়। যেটা চলতি বছরের একদিনে সর্বোচ্চ পশু কেনাবেচার রেকর্ড। তবে হাটে আগত ক্রেতা বিক্রেতাদের মধ্যে স্বাস্থ্যবিধি মেনে চলার কোনো বালাই ছিল না। এক্ষেত্রে উপজেলা প্রশাসন অভিযান চালিয়ে ৮ জনকে জরিমানা করেছে।

শনিবার সাতমাইল পশুহাটে সরেজমিনে গিয়ে দেখা যায়, নাভারন, শার্শা-বেনাপোল গোগা, ঝিকরগাছা থেকে গরু ব্যবসায়ীরা সহস্রাধিক গরু পশুহাটে বিক্রি করতে এনেছেন। এছাড়া সাতক্ষীরা কলারোয়া উপজেলা থেকে খামারিরা নিজেদের লালন-পালন করা গরু ও ছাগল নিয়ে হাটে বিক্রি করতে এসেছেন।

বাগাছরা সাতমাইল হাই রোডের পাশে উন্মুক্ত মাঠে সারিবদ্ধ করে গরু রাখা হয়েছে। একেকজন ব্যবসায়ী ১০ থেকে ২০টি করে গরু নিয়ে হাটে এসেছেন। আর খামারিরা মাঠের বিভিন্ন প্রান্তে উন্মুক্তভাবে ক্রেতাদের কাছে বিক্রি করতে একটি বা দুইটি গরু নিয়ে দাঁড়িয়ে আছেন। তবে ক্রেতারা খামারিদের গরু কেনার প্রতি ঝুঁকছেন বেশি। তবে হাটে আসা কিছু ব্যবসায়ীরা অভিযোগ করে জানান, হাটে কোন নিয়ম নীতি নেই । সরকারি কোনো নিয়ম নীতি খাটে না এ হাটে। এঅবস্থান কারণেই এই হাটের অন্যতম বৈশিষ্ট্য। গরু প্রতি সরকারি যে বেঁধে দেওয়া নির্ধারিত ইজারা মূল্য সেটা নেওয়া হচ্ছে না। অতিরিক্ত টাকা আদায় করা হচ্ছে প্রতিটি পশু থেকে। গরু প্রতি দুই হাজার থেকে তিন হাজার টাকা আর ছাগল ভেড়া প্রতি আদায় করা হচ্ছে ৬০০ থেকে ৮০০ টাকা

এদিকে হাটে আগত কিছুসংখ্যক সচেতন ক্রেতা-বিক্রেতা মাস্ক ব্যবহার করলেও অনেকের মুখেই মাস্ক ছিল না। ক্রেতাদের ভিড়ে সামাজিক দূরত্বের ছিল না কোনো বালাই। হাটে আগতরা একে অপরের শরীর ঘেঁষে কেনাবেচা করছিল। এসময় হাট কর্তৃপক্ষ ক্রেতা ও বিক্রেতাদের মাস্ক ব্যবহার করাসহ স্বাস্থ্যবিধি মেনে চলতে মাইকে বারবার নির্দেশনা দিচ্ছিলেন। কিন্তু অধিকাংশ ক্রেতা-বিক্রেতারা তা কর্ণপাত করছিলেন না।
হাটে থানা পুলিশের সদস্যরা ও প্রাণিসম্পদ অফিসের কর্মকর্তারা উপস্থিত থাকলেও তারা মাঠের একপাশে বসেছিলেন।

ক্রেতা ও বিক্রেতাদের সঙ্গে কথা বলে জানা যায়, করোনা প্রাদুর্ভাবের কারণে এবছর কোরবানির ঈদের একমাস আগে থেকেই জমজমাট হাট শুরু হয়েছে। তবে সর্বোচ্চ বেচাকেনা হয়েছে আজকের হাটে। দেশের বিভিন্ন উপজেলা থেকে প্রচুর ক্রেতা কোরবানির জন্য পশু কিনতে এসেছেন এ হাটে। আজকের হাটে পশুর দাম স্বাভাবিক ছিল। তাই হাটে আগত প্রায় সকল ক্রেতাই পশু কিনে বাড়ি ফিরেছে। তবে এর আগে দুই হাটে পশুর দাম আজকের চেয়ে অনেকটাই কম ছিল।

হাটে গরু কিনতে আসা নজরুল ইসলাম  বলেন, ঈদের আগে কয়েকটি হাটে লোকজনের প্রচণ্ড ভিড় হয়। তবে শেষ হাটে ক্রেতা ও বিক্রেতাদের উপস্থিতি সবচেয়ে বেশি হয়। এদিন কেনাবেচাও বেশি হয়। শেষ হাট বলে কেউই কোরবানির পশু না কিনে ফিরতে চায় না।

গরু ব্যবসায়ী রফিকুল ইসলাম বলেন সাতমাইল গরুর হাট দেশের অন্যতম। প্রায় একযুগ হলো প্রত্যেক হাটে গরু বিক্রি করতে আসি। কিন্তু এবছর করোনা প্রাদুর্ভাবের কারণে গত তিন মাস হাটে গরু বিক্রি করতে পারিনি। এতে আর্থিকভাবে লোকসানের মুখে পড়েছে ব্যবসায়ীরা। ঈদ উপলক্ষে বেশি পরিমাণে পশু বিক্রি করে কিছুটা ক্ষতি পুষিয়ে নেওয়া সম্ভব হয়েছে।

হাটের ইজারাদার ইউপি চেয়ারম্যান ইলিয়াস কোবির বকুল জানান,, চলতি অর্থবছরে সাড়ে তিন  কোটি টাকার বেশি দিয়ে সাতমাইলপশুহাট ইজারা নেওয়া হয়। কিন্তু এবছর করোনা প্রাদুর্ভাবের কারণে দীর্ঘদিন হাট বন্ধ থাকায় প্রায় অর্ধ কোটি টাকা লোকসান হয় তাদের। এখন কোরবানির হাট উপলক্ষে পশু বেশি কেনাবেচা হলে কিছুটা ক্ষতি পুষিয়ে নেয়া সম্ভব হবে বলে তিনি জানান।

শার্শা উপজেলার নির্বাহী কর্মকর্তা পুলক কুমার বলেন, প্রশাসন সর্বাত্মক চেষ্টা করছে সকলকে স্বাস্থ্যবিধি মেনে চলার জন্য। কিন্তু অনেকেই স্বাস্থ্যবিধি মেনে চলার অভ্যাস রপ্ত করতে পারেনি। যে কারণে গতকাল হাটে স্বাস্থ্যবিধি না মানায় ৮ গরু ব্যবসায়ীকে জরিমানা করা হয়েছে বলে তিনি জানান

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *