করোনায় মুসলিমদের দিয়ে জোর করে কারখানায় কাজ করাচ্ছেন চীন

নিউজটি শেয়ার লাইক দিন

অনলাইন ডেস্ক: চীনে মহামারী রূপ নেওয়ার পর বিশ্বের বিভিন্ন দেশে দ্রুত ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস। এরই মধ্যে বিশ্বের ৯৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী এই ভাইরাস। এতে নিহত হয়েছে ৩ হাজার ৫৪৫ জন। আক্রান্ত হয়েছে ১ লাখ ৫ হাজারেরও বেশি মানুষ।

করোনাভাইরাসের উৎপত্তিস্থল চীনের হুবেই প্রদেশের উহান শহর।
প্রাণঘাতী এই ভাইরাসের আতঙ্কে চীনে যখন সমস্ত কারখানা বন্ধ, তখন এর মধ্যেই জোর করে হাজার হাজার উইঘুর মুসলিমকে বিভিন্ন কারখায় শ্রমিক হিসেবে ধরে নিয়ে গিয়ে কাজ করে নিচ্ছে চীন। অস্ট্রেলিয়ান স্ট্রাটেজিক পলিসি ইনস্টিটিউটের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৭ থেকে ২০১৯ সাল পর্যন্ত অন্তত ৮০ হাজার উইঘুর মুসলিমকে শিনজিয়াং প্রদেশ থেকে চীনের বিভিন্ন কারখানায় শ্রমিক হিসেবে পাঠানো হয়। এছাড়া অনেক উইঘুর মুসলিমদের সরারসি ‘বন্দিশালা’ থেকে কারখানায় পাঠানো হয়েছে বলেও উল্লেখ করা হয়েছে।

চীনের ওইসব কারখানায় বিশ্বের অন্তত ৮৩টি নামী ব্র্যান্ডের পণ্য উৎপাদন হয়। এসব ব্র্যান্ডের মধ্যে আছে অ্যাপল, নাইক, স্যামসাং, বিএমডব্লিউ, সনি।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, কারখানায় জোর করে নিয়োগ করা মুসলিমদের ছাত্রাবাসে রাখা হয়। সেইসঙ্গে তাদের ওপর চলে কড়া নজরদারি। কারখানায় কাজের বাইরে তাদের ওপর মতাদর্শের উপর প্রশিক্ষণ চালানো হয়। এছাড়া তাদের ধর্মীয় অনুশীলন থেকেও বিরত রাখা হয়।

একাধিক সূত্রের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, ওই উইঘুর মুসলিমদের চলাচলেও নানা বিধিনিষেধ আরোপ করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *