এবার কাপড়ে মিশিয়ে সোনা চোরাচালান, পুড়িয়ে উদ্ধার

নিউজটি শেয়ার লাইক দিন

স্টাফ রিপোর্টার: প্রতিনিয়ত নতুন কৌশলে সোনা চোরাচালানের চেষ্টা চলছে। এবার দুবাই থেকে আসা ৩ যাত্রী কাপড়ে সোনা মিশিয়ে চোরাচালানের চেষ্টা করার সময়ে ধরা পড়েছে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে।

পরে তাদের কাপড় পুড়িয়ে উদ্ধার করা হয় ১ কেজি ৩৯৩ গ্রাম সোনা। অন্যদিকে তাদের সঙ্গে থাকা সোনার বার ও অলংকারসহ ২ কেজি ৩৮২ গ্রাম সোনা জব্দ করেছে ঢাকা কাস্টম হাউজ।

শনিবার (২১ অক্টোবর) এ ঘটনায় আলী আকবর, রফিকুল ইসলাম ও মো. রুবেলকে আটক করা হয়েছে।

ঢাকা কাস্টম হাউজের রাজস্ব কর্মকর্তা শফিকুল ইসলাম জানান, যাত্রী আলী আকবর, রফিকুল ইসলাম ও মো. রুবেল দুবাই হতে ইউএস-বাংলা এয়ারলাইনের ফ্লাইটে ঢাকায় আসেন। শনিবার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তারা ইমিগ্রেশন সম্পন্ন করে রেড চ্যানেল দিয়ে প্রবেশ করে প্রত্যেকে ২৩২ গ্রাম ওজনের ২টি করে স্বর্ণবারের ঘোষণা দিয়ে শুল্ক প্রদান করেন। পরে গ্রিন চ্যানেল পার হওয়ার সময় তাদের কাছে ঘোষণা ছাড়া আর কোনও পণ্য কিংবা স্বর্ণবার আছে কিনা জানতে চান কাস্টম হাউজের প্রিভেনটিভ কর্মকর্তারা। যাত্রীরা তাদের কাছে থাকা ২টি করে স্বর্ণবার এবং ৯৮ গ্রাম করে স্বর্ণালংকার ছাড়া আর কোনও শুল্কযুক্ত পণ্য নেই বলে জানান।

শফিকুল ইসলাম জানান, অধিকতর নিশ্চিত হওয়ার জন্য যাত্রীদেরকে আর্চওয়ের মধ্যে নিয়ে চেক করা হলে ধাতব পদার্থ থাকার সংকেত পাওয়া যায়। এরপর তল্লাশি করা হলে যাত্রীদের শর্ট-প্যান্টে অভিনব কায়দায় আটকানো পেস্ট আকারের স্বর্ণ পাওয়া যায়। পরে বিমানবন্দরে কর্মরত বিভিন্ন সংস্থার প্রতিনিধিদের উপস্থিতিতে ওই ৩ যাত্রীর শর্ট-প্যান্ট খুলে স্বর্ণকারের সহায়তায় তা আগুনে পুড়িয়ে এবং এসিডে ধৌত করে পেস্ট আকারে স্বর্ণ উদ্ধার করা হয়।

যাত্রী আলী আকবরের কাছ থেকে ৪৬৪ গ্রাম পেস্ট আকারের স্বর্ণ উদ্ধার করা হয়। এছাড়া অভিনব কায়দায় স্বর্ণ চোরাচালানের অপচেষ্টা করায় তার সাথে আনা সকল স্বর্ণ সর্বমোট ৭৯৪ গ্রাম (দুটি সোনার বার ২৩২ গ্রাম, স্বর্ণালংকার ৯৮ গ্রাম ও পেস্ট আকারের ভেজা সোনা ৪৬৪ গ্রাম) আটক করা হয়। তার সাথে থাকা আটক স্বর্ণের বাজারমূল্য প্রায় ৪৫ লাখ টাকা।

অপরদিকে যাত্রী রফিকুল ইসলাম ও মো. রুবেল ইসলামের শর্টপ্যান্ট খুলে স্বর্ণকারের সহায়তায় একইভাবে পেস্ট আকারের ৯২৮ গ্রাম (৪৬৪ ও ৪৬৪ গ্রাম) ভেজা স্বর্ণ উদ্ধার করা হয়। এছাড়া অভিনব কায়দায় স্বর্ণ চোরাচালানের অপচেষ্টা করায় তাদের সাথে আনা সমুদয় স্বর্ণ সর্বমোট ১৫৮৮ গ্রাম (৪টি সোনার বার ৪৬৪ গ্রাম, স্বর্ণালংকার ১৯৬ গ্রাম ও পেস্ট আকারের ভেজা সোনা ৯২৮ গ্রাম) কাস্টম হাউজ, ঢাকার প্রিভেনটিভ টিম জব্দ করে। তাদের সাথে থাকা আটক স্বর্ণের বাজারমূল্য প্রায় ১ কোটি টাকা।

এ বিষয়ে কাস্টমস আইনে বিমানবন্দর থানায় স্বর্ণ পাচারের মামলা দায়ের করা হয়েছে। এ সব স্বর্ণ পাচারের সাথে আর কেউ জড়িত আছে কিনা সে বিষয়েও খতিয়ে দেখা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *