ইসরায়েলি অভিযান: ভয় ও উদ্বেগ বেড়েছে ফিলিস্তিনি শিশুদের

নিউজটি শেয়ার লাইক দিন

আন্তর্জাতিক ডেস্ক: ফিলিস্তিনি ভূখন্ডে হরহামেশা অভিযান চালায় ইসরায়েলি বাহিনী। এ সময় সাধারণ মানুষকে নানাভাবে ভীতি প্রদর্শন করে তারা। প্রয়োগ করা হয় অতিরিক্ত শক্তি।

এসব কারণে ফিলিস্তিনি শিশুরা ভয় ও উদ্বেগ নিয়ে বেড়ে উঠছে বলে এক প্রতিবেদনে উল্লেখ করেছে দ্য ডিফেন্স ফর চিলড্রেন ইন্টারন্যাশনাল প্যালেস্টাইন (ডিসিআইপি) মুভমেন্ট।

ফিলিস্তিনের জেনিনে বসবাস করা যুবকদের সাক্ষ্য নথিভুক্ত করেছে সংস্থাটি, যারা ইসরায়েলি সেনাদের আঘাতের শিকার ও আহত হয়েছেন।

জেনিন পশ্চিম তীরের উত্তরে একটি ফিলিস্তিনি শরণার্থী শিবির। এটি ১৯৫৩ সালে ০.৪২ বর্গ কিলোমিটার এলাকা নিয়ে প্রতিষ্ঠিত হয়েছিল। ২০০২ সালে জেনিন শিবিরটিও দ্বিতীয় ইন্তিফাদার কারণে মারাত্মকভাবে প্রভাবিত হয়। জেনিনে যুদ্ধের পর ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী ক্যাম্পটি দখল করে। কমপক্ষে ৪০০টি বাড়ি ধ্বংস হয়, আরও কয়েক শতাধিক মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়। জনসংখ্যার এক চতুর্থাংশেরও বেশি গৃহহীন হয়ে পড়ে। সেখানে হরহামেশা অভিযান চালায় ইসরায়েলি বাহিনী।

https://www.novanews24.com/wp-content/uploads/2023/04/352023114428.jpg

প্রতিবেদনে বলা হয়েছে, বছরের শুরু থেকে ইসরায়েলি বাহিনীর আঘাতে ১৭ শিশু নিহত হয়েছে। তাদের এমন অভিযান অন্যান্য শিশুদের উপর উল্লেখযোগ্য প্রভাব ফেলছে।

দ্য ডিফেন্স ফর চিলড্রেন ইন্টারন্যাশনাল প্যালেস্টাইন মুভমেন্ট বলেছে যে, ইসরায়েলি বাহিনীর অভিযান ফিলিস্তিনি শিশুদের আচরণ, চিন্তাভাবনা এবং একাডেমিক পারফরম্যান্সে প্রভাব ফেলছে। এটি তাদের মনস্তাত্ত্বিক ও সামাজিক নিরাপত্তাকে হুমকির মুখে ফেলেছে।

এই বছর ইসরায়েলি বাহিনীর হাতে নিহত ১৭ শিশুর মধ্যে ছয়টি জেনিনের। ইসরায়েলি সেনারা অভিযানের সময় শিশুদের ঢাল হিসেবে ব্যবহা করে। এছাড়া বিভিন্ন সময়ে অনেক শিশুকে দীর্ঘ সময় ধরে আটকে রাখা হয়েছিল। প্রতিবেদনে বলা হয়েছে, এসব বিষয় শিশুদের ব্যাপকভাবে প্রভাবিত করেছে।

১৭ বছর বয়সি এক ফিলিস্তিনি যুবকের কথায়, ‘যখন আমার সহপাঠী মাহমুদ আল সাদির (১৭) সঙ্গে সকালে স্কুলে যাচ্ছিলাম, তখন ইসরায়েলি সেনাবাহিনী ক্যাম্পে হামলা চালায় এবং চারদিক থেকে গুলি শুরু করে। আমরা একসাথে স্কুল থেকে স্নাতক হওয়ার, বিশ্ববিদ্যালয়ে যাওয়ার এবং একসাথে পড়াশোনা করার পরিকল্পনা করছিলাম, কিন্তু সে সবই ভেস্তে গেল।’

https://www.novanews24.com/wp-content/uploads/2023/04/352023114356.jpg

১৬ বছর বয়সি একজন জানায়, ‘শিবিরে দখলদারদের অভিযান রুটিন হয়ে গেছে। সেনাবাহিনী যে কোনো সময় প্রবেশ করে, তাই আমি আর বাড়ি থেকে বের হতে পারি না। আমি বাড়ির বাইরে থাকাকালীন সেনাবাহিনীর অভিযানে ভয় পাই।’

ডিসিআইপি পরিচালক খালেদ কুজমার বলেন, ইসরায়েলি সেনাবাহিনীর অতিরিক্ত শক্তি ব্যবহার ফিলিস্তিনি শিশুদের নিরাপত্তার অনুভূতি এবং ভবিষ্যতের প্রতি আস্থাহীন করে ফেলেছে।

তিনি বলেন, ‘শিশুরা হতাশা নিয়ে বাস করে। উদাহরণ স্বরূপ, ধেশেহ ক্যাম্পে এক শিশুকে পকেটে থাকা কাগজের টুকরোতে লেখা উইল নিয়ে ঘুরতে দেখা গেছে, কারণ সে ভয় পেয়েছিল যে সে ভুল সময়ে ভুল জায়গায় থাকবে এবং তাকে হত্যা করা হতে পারে।’

কুজমার বলেন, ইসরায়েলি সেনাবাহিনীর হাতে নিহত ১৭শিশু তাদের জন্য কোনও নিরাপত্তা হুমকির কারণ ছিল না। দৈনন্দিন কাজ করতে গিয়ে তাদের হত্যা করা হয়।

তিনি আরও বলেন, যখন কোনো শিশু স্কুলে ফিরে আসে এবং ইসরায়েলি সেনাবাহিনীর হাতে নিহত সহপাঠীর সিটে ফুলের তোড়া দেখতে পায়
তখন এটি তাদের ওপর গভীর মনস্তাত্ত্বিক ছাপ ফেলে।

তিনি বলেন যে, জেনিন ক্যাম্প এবং ধেশেহ শরণার্থী শিবিরের মতো বারবার সামরিক পদক্ষেপের অঞ্চলে ফিলিস্তিনি শিশুদের মানসিক সহায়তা সেশনের প্রয়োজন ছিল। কারণ জীবন তাদের জন্য মূল্যহীন হয়ে পড়েছে।

আরেক ১৭ বছর বয়সি যুবক জানায়, প্রত্যেকটি অভিযানে মানুষ শহিদ হয়। গুলি চালানো হয় এবং বাড়ি ও সম্পত্তি ধ্বংস হয়। সে বলে, গুলি আমাদের বাড়ির দেয়ালে ঢুকেছে। আমি বিছানায় থাকাকালীনও বিপদ তাড়া করে। বাড়ির ভেতর যেতে গেলে হামাগুড়ি দিয়ে যেতে হয়। এই ভয় ও উদ্বেগের চেয়ে মৃত্যু অনেক বেশি করুণাময়।’

ওই যুবক বলে, এক বছরেরও বেশি সময় ধরে আমি স্বাভাবিকভাবে ঘুমাতে পারিনি। কখনও কখনও আমি গুলি এবং বিস্ফোরণের শব্দে জেগে উঠি এবং অন্য সময় আমি দুঃস্বপ্নের কারণে জেগে উঠি। স্বপ্ন আর বাস্তবের মধ্যে পার্থক্য করতে পারি না।

১৫ বছর বয়সি আরেকজন জানায়, শহিদদের ছবিতে পরিপূর্ণ হয়ে উঠেছে এবং প্রতিটি শহীদের পিছনে একটি গল্প এবং স্মৃতি রয়েছে। ঘরের জানালা দিয়ে দেখলাম দখলদারদের বুলেটে আহত যুবকদের রক্তাক্ত হয়ে মরে যাওয়া পর্যন্ত রয়ে গেছে এবং শহিদদের সম্পূর্ণ পোড়া লাশও দেখলাম।

সে বলে, ‘আমাদের শিক্ষক জাওয়াদ বাওয়াকনাকে দখলদার বাহিনী হত্যা করেছে। তিনি ছিলেন আমাদের সবচেয়ে কাছের শিক্ষক।’

সূত্র: আরব নিউজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *