আল কায়েদা প্রধান জাওয়াহিরি বেঁচে আছেন

নিউজটি শেয়ার লাইক দিন

আন্তর্জাতিক ডেস্ক: বিশ্বব্যাপী বহুল আলোচিত আফগানিস্তান পাকিস্তান ভিত্তিক জঙ্গি সংগঠন আল কায়েদা প্রধান আয়মান আল জাহারি এখনো বেঁচে আছেন। এমনটি দাবি করেছেন জাতিসংঘ কর্মকর্তারা। বিশ্বের আন্তর্জাতিক সন্ত্রাসবাদের এর প্রধান পাকিস্তানের ও আফগানিস্তানের সীমান্তে এখনো বহাল তবিয়তে আছেন এবং সেখান থেকে আল-কায়েদা জঙ্গি সংগঠনের নেতৃত্ব দিচ্ছেন বলে জানিয়েছেন জাতিসংঘ।জাতিসংঘের এক প্রতিবেদনে দাবি এমনটিই দাবি করা হয়েছে।

এ খবর দিয়েছে ভারতীয় প্রভাবশালী টেলিভিশন চ্যানেল এনডিটিভি অনলাইনে

জাতিসংঘের অ্যানালিটিক্যাল সাপোর্ট অ্যান্ড স্যাঙ্কশনস মনিটরিং টিমের ১২তম প্রতিবেদনটি গত শুক্রবার প্রকাশিত হয়। প্রতিবেদনে বলা হয়, আল-কায়েদার একটা উল্লেখযোগ্য অংশ আফগানিস্তান-পাকিস্তান সীমান্ত অঞ্চলে অবস্থান করছে। এই দলে জাওয়াহিরিও আছেন বলে ধারণা করা হচ্ছে।

এক সদস্যরাষ্ট্রের বরাত দিয়ে আল-কায়েদার প্রধান জাওয়াহিরি সম্পর্কে জাতিসংঘের প্রতিবেদনে বলা হয়, তিনি সম্ভবত বেঁচে আছেন।

প্রতিবেদনে বলা হয়, জাওয়াহিরির শারীরিক অবস্থা এতটাই নাজুক যে তাঁর পক্ষে সংগঠনের প্রচারণায় অংশ নেওয়া সম্ভব হচ্ছে না।

অসুস্থতার কারণে জাওয়াহিরির মৃত্যু হয়েছে বলে আগে খবর বেরিয়েছিল। কিন্তু এই তথ্যের সত্যতা নিশ্চিত করা যায়নি। এখন জাতিসংঘের প্রতিবেদনে বলা হচ্ছে, জাওয়াহিরি আফগানিস্তান ও পাকিস্তানের সীমান্ত অঞ্চলের কোনো এক জায়গায় লুকিয়ে অবস্থান করছেন।

বিজ্ঞাপন

২০১১ সালে পাকিস্তানে মার্কিন কমান্ডো অভিযানে আল-কায়েদার প্রতিষ্ঠাতা ওসামা বিন লাদেন নিহত হন। ওসামা বিন লাদেন নিহত হওয়ার পর ২০১১ সালের ১৬ জুন আয়মান আল-জাওয়াহিরিকে আল-কায়েদার নতুন নেতা হিসেবে ঘোষণা দেওয়া হয়।

ওসামা বিন লাদেনের ঘনিষ্ঠ সহযোগী ছিলেন জাওয়াহিরি। ওসামা বিন লাদেন বেঁচে থাকা অবস্থায় জাওয়াহিরিকে আল-কায়েদার দ্বিতীয় প্রধান মনে করা হতো।

পেশায় শল্যচিকিৎসক ছিলেন জাওয়াহিরি। তাঁকে আল-কায়েদার তাত্ত্বিক গুরু বলে মনে করা হয়। বিশেষজ্ঞদের কেউ কেউ মনে করেন, ২০০১ সালে যুক্তরাষ্ট্রের টুইন টাওয়ারে হামলার তিনিই ছিলেন মূল পরিকল্পনাকারী। তাঁকে ধরিয়ে দিতে যুক্তরাষ্ট্র পুরস্কার ঘোষণা করে রেখেছে। কিন্তু আজও পর্যন্ত আযাহারির কোন সন্ধান মেলেনি। আমেরিকান পেন্টাগন বারবারই বলে আসছে আমেরিকার মনে তিনি মারা গিয়েছেন। তবে এ খবরে সাপেক্ষে বা বিপক্ষে এখনো পর্যন্ত কোন পক্ষেরই প্রমাণ তুলে ধরতে পারেননি। যে কারণে আন্তর্জাতিক জঙ্গী সংগঠনের এ প্রধান কে নিয়ে রয়েছে অনেক কল্পকাহিনী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *