অভয়নগরে ১০ কোটি টাকার সরকারি সম্পদ ১০ লাখ টাকা নিয়ে জাল-জালিয়াতি, ৪জন আটক হলেও বাকিরা ধরাছোঁয়ার বাইরে

নিউজটি শেয়ার লাইক দিন

 তরিকুল ইসলাম মিঠু: যশোরের অভয়নগরের সাব-রেজিস্ট্রি অফিসের অনিয়ম-দুর্নীতি নিয়ে গত ১৫ই এপ্রিল ২০২২ ইংরেজি তারিখে (শনিবার) রাতে প্রতিবেদন করে দক্ষিণবঙ্গের বহুল প্রকাশিত ও প্রচারিত অনলাইন পত্রিকা novanews24.com। অনিয়ম ও দুর্নীতির প্রতিবেদন প্রকাশিত হওয়ার পরপরই নোভানিউজের অফিসের ফোন নাম্বারে নতুন নতুন অভিযোগ আসতে থাকে।

প্রকাশিত সংবাদের পর পরই বিভিন্ন জায়গা থেকে ফোন দিয়ে জানায় অভয়নগর সাব-রেজিস্ট্রি অফিসের অনিয়ম ও দুর্নীতির নতুন নতুন উৎস।

অভয়নগর উপজেলা সাব-রেজিস্ট্রার অজয় কুমার সাহা, দলিল লেখক সমিতির সভাপতি আমিনুল ইসলাম বুলবুল ও সাব-রেজিস্ট্রি অফিসের অফিস সহকারীর ইকবালের সহযোগিতায় ১০ লাখ টাকা ঘুষ নিয়ে রাজঘাট জাফরপুর মৌজার ৭৫ শতক সরকারি সম্পদ দলিল করে দেন । যার বাজার মূল্য ১০ কোটি টাকার অধিক । এ বিপুল টাকার সরকারি সম্পত্তি ১০ লাখ টাকা নিয়ে জাল-জালিয়াতি করে শিল্পপতি নাসিরুদ্দিনের নামে জমি লিখে দেন এসব দুর্নীতিবাজ ব্যক্তিরা। বিষয়টি বেশ কিছুদিন অভয়নগর সাব-রেজিস্ট্রার কর্তৃপক্ষ ও সুচতুর দলিল লেখক সমিতির সভাপতি আমিনুল ইসলাম বুলবুল চাপা রাখলেও তা বের হতে থাকে নোভানিউজ২৪ প্রতিবেদন দেয়ার পরপরই।

 

ইতিমধ্যে জাল-জালিয়াতির দায়ে প্রধান আসামি মইনুল ইসলাম ছাড়া তার জামাতা আব্দুল্লাহসহ ৪ জনকে আটক করেছে যশোর সিআইডি পুলিশের সদস্যরা। এ ঘটনার দায়ে রাজঘাট সহকারি ইউনিয়ন ভূমি কর্মকর্তাকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। সেগুলোও করা হয়েছে অতি গোপনে।

https://www.novanews24.com/wp-content/uploads/2022/06/562022215433.jpg
অভয়নগর দলিল লেখক সমিতির সভাপতি আমিনুল ইসলাম বুলবুল

নতুন তথ্য উপাত্তের ভিত্তিতে জানা যায়, যশোর জেলার অভয়নগর রাজঘাট জাফরপুর মৌজার, জে এল নং-আরএস-৪৯, আরএস-২৩৬ নং খতিয়ানের ৭৫ শতক সরকারি খাস জমি দীর্ঘদিন ধরে ভোগ দখল করতেন মইনুল ইসলাম নামে এক ব্যক্তি। মঈনুল ইসলাম গত তিন বছর আগে যশোরের শাহীন চাকলাদারের কাছে তিন লক্ষ টাকায় প্রতিমাসে ভাড়া দেন জায়গাটি। শাহীন চাকলাদার যখন জানতে পারেন জায়গাটি সরকারি খাস খতিয়ানের। তখন থেকে শাহীন চাকলাদার মইনুল ইসলামকে ভাড়ার টাকা দেয়া বন্ধ করেন। এর পরপরই নতুন কৌশল অবলম্বন করেন সুচতুর মঈনুল ইসলাম। তিনি ওই জমি বিক্রি করার জন্য যোগাযোগ করেন আকিজ গ্রুপের ম্যানেজার হুমায়ুন কবিরের সাথে। একপর্যায়ে ১০ কোটি টাকা মূল্যের জমি হুমায়ুন কবিরের মাধ্যমে আকিজ গ্রুপের চেয়ারম্যান নাসিরুদ্দিনের কাছে মাত্র পাঁচ কোটি ৬০ লাখ টাকা মূল্যে বিক্রির বন্দোবস্ত করেন। সেই অনুযায়ী তড়িঘড়ি করে সুচতুর মঈনুল ইসলাম এ ১০কোটি টাকার সরকারি সম্পদ অভয়নগর উপজেলা সাব-রেজিস্ট্রার অজয় কুমার সাহা, অভয়নগর দলিল লেখক সমিতির সভাপতি আমিনুল ইসলাম বুলবুল ও অফিস সরকারি ইকবালকে ১০ লাখ টাকা ঘুষ দিয়ে ২৫শে জানুয়ারি ২০২২ তারিখ সকাল ১১ টা হতে দুপুর ২ টার মধ্যে দলিল লেখক সমিতির সভাপতি আমিনুল ইসলাম বুলবুলের মাধ্যমে রেজাউল ইসলাম ও মঈনুল ইসলাম আকিজ গ্রুপের চেয়ারম্যান শেখ নাসির উদ্দিনের নিকটে তাড়াহুড়া করে মােস্তাক ও কামরুলের সহযােগীতায় প্রতারণার মাধ্যমে জমির জাল দলিল করে দেন সাব রেজিস্ট্রার অজয় কুমার সাহা। যাহার দলিল নাম্বার-৫৪৯/২২ ।

সাব-রেজিস্ট্রি অফিসের নানা অনিয়ম নিয়ে পূর্বে প্রতিবেদন দেখতে, এখানে ক্লিক করুন

এই প্রতারণা টাকা গ্রহণ করেন মইনুল ইসলামের অভয়নগরে  ইসলামী ব্যাংক বাংলাদেশ লিঃ এর হিসাব নং-২০৫০৩৮৩০২০০০৩৫৫১৫ তে ৪,০০,০০,০০০ টাকা- (চার কোটি) টাকা এবং নগদ ১,৬০,০০,০০০ টাকা- (এক কোটি ষাট লক্ষ) টাকা। টাকা গ্রহণ করার পর পরই গ্রহীতার জমি দখল বুঝিয়ে না দিয়ে মোবাইল বন্ধ করে আত্মগোপনে চলে যান মইনুল ইসলাম।

গ্রহীতা জমির দখল বুঝে না পেয়ে তিনি খোঁজ খবর নিয়ে জানতে পারেন সরকারি খাস জমি প্রতারণা ও জালিয়াতির মাধ্যমে মইনুল ইসলাম সাব রেজিস্ট্রার অফিসের কর্মকর্তা ও কর্মচারী ও এসিলেন্ড অফিসের কিছু কর্মকর্তাদের মোটা অংকের টাকা ঘুষ দিয়ে সরকারি জমি জালিয়াতি করে বিক্রি করে টাকা হাতিয়ে নিয়ে আত্মগোপনে চলে যান।

জমির গ্রহীতা আকিজ গ্রুপের চেয়ারম্যান শেখ নাসির উদ্দিন প্রতারণার শিকার হওয়ার বিষয়টি জানতে পেরে ১০ই মার্চ ২০২২ ইংরেজি তারিখে তার গ্রুপের ম্যানেজার হুমায়ুন কবিরকে বাদী করে অভয়নগরের রাজঘাট জাফরপুর গ্রামের মৃত আলহাজ্ব আকমান উদ্দিনের ছেলে মঈনুল ইসলাম(৫৮), ও তার জামাতা আব্দুল্লাহ(৪৫) সহ ৫ জনের বিরুদ্ধে প্রতারণা মাধ্যমে অর্থ আত্মসাতের মামলা দায়ের করান। মইনুল ইসলাম বর্তমান ঢাকা মোহাম্মদপুর এক নম্বর রাস্তা মোহাম্মদিয়া হাউজিং লিমিটেড, মোহাম্মদপুর ১২০৭, এর ৭৬/এ (২য় তলা) বাসিন্দা। আর তার জামাতা আব্দুল্লাহ ঢাকা মতিঝিল প্রাইম ব্যাংক লিমিটেডের শেয়ার ডিভিশনের দায়িত্বরত অফিসার। তার সহযোগী অন্যান্য আসামিরা হলেন, যশোর অভয়নগর উপজেলার গুয়োখোলা গ্রামের রফিকুল ইসলাম গাজীর ছেলে মোস্তাক(৫৫) গাজী ও  যশোর অভয়নগর উপজেলার বাগদা গ্রামের শোহারাব মজুমদারের ছেলে কামরুল মজুমদার(৬০)। এছাড়া আরো দুই থেকে তিনজনকে অজ্ঞাত করে মামলাটি দায়ের করেন। কিন্তু মামলার পাঁচ আসামির মধ্যে প্রধান আসামি মইনুল ইসলামসহ বাকি সবাইকে গ্রেপ্তার করে আদালতে হস্তান্তর করেছে যশোর সিআইডি পুলিশ (গোয়েন্দা পুলিশের) সদস্যরা। তবে এই মামলার মূল পরিকল্পনাকারী দলিল লেখক আমিনুল ইসলাম বুলবুল  ও সাব রেজিস্ট্রার অজয় কুমার সাহাও তার সহকারী ইকবালকে মামলায় নথিভুক্ত না করায় এলাকায় ব্যাপক ক্ষোভের সঞ্চার হয়েছে। মামলার অনুসন্ধান কর্মকর্তা তদন্ত কর্মকর্তা সিরাজুল ইসলাম এক পর্যায়ে তদন্ত করে জানতে পারেন ৮ই ফেব্রুয়ারি ২০২২ ইংরেজি তারিখে প্রতারক ময়নুল ইসলাম প্রতারণার মাধ্যমে হাতিয়ে নেওয়া টাকা ঢাকা মতিঝিলে মইনুল ইসলামের জামাতা আব্দুল্লাহকে (বর্তমানে প্রাইম ব্যাংকের

মতিঝিল শাখার শেয়ার বিভাগে কর্মরত Prime
Bank Investment Ltd. Client Deposit হিসাব নং-২১০৪৩১৮০১০৭৭৩ একাউন্টে ৩,৫০,০০,০০০ টাকা (তিন কোটি পঞ্চাশ লক্ষ) টাকা সরিয়ে ফেলেছেন। তদন্ত কর্মকর্তা বিষয়টি জানার পরে ঊর্ধ্বতন কর্মকর্তাকে জানিয়ে ওই ব্যাংকের অ্যাকাউন্টের পুরো টাকা ফ্রিজ করে দেন। টাকা ফ্রিজের দুদিন পরে তদন্ত কর্মকর্তা ঢাকার মতিঝিল থেকে মইনুল ইসলামের জামাতা আব্দুল্লাহ বাইজিদকে গ্রেপ্তার করে আদালতে হস্তান্তর করেন। তবে ধরাছোঁয়ার বাইরে রয়েছে মূলহোতা মইনুল ইসলাম, অভয়নগর দলিল লেখক সমিতির সভাপতি আমিনুল ইসলাম বুলবুল, সাব-রেজিস্ট্রার অজয় কুমার ও অফিস সহকারি ইকবাল।

নাম প্রকাশ না করার শর্তে স্থানীয় একাধিক ব্যক্তি জানিয়েছেন, অভয়নগর সাব-রেজিস্ট্রি অফিসে একটি দুর্নীতির সূতিকাগার। এখানে প্রতিদিন লাখ লাখ টাকা দুর্নীতি হয়। কোন ধরনের যাচাই বাছাই না করেই সাব-রেজিস্ট্রার ও তার সহকারি ইকবাল ইকবাল ঘুষের টাকা পেলেই পাগল হয়ে যান। তারা প্রকৃত দাতা ছাড়াই নিজেরা দাতা তৈরি করে অন্যের জমি লিখে দেন। আর তাদেরকে বৈধতা দিচ্ছে দলিল লেখক সমিতির সভাপতি আমিনুল ইসলাম বুলবুল। অথচ এসব রাঘব বোয়ালদের বিরুদ্ধে কখনো ব্যবস্থা নিতে দেখা যায় না। অধিকাংশ সময় কিছু ঘটনা ফাঁস হলোও চুনোপুঁটিদের আইনের আশ্রয় নিয়ে আসা হয়। অথচ এসব রাঘববোয়ালরা সবসময় থেকে যাচ্ছে ধরাছোঁয়ার বাইরে। যে কারণে প্রতিনিয়ত সাব রেজিস্ট্রি অফিস মতো স্পর্শকাতর জায়গা গুলোতে ঘুষবাণিজ্য নিয়মে পরিণত হয়েছে।

বিষয়টি নিয়ে আকিজ গ্রুপের ম্যানেজার হুমায়ুন কবিরের কাছে জানতে চাইলে তিনি বলেন, প্রাথমিকভাবে আমি মইনুলের সঙ্গে কথা বলি মইনুল জমি বিক্রির বিষয়ে পরে চেয়ারম্যান স্যারের সাথে নিজে কথা বলেন। একপর্যায়ে তিনি তড়িঘড়ি করে কাগজপত্রের জাল-জালিয়াতি করে দলিল লেখক সমিতির সভাপতি আমিনুল ইসলাম বুলবুল ও অভয়নগর সাব রেজিস্ট্রার অজয় কুমার সাহাকে ম্যানেজ করে জমি রেজিস্ট্রি করে দেন। জমি বিক্রি করে তিনি জমি দখল না বুঝিয়ে দিয়ে সে মোবাইল ফোন বন্ধ করে আত্মগোপনে চলে যান। বিষয়টি ম্যানেজমেন্টের সন্দেহ হলে খোঁজ খবর নিয়ে জানতে পারে জমিটি সরকারি খাস খতিয়ানের। প্রতারণার মাধ্যমে বিক্রি করে সে টাকা পয়সা নিয়ে আত্মগোপনে চলে গেছে। এ ঘটনায় চেয়ারম্যান স্যার আমাকে থানায় একটি মামলা দায়ের করতে বলেন। আমি পাঁচজনকে আসামি করে মামলা দায়ের করেছি। তাছাড়া আরও দুই থেকে তিন জনকে অজ্ঞাত রেখেছি। তদন্ত কর্মকর্তা অনুসন্ধান করে বাকিদের এই মামলায় নথিভূক্ত করবেন করবেন বলে তিনি আশা প্রকাশ করেছেন।

সাব রেজিস্ট্রার ও দলিল লেখক সমিতির সভাপতির সাক্ষাৎকারের ভিডিও

বিষয়টি নিয়ে মামলাটির তদন্ত কর্মকর্তা সিরাজুল ইসলামের কাছে জানতে চাইলে তিনি বলেন, অভিযুক্ত মইনুল ইসলাম সুচতুর প্রতারক। তিনি প্রথমে সরকারি জমি যশোরের শাহীন চাকলাদার কাছে ইজারা দেন। যখন শাহীন চাকলাদার জানতে পারলো ইজারা নেওয়া জমিটি খাস খতিয়ানের। তখন থেকে তিনি প্রতারক মইনুল ইসলামকে ইজারার টাকা দেয়া বন্ধ করে দেন। এর পরপরই প্রতারক মঈনুল ইসলাম নতুন কৌশল অবলম্বন করেন। ১০ কোটি টাকার অধিক মূল্যের এই সম্পদ আকিজ গ্রুপের চেয়ারম্যান নাসিরুদ্দিনের কাছে মাত্র পাঁচ কোটি ৬০ লাখ টাকায় বিক্রি করে দেন। আকিজ গ্রুপের চেয়ারম্যান নাসির উদ্দিন ও দেখেন ৭৫ শতক জমির বাজারমূল্য ১০ কোটি টাকার অধিক। অথচ মাত্র পাঁচ কোটি টাকায় নামসর্বস্ব দামে পেয়ে তিনি কাগজপত্র যাচাই-বাছাই না করে তড়িঘড়ি করে জমি লিখে নেওয়ার কারণে এই সমস্যাটা তৈরি হয়েছে। তবে তদন্ত করে যখন আমি জানতে পেরেছি এটা পরিকল্পিতভাবে প্রতারণার মাধ্যমে সরকারি খাস খতিয়ানের জমি বিক্রি করে এ বিপুল পরিমাণ টাকা হাতিয়ে নিয়েছে। তখন আমি অনুসন্ধান করে জানতে পারি, যে ব্যাংকে জমির টাকা গ্রহন করেছিলো সেই ব্যাংক থেকে ঢাকার মতিঝিল প্রাইম ব্যাংকে কর্মরত তার জামাতা আব্দুল্লাহর অ্যাকাউন্টে সাড়ে ৩ কোটি টাকা সরিয়ে ফেলেছে। এটা আমি বোঝার সাথে সাথে ওই ব্যাংক একাউন্টে টাকা ফ্রিজ করে দিয়েছি। তদন্ত চলছে। তদন্তে আরো অনেকে রাঘব বোয়ালদের জড়িত থাকার ইঙ্গিত পেয়েছি। তাদের কেও আইনের আশ্রয় নিয়ে আসা হবে বলে জানান এ কর্মকর্তা। তবে সাব-রেজিস্ট্রার অজয় কুমার সাহা, দলিল লেখক সমিতির সভাপতি আমিনুল ইসলাম বুলবুল ও অফিস সহকারি ইকবাল হোসেন এ অপরাধের সাথে কতটুকু জড়িত তা জানতে চাইলে তিনি বলেন, তদন্ত চলছে তদন্ত সাপেক্ষে তাদের সংশ্লিষ্টতা থাকার প্রমাণ পেলে অবশ্যই তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

আরো পডুন>>>অভয়নগর সাব-রেজিস্ট্রি অফিস অনিয়ম-দুর্নীতির আখড়া

যশোর সিআইডির বিশেষ পুলিশ সুপার জাকির হোসাইনের কাছে জানতে চাইলে তিনি বলেন, ইতিমধ্যে সরকারি সম্পদ প্রতারণার মাধ্যমে বিক্রির দায়ে ৫ জনের বিরুদ্ধে মামলা দায়ের হয়েছে। তার ভিত্তিতে চারজনকে আটক করা হয়েছে। তবে প্রতারক মইনুল এখনও আত্মগোপনে রয়েছেন। তাকে ধরার জন্য জোর চেষ্টা চালিয়ে যাচ্ছে গোয়েন্দা পুলিশের সদস্যরা। তবে এই মামলা থেকে অভয়নগর দলিল লেখক সমিতির সভাপতি (যিনি ওই দলিলটি লিখেছিলেন) ও অভয়নগর উপজেলা সাব রেজিস্ট্রার অজয় কুমার সাহা কেন বাদ পড়েছেন তা জানতে চাইলে তিনি বলেন, মামলাটি এখনো তদন্তাধীন। বিভিন্নভাবে মামলাটি তদন্ত করা হচ্ছে। চূড়ান্তভাবে চার্জশিট দেওয়ার আগে তাদের নাম নথিভুক্ত করা হতে পারে বলে জানান এ কর্মকর্তা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *