৯ দিনে বেনাপোল দিয়ে ৫৪ হাজার যাত্রী ভারতে যাতায়াত

নিউজটি শেয়ার লাইক দিন

নিজস্ব প্রতিবেদক: দেশের প্রধান ও বৃহত্তম স্থল বন্দর বেনাপোল দিয়ে ভারতের সাথে বাংলাদেশের যাতায়াত বেড়েছে।

গত ৯ দিনে এ বন্দর ব্যবহার করে ৫৪ হাজার ৪২৮ জন যাত্রী যাতায়াত করেছে। অর্থাৎ ১ মে থেকে ৯ মে পর্যন্ত বেনাপোল আন্তর্জাতিক ইমিগ্রেশন দিয়ে দুই দেশের মধ্যে ৫৪ হাজার ৪২৮ জন যাত্রী যাতায়াত করেছে। এসব যাত্রীর মধ্যে ভারতে গেছেন ১৮ হাজার ৫৮৯ জন এবং ভারত থেকে ফিরেছেন ১৫ হাজার ৫৩৯ জন।

ভারত থেকে ফিরে আসা যাত্রী নিখিল চন্দ্র রায় বলেন,ভারত ভ্রমণে নানা শর্তের কারণে এত দিন ভারতে যাওয়া জরুরি দরকার হলেও তিনি যেতে পারেননি। তবে এখন সব শর্ত উঠে ভিসা সহজ হওয়ায় ভারতে ভ্রমণ শেষে আজ ফিরে আসছেন।তবে বাংলাদেশে ভোগান্তি কিছুটা কমলেও দুর্ভোগে বেড়েছে ভারতীয় ইমিগ্রেশন কাস্টমসে। তারা যাত্রীদেরকে নানাভাবে হয়রানি করছে। তাছাড়া ইমিগ্রেশনের সিল মারার সময় খোলা মাঠে দীর্ঘ লাইনে দাঁড়িয়ে রোদ-বৃষ্টিতে নাজেহাল হচ্ছে ভারত-বাংলাদেশ যাতায়াতকারী পাসপোর্ট যাত্রীর।

বেনাপোল আন্তর্জাতিক ইমিগ্রেশনের অফিসার ইনচার্জ (ওসি) রাজু আহমেদ বলেন, করোনাকালীন সময়ে বেনাপোল বন্দর ব্যবহার করে ভারতে যাতায়াত বন্ধ থাকায় যাত্রীরা ভারতে যাতায়াত করতে পারেনি। কিন্তু গত মাস দেড়েক আগে বেনাপোল বন্দর ব্যবহারে বিধি নিষেধ উঠে গেলে আবারো বিপুল সংখ্যক পাসপোর্ট যাত্রী ভারতে যাতায়াত শুরু করে এই বন্দর ব্যবহার করে। তিনি আরো জানান, শুধুমাত্র ঈদ উপলক্ষে ১ মে থেকে ৯ মে পর্যন্ত বেনাপোল সীমান্ত দিয়ে দুই দেশের মধ্যে ৫৪ হাজার ৪২৮ জন যাতায়াত করেছে। অতিরিক্ত যাত্রীর চাপ সামাল দিতে ইতিমধ্যে ইমিগ্রেশনে কাউন্টারের সংখ্যা বাড়ানো হয়েছে। আশা করা হচ্ছে এ বন্দর ব্যবহার করে সামনের দিনগুলোতে ভারতের সাথে বাংলাদেশের যাতায়াত আরো বৃদ্ধি পাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *