১০ মামলায় থমকে গেছে হাকর নদী খনন

নিউজটি শেয়ার লাইক দিন

তরিকুল ইসলাম মিঠু, যশোর : হাকর নদীটি ভারতের পেট্রাপোল সীমান্ত দিয়ে যশোরের সীমান্তবর্তী শার্শা উপজেলার বেনাপোলের সাদিপুর গ্রাম হয়ে-বাংলাদেশ  প্রবেশ করেছে। উপজেলার বড়আঁচড়া, ছোটআঁচড়া, ভবারবেড়, বেনাপোল ও নারায়ণপুর মৌজার মধ্য দিয়ে রঘুনাথপুরের কোদলা নদী হয়ে বেতনা নদীর সঙ্গে মিলিয়ে গেছে এ মৃত নদীটি।

সিএস রেকর্ডে নদীর নামে রেকর্ড হলেও দখলবাজ নদী খেকোরা এস এ রেকর্ডে ভুল বুঝিয়ে তা ব্যক্তি মালিকানা ধানী জমিতে রেকর্ড করে নেন। সর্বশেষ আরএস রেকর্ডে তা পুকুর হিসেবে রেকর্ড করানো হয়।

বিশেষ করে এ নদীটি বেনাপোলের বড় আঁচড়া, ছোট আঁচড়া, বেনাপোল, ভবেরবেড়, সাদিপুর, নারানপুর এই মৌজা গুলোর নদীর চিহ্ন মাত্র নেই। সীমান্ত শহর সম্প্রসারণও বেনাপোল ও তার আশপাশের এলাকাগুলোতে আকস্মিক জমির দাম বাড়ার কারণে প্রভাবশালী ভূমিদস্যরা এ নদী খেয়ে নিশ্চিহ্ন করে দিয়েছে।

https://www.novanews24.com/wp-content/uploads/2023/06/416202318531.jpg

এরমধ্যে বড় আঁচড়া মৌজার এক দাগের ৫ কর ৬০ শতক,ছোট আঁচড়া মৌজার এক দাগের ৮ একর ১৩ শতক, বেনাপোল মৌজার এক দাগের ১০ একর ৭২ শতক, ৩৭২ দাগের ৬ একর ৮৪ শতক, ৪১১ দাগের ৬ একর ৮৩ শতক, ভবেরবেড় মৌজার এক দাগের ৪ একর ২৩ শতক, নারানপুর মৌজার ২ একর ৫৫ শতক, সাদিপুর মৌজার ২৬২১ দাগের ৭ একর ২১ শতক এলাকায় নদীর কোন চিহ্নমাত্র নেই।

 

নদীটি সংস্কারের জন্য বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড ২০২২ সালে ৫ কিলোমিটার খননের জন্য ৫ কোটি ৪৮ লাখ টাকা বরাদ দেয়। ২০২৩ সালের জানুয়ারীতে কোন কাজ শুরু হয় কিন্তু ১০ মামলা বাজের ফাঁদে পড়ে নদীটির খনন কাজ থমকে যায়। এসব মামলা বাজরা ১০০ জন একত্রিত হয়ে আদালতে মামলা করলে আদালত প্রকল্পের কাজ বন্ধ রাখার নির্দেশ দেন। ফলে প্রকল্পের অর্থ বর্তমানে ফ্রিজিং অবস্থায় আছে। ফলে থমকে গেছে হাকর নদীর প্রাণ ফিরে পাওয়ার আশা।

এরমধ্যে নদী খননের বিরোধীতা করে প্রথমে ২০২৩ সালের প্রথমদিকে মামলা করেন বেনাপোল নারায়নপুর বিশ্বাস বাড়ির সাইফুর রহমানের ছেলে শাহিনুর শাহাজান সাইদুর শফিকুর হাফিজুর আজিজুর সহ ১০ জন। এরপর পরপরই আরো ১৩ জন একত্রিত হয়ে আর একটি মামলা দায়ের করেন। বড় আঁচড়ার তসলিমুর রহমান, মোকসেদুর রহমান, তাজদীদুর রহমান সহ ১৫ জন একত্রিত হয়ে আরো একটি মামলা জায়ের করেন,এভাবে নদী দখলবাজরা কয়েকটি গ্রুপে বিভক্ত হয়ে আরো সাত থেকে আটটি মামলা করেন। যার ফলে আদালত নদী খননের উপর স্থগিত আদেশ প্রদান করেন।

https://www.novanews24.com/wp-content/uploads/2023/06/4162023185112.jpg

বেনাপোল ইউনিয়ন ভুমি কর্মকর্তা কামাল হোসেনের বলেন, হাকর নদী কোনদিনও ব্যক্তি মালিকানাধীন ছিলনা না। অতি চাতুর স্বার্থান্বেষী মহল এস এ এবং আর এস রেকর্ড জরিপ কর্মচারীদের ভুল বুঝিয়েও ভুল তথ্য দিয়ে এই নদী ব্যক্তিমালিকানায় রেকর্ড করিয়েছেন। যে কারনে উক্ত অঞ্চলে নদীর ঐতিহ্য, প্রাকৃতিক জীব বৈচিত্র , অবক্ষয়ের দিকে ধাবিত হচ্ছে। নদীর স্রোতধারা অব্যহত রাখতে বাংলাদেশ নদী রক্ষা কমিশনের সিদ্ধান্ত বাস্তবায়নের লক্ষ্যে সি এস রেকর্ড অনুযায়ী নদী খননের কাযক্রম গ্রহন করেন। কিন্তু সেই দখলবাজরা বা দখলবাজের উত্তরসুরিরা নদী খনন বাধাগ্রস্ত করতে আদালতে মামলা করলে আদালত খননে স্থগিত আদেশ দেন।

 

বিষয়টি নিয়ে শার্শা উপজেলা সহকারী ভূমি কমিশনার ফারজানা আক্তারের কাছে জানতে চাইলে তিনি বলেন, মামলার কারণে আদালত স্থগিত আদেশ প্রদান করেছেন। যে কারণে মামলা নিষ্পতি না হওয়া পর্যন্ত খনন কাজ বন্ধ রাখা হয়েছে। এ বিষয়ে ঊর্ধ্বতন কর্মকর্তাদেরও জানানো হয়েছে। তারা পরবর্তীতে অবস্থা বুঝে ব্যবস্থা গ্রহণ করবেন।

 

বিষয়টি নিয়ে যশোর পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) উপ-সহকারী প্রকৌশলী সাইদুর রহমানের কাছে জানতে চাইলে তিনি বলেন, পাঁচ কিলোমিটার হাকর নদী খননের জন্য ৪ কোটি ৪৮ লাখ টাকা বরাদ্দ পায়। ৫০ ফিট প্রশস্ত, ৫ ফিট গভীরতা করে নদীটি খনন কাজ চলছিল। দখলবাজদের মামলার কারণে আদালত দুই মাস আগে খননের কাজ বন্ধ করে দিয়েছে। মামলা নিষ্পত্তি হলে পুনরায় নদী খননের কাজ শুরু করা হবে বলে জানান এ কর্মকর্তা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *