হিজড়া যন্ত্রণায় অতিষ্ঠ জনজীবন। 

নিউজটি শেয়ার লাইক দিন
শার্শা,প্রতিনিধি : যশোরের শার্শা উপজেলার বাগআঁচড়া বাসীর যনজীবন অতিষ্ঠ হয়ে উঠছে হিজড়া সম্প্রদায়ের কারনে । প্রতিদিন সকাল থেকে রাত পর্যন্ত তাদের দ্বারা আর্থিক ভাবে ক্ষতিগ্রস্থ হওয়া সহ বিভিন্ন ভাবে লাঞ্ছিত হচ্ছেন এই এলাকার সব শ্রেণি পেশার মানুষ।  বাজার কলেকশনে তরকারি, মাছ সহ বিভিন্ন সামগ্রী প্রতিদিনই কালেকশন করেন তারা । কাঁচা বাজারের আড়ৎ এ এসে সেরা সেরা তরকারি টা তারা নিজ হাতে উঠিয়ে নিবে । কথা বললেই উল্টে অকাথ্য ভাষায়  গালি গালাজ করেন এই হিজড়ারা ।
এরপর গ্রামে আছে তাদের এক ভয়াবহ অত্যাচার । তাদের যেন মানুষের কাছ থেকেই যোরপূর্বক আদায় করাটা তাদের পেশা । মনে হয় তাদের পাওনা টাকা আদায়  করেন গ্রাম যেয়ে ।
সম্প্রতি এমনি কিছু ঘটনা ঘটেছে বাগআঁচড়া বাজার সংলগ্নে   কুলবাড়ীয়া গ্রামে বেশ কয়েকটি বাড়িতে । আবু সিদ্দিক এর ছেলে মোঃ মাসুম বিল্লাহ্ একটি কন্যা কে নাচিয়ে যোরপূর্বক ৪ হাজার টাকা নগদ অর্থ আদায়, আকরম সর্দারের ছোট্ট ছেলে  জাহাঙ্গীর আলম তার বাচ্চা  কে নাচিয়ে নগদ ২ হাজার টাকা আদায় করে ।
কুলবাড়ীয়া গ্রামের বাদল সর্দ্দার ছেলে ফারুক হোসেনের বাসা  থেকে নগদ ৩ হাজার টাকা এবং খাশির মাংস নিয়ে আরো বেশ কয়েকটি বাড়িতে একই অবস্থা করে একেবারে নাজেহাল করছেন তারা।
হিজড়াদের ভয়ে এই এলাকার গরিব মায়েরা তাদের বাচ্চা নিয়ে বাড়ী থেকে পালিয়ে বেড়াচ্ছেন । তারা একদিন বাচ্ছাদের বাসায় না পেলে আবারও আসে হঠাৎ করে । তখন বাচ্চাদেরকে নাচিয়ে জোর করে নগদ অর্থ, বিভিন্ন মালামাল নিয়ে চলে যায়।
তাদের চাহিদা মত নগদ অর্থ ও মালামাল না দিতে পারলে হিজড়াদের অসহনীয় গালিগালাজসহ গায়ে হাত তুলতেও দিধাবোধ করেনা তারা।
সাধারণ মানুষের অভিযোগ  তারা স্ব-ইচ্ছায় দিলে নিবে না । তারা যেটা ধার্য করবে সেটাই দেওয়া লাগবে ।
এক প্রকার দিনে দিনে হিজড়া সম্প্রদায়ের কাছে যেন বন্ধি হয়ে পড়েছে সাধারণ মানুষ। হিজড়া সম্প্রদায়ের এমন নানাবিধ অপ্রীতিকর ঘটনা এবং সাধারণ মানুষদেরকে তাদের জিম্মিদশা থেকে মুক্ত করতে উর্ধতন কতৃপক্ষের সার্বিক সহযোগিতা কামনা করেছেন সচেতন মহল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *