হত্যা-স্বর্ণ-মাদক চোরাচালান রোধে বিজিবি-বিএসএফ যৌথ সম্মেলন অনুষ্ঠিত

নিউজটি শেয়ার লাইক দিন

নিজস্ব প্রতিবেদক: দক্ষিণ পশ্চিম অঞ্চলের সীমান্ত জুড়ে হত্যা-স্বর্ণ-মাদক চোরাচালান রোধে বিজিবি-বিএসএফ যৌথ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (১৮ই জানুয়ারি ২০২৩) বেনাপোল বিওপি ক্যাম্পে এ সম্মেলন অনুষ্ঠিত হয়।

সকাল সাড়ে ১০টার সময়ে সম্মেলন শুরু হয়ে তা চলে দুপুর ৩টা পর্যন্ত হয়েছে।

ভিডিও দেখতে, এখানে ক্লিক করুন

এর আগে ভারতের ১১ সদস্যের বিএসএফের প্রতিনিধি দলটি বেনাপোল পেট্রাপোল এসে পৌঁছালে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) পক্ষ থেকে ফুল দিয়ে সংবর্ধনা জানান।

বাংলাদেশ বর্ডার গার্ড (বিজিবি) পক্ষে ৯ সদস্য বিশিষ্ট প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন খুলনা বিজিবির ডেপুটি জেনারেল সেক্টর কমান্ডার মামুনুর রশিদ।

অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, বাংলাদেশ বিজিবি এজিপি ইঞ্জিনিয়ার অফিসার মোঃ কামরুল আহসান, যশোর ৪৯ বিজিবি ব্যাটেলিয়ানের ল্যাপটেন কমান্ডার শাহেদ মিনহাজ সিদ্দিকী, খুলনা ২১ বিজিবি ব্যাটেলিয়ানের কমান্ডার লেফটেন কর্নেল তানভীর রহমান, বিজিবির কমান্ডিং অফিসার এস কে এম কাফিল উদ্দিন, অতিরিক্ত কমান্ডিং অফিসার সায়েদ আব্দুর রউফ ও অতিরিক্ত কমান্ডিং অফিসার (অপারেশনাল) রেজাউল হান্নান শাহিন ও স্টাফ অফিসার সাজ্জাদ হোসাইন, স্টাফ অফিসার আবু সাঈদ সরদার ও কোম্পানি কমান্ডার।

 

অন্যদিকে ভারতীয় সীমন্তরক্ষী বাহিনী বিএসএফের ১১ জন বিশিষ্ট এই প্রতিনিধি দলটিতে নেতৃত্ব দিচ্ছেন বিএসএফের ডেপুটি ইন্সপেক্টর জেনারেল সেক্টর কমান্ডার রাজেশ কুমার। ভারতীয় বিএসএফ অন্যান্য অফিসারদের মধ্যে উপস্থিত ছিলেন, অনুরাগ মানি, কমান্ডিং অফিসার অলক কুমার, কমান্ডিং অফিসার নারায়ণ চন্দ্র, কমান্ডিং অফিসার আব্দুল হান্নান খান, কমান্ডিং অফিসার এইচএস তমার, স্টাফ অফিসার অভিনেস কুমার, স্টাফ অফিসার আর কে ঠাকুর, স্টাফ অফিসার নারেন্দ্রা কুমার, কোম্পানি কমান্ডার ওকিল আক্তার।

খুলনা বিজিবির সেক্টর কমান্ডার ডেপুটি জেনারেল মামুনুর রশিদ বলেন, দু’দেশের উচ্চ পর্যায়ের সম্মেলনে সীমান্তে নিরীহ বাংলাদেশী হত্যা, নারী শিশু পাচার, মাদক চোরাচালান ও স্বর্ণ চোরাচালান রোধে একযোগে কাজ করার বিষয়ে একমত হয়েছি। বিজিবি ও বিএসএফ একে অপরকে সার্বিক সহযোগিতারও আশ্বাস দিয়েছেন। এ সম্মেলনের ফলে আগামীতে সীমান্তে নিরীহ বাংলাদেশী হত্যা, মাদক,স্বর্ণ চোরাচালন ও নারী শিশু পাচার আরও কমানো সম্ভব হবে।

 

বিএসএফের সেক্টর কমান্ডার ডেপুটি ইন্সপেক্টর জেনারেল রাজেশ কুমার বলেন, বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)’র সাথে সীমান্ত নানা সমস্যা নিয়ে আমাদের সঙ্গে যুক্ত হওয়ার জন্য আমন্ত্রণ জানান। আমরা বিজিবির সে আমন্ত্রণে সাড়া দিয়ে আজ সকাল সাড়ে দশটায় বেনাপোল বিওপি ক্যাম্পে দুই দেশের সেক্টর কমান্ডার পর্যায়ের প্রতিনিধিদের নিয়ে এক বৈঠকে মিলিত হই। সীমান্ত দিয়ে মাদক, স্বর্ণ চোরাচালান, নারী শিশু পাচার রোধ ও সীমান্তে হত্যাকাণ্ড জিরো টলারেন্সে আনার জন্য সার্বিক সহযোগিতা করার প্রতিশ্রুতি দিয়েছি। দু’দেশের সীমান্ত রক্ষীদের সার্বিক সহযোগিতার ফলে দুই দেশের সীমান্তে মাদক, স্বর্ণ, নারী শিশু পাচার ও হত্যাকাণ্ড হ্রাস পাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *