সুশাসন কী নির্বাসনেই যাবে?

নিউজটি শেয়ার লাইক দিন

সম্পাদকীয় ডেস্ক: স্থানীয়, জাতীয় বা বৈশ্বিক যে পরিসরেই দেখি না কেন সবখানেই এখন চলছে শুধু শাসকের ক্ষমতার দাপট, বিরোধীপক্ষের কন্ঠরোধ এবং গণতন্ত্রহীনতা। স্থানীয়ভাবে সনাতনী ক্ষমতাকাঠামো বা সামাজিক-রাজনৈতিক ব্যবস্থাপনা একেবারেই ভেঙ্গে পড়েছে। গড়ে উঠেছে এলাকাভিত্তিক স্বার্থবাদী সিন্ডিকেট আর একদেশদর্শী ক্ষমতার প্রাসাদ। আর সে ক্ষমতাবলয়ের প্রত্যক্ষ সুবিধাভোগী অল্প সংখ্যক ব্যক্তি বা ব্যক্তিসমষ্টি কেন্দ্রের প্রান্তিক এজেন্ট বা ক্ষমতার সর্বশেষ একক। এসকল পক্ষ গরিষ্ঠসংখ্যক মানুষের স্বীকৃতি ছাড়াই শুধু সেন্ট্রাল পাওয়ার হাউজ থেকে চুঁইয়েপড়া যৎসামান্য ক্ষমতার আঁচ দিয়েই ঝলসে দিচ্ছে যুগ যুগ ধরে চলে আসা সামাজিক মূল্যবোধের জমিন। অপরদিকে কেন্দ্র একাধিক উৎস থেকে তার ক্ষমতার জ্বলানি সংগ্রহ করলেও স্থানীয় এ সব শক্তিই শাসকের শ্রেণীস্বার্থ রক্ষার অন্যতম পাহারাদার। সেদিক থেকে দেখলে চলমান এই ক্ষমতাচক্র স্ব-রাজনৈতিক স্বার্থেই গড়ে ওঠা জনবিরোধী আতাঁত ছাড়া আর কিছুই নয়।

পশ্চিম পাকিস্তানের দুইযুগের অন্যায় শাসনের বিরুদ্ধে এ অঞ্চলের অধিকাংশ মানুষের ভবিষ্যত আকাঙ্ক্ষা ছিল বৈষম্যহীন সমাজ, মানবিক মর্যাদা আর সামাজিক নিরাপত্তার। যা মুক্তিযুদ্ধের চেতনার মূল উপজীব্য। বলাবাহুল্য, মাত্র কিছু বছরের ব্যবধানে মূলধারার রাজনীতিক সংস্কৃতি থেকে সে সকল আবশ্যিক উপাদানকে হটিয়ে দেয়া হয়েছে। শতবর্ষের বঞ্চনা, বিদেশী শক্তির হাতে শোষণ আর অধিকারহীনতার কঠিন পথ পেরিয়ে রাজনীতির যে প্রমিত দেহসৌষ্ঠব্য এদেশের মানুষ গড়ে তুলেছিল মুক্তিযুদ্ধে বিজয়ের মাধ্যমেই। প্রতিটি মানুষ খুব যৌক্তিক কারনে আশা করেছিল স্বাধীন দেশটির রাজনীতি পরিচালিত হবে মহান মুক্তিযুদ্ধের চেতনা তথা গণতান্ত্রিক মূল্যবোধ, স্বচ্ছতা-জবাবদিহিতা এবং আইনের শাসনের মতো অব্যাবশ্যকীয় উপাদানে পুষ্ট হয়েই। কিন্তু সাড়ে সাতকোটি মানুষের অপরিসীম ত্যাগ, ত্রিশলক্ষ মানুষের রক্ত আর এতো বছরের লালিত স্বপ্ন গুড়িয়ে দিয়ে রাজনীতি আজ কতিপয় মানুষের স্বার্থসিদ্ধির হাতিয়ারে পরিনত হয়েছে।

খুব বেশীদিন পেছনে না গিয়েও গত একযুগের রাজনীতি, মুক্তিযুদ্ধে নেতৃত্বদানকারী আওয়ামী লীগের শাসন প্রক্রিয়া বিশ্লেষণ করলে হতাশই হতে হয়। ২০০৮-এ নির্বাচনের প্রাক্কালে দলটি দিন বদলের সনদ নামে ইশতেহার ঘোষণা করেছিল। ঘোষিত কর্মসূচির মধ্যে বেশকিছু নতুন চিন্তা-ভাবনা এবং স্মার্ট অভিষ্ঠ ও লক্ষ্যমাত্রা নির্ধারণ দেশবাসীর মধ্যে আশার সঞ্চার করেছিল। সেদিন তারা বলেছিল-উন্নয়ন, আইনের শাসন, গণতন্ত্র, আয়-বৈষম্য কমিয়ে আনা, প্রতিটি মানুষের বিকাশে সমান সুযোগ ইত্যাদিই হবে তাদের অগ্রাধিকার।

আজ একযুগ পরে সেগুলোর কতোটুকু রক্ষিত হয়েছে তা নিয়ে দলটির বক্তব্যের সাথে সাধারণ মানুষের হিসাব মেলে না। জনগণ তাদের অভিজ্ঞতায় দেখছে-ওগুলো অধিকাংশই ছিল গালভরা বুলি আর নির্বাচনী বৈতরণী পার হওয়ার জন্য চটকদারি প্রপাগান্ডা। পরিসংখ্যান অনুযায়ী মানুষে মানুষে আয়-বৈষম্য সর্বকালের রেকর্ড ছাড়িয়ে আশংকাজনক পর্যায়ে এসে পড়েছে। গড় হিসেবে জাতীয় প্রবৃদ্ধি আর মাথাপিছু আয় বেড়েছে বলে পরিসংখ্যান হাজির করা হচ্ছে ঠিকই কিন্তু সেটা বেশিরভাগ মানুষের জীবনে সত্য নয়। মানুষ দ্রব্যমূল্য, শিক্ষা, চিকিৎসা, পরিবহন, বাসস্থান ইত্যাদি মেটাতে হিমশিম খাচ্ছে। তারচেয়ে আশংকার কথা, স্বল্পআয়ের মানুষের ভবিষ্যৎ সঞ্চয় বলে কিছুই থাকছে না। আর দরিদ্র মানুষের জীবন এখনও মানবেতর। বস্তিতে, অন্যের দয়ায় আশ্রিত হয়ে, খেয়ে-না খেয়ে দিন যেনো আর যেতে চায় না ওদের।

বদলে যাওয়া সময়ে ক্ষমতা আকড়েঁ থাকার অগণতান্ত্রিক দুরভিসন্ধি এবং জনমতকে পাশকাটানোর অপচেষ্টা ভব্যতার তলানিতে গিয়ে ঠেকেছে। অনেকটা সে কারনেই বিবদমান পক্ষসমূহ ক্ষমতার পালাবদলে স্বাভাবিক স্বীকৃত পথে না হেঁটে বেছে নিচ্ছে অগণতান্ত্রিক, অসমর্থিত পথ। শুধু বড় দলগুলোই নয়, ক্ষমতার ঝোল খাওয়ার জন্য ছোটো-মাঝারি বা সাইনবোর্ড সর্বস্ব দলগুলোও গণতান্ত্রিক আচরণবিধি মানছে না। সংসদীয় গণতন্ত্রে একেবারেই বেমানান এবং জনস্বার্থবিরোধী এহেন কর্মকান্ডও এখন গা-সহয়া হয়ে গেছে। রাজনীতি ও ক্ষমতার অনৈতিক শক্তিগুলো পায়ে মাড়িয়ে যাচ্ছে গণকেন্দ্রিক রাজনীতির ব্যকরণ। নির্বাচন, ক্ষমতার পালাবদল, স্ব-স্ব রাজনৈতিক কর্মসূচির পক্ষে জনমত তৈরি করা, পরমত সহিষ্ণুতা ইত্যাদি আজ কষ্ট কল্পনায় পরিনত হয়েছে। অসহিষ্ণুতা এখন এমন পর্যায়ে পৌঁছেছে যে, ক্ষমতার দাপটে যুক্তিযুক্ত সমালোচনাও নিতে পারছে না। অবকাঠামোভিত্তিক ইট-পাথরের উন্নয়নের মুলা দেখিয়ে জায়েজ করে নিচ্ছে গণতন্ত্রহীনতা, আইন-শৃঙ্খলা রক্ষার নামে মৌলিক মানবাধিকার হরণ আর নতজানু পররাষ্ট্রনীতি।

ক্ষমতাসীন শক্তি রাষ্ট্রীয় ও দলীয় ফোরামসহ সবখানে বৈষম্য উৎপাদনকারী উন্নয়নের ভাঙ্গা রেকর্ড বাজিয়ে কান ঝালাপালা করছে। কিন্তু বহুদলীয় গণতন্ত্রের কার্যকর অনুপস্থিতি আর ধণীকগোষ্ঠীর স্বার্থে চালিত উন্নয়নের অনিবার্য ক্ষত দিকে দিকে স্পষ্ট হয়ে উঠেছে। গুজব, আইন নিজের হাতে তুলে নেয়ার মানসিকতা, আইন পরিষদসহ স্থানীয় সরকার প্রতিনিধিদের প্রতি আস্থার সংকট, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে নিরপেক্ষভাবে দায়িত্ব পালনে বাধা, রাষ্ট্রের সাংবিধানিক প্রতিষ্ঠান এমনকি উচ্চশিক্ষা প্রশাসনকে দলীয়করণ প্রচেষ্টা অতীতের সব রেকর্ড ছাড়িয়ে গেছে। এ অনাকাক্সিক্ষত বাস্তবতা নতুন প্রজন্মের মধ্যে হতাশা তৈরি করেছে ফলত বিরাট সংখ্যক শিক্ষার্থী বিদেশে পাড়ি জমাচ্ছে। বলাবাহুল্য, শিক্ষা কার্যক্রম শেষে তাদের দেশে ফেরার সম্ভাবনা নেই বললেই চলে। সেইদিক থেকে আগামী দিনে বুদ্ধিবৃত্তিক নেতৃত্বে যে শুণ্যতা তৈরি হবে সেটা দিব্য চোখেই দেখা যাচ্ছে।

বিরোধী রাজনৈতিক দল, রাজনৈতিক বিশ্লেষক, বুদ্ধিজীবী, শিল্পী, সাহিত্যিক, সমাজকমী এমন কি নেতৃস্থানীয় শিক্ষার্থীদেরও কন্ঠরোধ করা হচ্ছে অত্যন্ত সহিংস পন্থায়। ক্ষমতাসীন দলের অঙ্গসংগঠনগুলো ব্যবসায়-বাণিজ্য, ঠিকাদারী, সামাজিক নিরাপত্তা কর্মসূচির বরাদ্দে ভাগ, ভূমি-নদী-জলা দখল, তদবির, চাঁদাবাজি, নিয়োগ বাণিজ্য, ব্যাংকলুট, বিদেশে অর্থপাঁচার সবখানেই তাদের সম্পৃক্ততাই এখন দুঃখজনক বাস্তবতা। বুয়েটের মতো উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানে সরকারের গঠনমূলক সমালোচনার বলি আবরার। ছাত্রলীগের সন্ত্রাসীরা তাঁকে কুপিয়ে কুপিয়ে মেরেছে। ঢাকা বিশ্ব্বিদ্যালয় ছাত্র সংসদের নির্বাচিত ভিপি নূরুল হক নুরু ও তার সমর্থকদের উপর শাখা ছাত্রলীগের  আক্রমণ সহিংসতার নতুন মাত্রা ছুঁয়েছে। যারা শিক্ষার্থীদের অভিভাবক এবং নিরাপত্তা দেয়ার প্রাথমিক কর্তৃপক্ষ সেই প্রক্টরসহ প্রশাসনের যোগসাজসের অভিযোগ ওঠাও অত্যন্ত দুঃখজনক। এছাড়া ধর্ষণ, প্রকাশ্য কুপিয়ে হত্যা, সড়ক দুর্ঘটনায় জনজীবন বিপর্যস্ত। সংখ্যালঘুদের উপর নির্যাতনের খবরও নিত্যনৈমিত্তিক বিষয়ে পরিণত হয়েছে। মাদক, চোরাকারবারী, সীমান্তে হত্যা, বিদেশে শ্রমবাজার সংকোচন, বেকারত্বের হার বেড়ে যাওয়া, কৃষিপণ্যের ন্যায্যমূল্য না পাওয়া অথচ ব্যবসায়ী সিন্ডিকেটের কারনে হুটহাট করে নিত্যপ্রয়োজনীয় পণ্যের আকাশছোঁয়া মূল্যবৃদ্ধি মানুষের জীবনকে বিষিয়ে তুলেছে।

তাহলে কীসের উন্নয়ন হচ্ছে দেশে? কে কি পাচ্ছে? যারা পাচ্ছে তারা কারা? ক্ষমতায় থেকে কারা আঙ্গুল ফুলে কলাগাছ হচ্ছে? এসব প্রশ্নের উত্তর জনগণকে দিতে হবে। এদেশটি জনগণের, দেশটি এদেশে জন্ম নেয়া প্রত্যেকটি নাগরিকের। তাই দলের জন্য ক্ষমতা নয়, বরং জনগণের স্বার্থেই রাষ্ট্র ও সরকার পরিচালনা করতে হবে। রাজনীতি, প্রশাসন, স্থানীয় সরকার, উন্নয়ন পরিকল্পনা, টেকসই উন্নয়ন অভিষ্ঠ অর্জনে পরিকল্পনায় জনগণের কার্যকর অংশগ্রহণ, নায্যহিস্যা নিশ্চিত করার বিষয়টি এখন প্রধান এজেন্ডা হওয়া উচিত। মুক্তিযুদ্ধের চেতনায় দেশটাকে গড়তে প্রবৃদ্ধি আর গড়আয়ের গোলকধাঁধাঁ নয়, চাই- স্বচ্ছতা-জবাবদিহিতা বৈষম্যহীনতা-সমতাধর্মী আইনি কাঠামোভিত্তিক রাজনৈতিক সংস্কৃতি ও সুশাসন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *