শেষ ম্যাচেও টাইগারদের সাথে অস্ট্রেলিয়ার লজ্জাজনক হার

নিউজটি শেয়ার লাইক দিন

খেলাধুলা ডেস্ক: আন্তর্জাতিক ক্রিকেটের অন্যতম সেরা পরাশক্তি অস্ট্রেলিয়া। শক্তিশালী অস্ট্রেলিয়া বাংলাদেশের সফরে এসে টি-টোয়েন্টিতে লজ্জার রেকর্ড গড়ল। অস্ট্রেলিয়াকে মাত্র ১৩.৪ ওভারে ৬২ রানে অলআউটের লজ্জা দিয়ে টাইগারদের ৬০ রানে ঐতিহাসিক জয়। এ জয়ের ফলে পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজে ৪-১ ব্যবধানে সিরিজ জয় করলো মাহমুদউল্লাহ রিয়াদের দল।

১২৩ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে সাইফউদ্দিন-সাকিবরে অসাধারণ বোলিংয়ে শুরু থেকেই নিয়মিত উইকেট হারায় অজিরা। শেষ পর্যন্ত ১৩.৪ ওভারে মাত্র ৬২ রানে আউট। টি-টোয়েন্টি ক্রিকেটে এর আগে অস্ট্রেলিয়ার এমন লজ্জার পারাজয় নেই। ২০০৫ সালে ইংল্যান্ডের সাথে টি-টোয়েন্টিতে ১৪.৩ ওভারে ৭৯ রানে অলআউট হয়েছিল তারা।

পূর্বের সব লজ্জার রেকর্ড ভেঙে টাইগারদের সাথে লজ্জার রেকর্ড গড়ে দেশে ফিরছে অস্ট্রেলিয়ার ক্রিকেট দল। এদিন টাইগারদের দেয়া ১২৩ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরু থেকেই নিয়মিত উইকেট হারায় অস্ট্রেলিয়া। মাঠ থেকে সরাসরি বিমানবন্দরে চলে যাওয়ার তাড়া নিয়েই হয়তো ব্যাটিংয়ে নেমেছিল তারা। দ্বিতীয় ওভারে দলীয় ৩ রানে ওপেনার ড্যানিয়েল ক্যাস্টিয়ান মাত্র ৩ রান করে নাসুম আহমেদের বলে বোল্ড। এরপর নাসুমের দ্বিতীয় শিকার হক ওয়ানডাউনে ব্যাটিংয়ে নামা মিচেল মার্শ। মাত্র ৪ রান করে দলীয় ১৭ রানে বিদায় নেন এলবিডাব্লিউ হয়ে।
এরপর দ্রতই আরও চার উইকেট হারিয়ে চরম ব্যাটিং বিপর্যয়ে পড়ে অজিরা। অধিনায়ক ম্যাথু ওয়েড দলের অস্ট্রেলিয়ার পক্ষে সর্বোচ্চ ২২ রান করে সাকিবের বলে বোল্ড। বেন ম্যাকডারমট দ্বিতীয় সর্বোচ্চ ১৭ রান করে মাহমুদউল্লাহ রিয়াদের বলে তার হাতেই ক্যাচ দিয়ে ফেরেন। এরপর একে একে বিদায় নেন অ্যালেক্স কেয়ারি ৩, মোইজেস হেনরিকেস ৩,অ্যাশটন টার্নার ১, অ্যাশটন অ্যাগার ২, ন্যাথান এলিস ১ ও অ্যাডাম জ্যাম্পা ৪ রান করে বিদায় নেন।

বল হাতে সাকিব আল হাসান ৩.৪ ওভারে মাত্র ৯ রানে একাই চারটি উইকেট শিকার করেন। এছাড়া সাইফউদ্দিন ৩ ওভারে ১২ রানে নেন তিনটি উইকেট ও নাসুম আহমেদ নেন দুটি উইকেট। মোস্তাফিজ এক ওভারে ৩ রানে উইকেট শুন্য।

এর আগে সোমবার (৯ আগস্ট) মিরপুর শেরে-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেটে ১২২ রান সংগ্রহ করেছে স্বাগিতকরা। টানা চার ম্যাচে ওপেনিংয়ে ব্যর্থতার ফলে শেষ ম্যাচে সৌম্যর পরিবর্তে মেহেদী হাসাকে ওপেনিংয়ে পাঠানো হয়। অবশ্য তরুণ এই স্পিনার মোহাম্মদ নাঈমের সাথে ব্যাটিংয়ে নেমে হতাশ করেননি। ওপেনিং জুটিতে তাদের ব্যাট থেকে আসে ৪২ রান। এই সিরিজে ওপেনিংয়ে সর্বোচ্চ জুটি। মেহেদী হাসান ১২ বল দুই বাউন্ডারিতে ১৩ রান করে অ্যাশটন টার্নারের বলে ক্যাচ আউট হন।

সতীর্থকে হারিয়ে দ্রতই বিদায় নেন নাঈম হাসান। দ্বিতীয় উইকেট জুটিতে সাকিবকে সাথে নিয়ে ১৫ রান যোগ করে দলীয় ৫৭ রানে ফিরেন তিনি। ২৩ বলে একটি করে চার-ছক্কায় ২৩ রান করে ড্যানিয়ের ক্রিস্টিয়ানের বলে ক্যাচ দেন তিনি। এরপর অভিজ্ঞ সাকিব আল হাসানের সাথে জুটি গড়েন সৌম্য সরকার। কিন্তু দলকে বিপদে ঢেলে দিয়ে ২০ বলে মাত্র ১১ রান করে বিদায় নেন সাকিব।

১০ ওভার শেষে তিন উইকেটে বাংলাদেশের দলীয় রান তখন ৬০। চতুর্থ উইকেট জুটিতে সৌম্যর সাথে ব্যাটিংয়ে নেমে জ্বলে উঠতে না উঠতেই বিদায় নেন ক্যাপ্টেন মাহমুদউল্লাহ। ১৪ বলে ১৯ রান করে দলীয় ৮৪ রানের মাথায় অ্যাশটন অ্যাগারের বলে উইকেটের পেছনে ক্যাচ দেন। দলীয় শত রানের আগেই ফিরে যান সৌম্য সরকার। ১৮ বলে একটি করে চার-ছক্কায় ১৬ রান করে ক্রিস্টিয়ানের বলে ক্যাচ আউট হন তিনি।

১৪.৫ ওভারে ৯৬ রানে ৫ উইকেট হারিয়ে ব্যাটিং বিপর্যয়ে পরে স্বাগতিকরা। শেষে বাংলাদেশে রানের চাকা থেমে যায়। শেষ ৫ ওভারে ৩০ রানও তুলতে পারেনি স্বাগতিকরা। আফিফ হোসেন ১০ রান করে বিদায় নিলে ২০ ওভারে ৮ উইকেটে ১২২ রানে শেষ হয় বাংলাদেশের ইনিংস। অজিদের হয়ে ন্যাথান এলিয়স ও ড্যানিয়ের ক্রিস্টিয়ান সর্বোচ্চ দুটি করে উইকেট নেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *