রাজধানীতে আবারো শতকোটি টাকার সাপের বিষ সহ ৫ জন আটক

নিউজটি শেয়ার লাইক দিন

স্টাফ রিপোর্টার: রাজধানীতে আবারো প্রায় শত কোটি টাকার সাপের বিষ সহ ৫ পাচারকারী আটক হয়েছে। শুক্রবার দুপুরে রাজধানীর রামপুরা এলাকা থেকে এ বিপুল পরিমাণে সাপের বিষ জব্দ করেন র‌্যাব। এ সময় আন্তর্জাতিক সাপের বিষ চোরাচালান চক্রের ৫ জন সদস্যকে গ্রেপ্তার করা হয়। প্রাথমিকভাবে আটককৃতদের নাম ও পরিচয় জানা যায়নি।

শুক্রবার রাজধানীর থানা রামপুরার লোহার গেট এলাকা (খিলগাঁও ভূতের গলি) থেকে এ সাপের বিষ উদ্ধার করা হয়। র‌্যাব সদর দফতরের সহকারী পুলিশ সুপার মো. ইমরান খান বিষয়টি নিশ্চিত করেছেন।

উদ্ধারকৃত সাপের বিষ অন্য কোন দেশে পাচার করার উদ্দেশে বাংলাদেশকে রুট হিসেবে ব্যবহার করা হচ্ছে- এমন তথ্যের ভিত্তিতে খিলগাঁও তালতলা এলাকার নতুন বাগের বি-ব্লকের একটি বাসায় অভিযান চালায় র‌্যাব-১২ এর একটি দল।

বিষয়টি নিয়ে দুপুরে ব্রিফিং করে র‌্যাব। সেখানে র‌্যাব জানায়, তারা আন্তর্জাতিক চোরাচালান চক্রের সদস্য। দীর্ঘদিন ধরে তারা সাপের বিষ বিশ্বের বিভিন্ন দেশে থেকে পাচারের জন্য বাংলাদেশকে রুট হিসেবে ব্যবহার করে আসছিল। গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়েছে। এসময় তাদের কাছ থেকে ১২পাউন্ড সাপের বিষ, ৬টি টেস্টিং কিট ও আন্তর্জাতিক ম্যানুয়াল জব্দ করা হয়।

ফ্রান্সেই তৈরি হওয়া বিষগুলো তরল, ক্রিস্টাল ও পাউডার ধরণের ছিলো। বিষগুলো দামি ওষুধ ও মাদক দ্রব্যে ব্যবহারের উদ্দেশে সংগ্রহ করা হয় বলে ব্রিফিং এ জানানো হয়।

বিশেষ গোষ্ঠির ব্যাপক চাহিদা থাকার কারণেই এই চক্র সাপের বিষ চোরাচালান করে থাকে বলে প্রাথমিক জিজ্ঞাসাবাদে স্বীকার করেছে গ্রেফতারকৃতরা। চক্রটির সাথে আর কেউ জড়িত আছে কিনা তা খতিয়ে দেখছে র‌্যাব। উল্লেখ্য গত কয়েক বছরে বাংলাদেশে সাপের বিষ পাচারকারীরা সক্রিয় রয়েছে। প্রতিবছর এসব পাচারকারী কয়েক হাজার কটি টাকার সপের বিষ পাচার করেন বলে জানিয়েছে র‌্যাব কর্মকর্তারা। পাচারের সময় গত কয়েক বছরে এসব চক্রের কয়েকজন সদস্যসহ বিপুল পরিমাণে সাপের বিষ ও জব্দ করা হয়েছে বলে তিনি জানান। পাচারকারী দলের মূল হোতাদের শনাক্ত করতে প্রশাসন মাঠে রয়েছে। শনাক্ত করার পর তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। তবে আগামীতে তাদের ধরতে প্রশাসন মাঠে থাকবে বলেও তিনি জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *