যশোরে ২৫০ শয্যা হসপিটালের স্বাস্থ্যবিধি বনবাসে

নিউজটি শেয়ার লাইক দিন

তরিকুল ইসলাম মিঠু: বিশ্বব্যাপী করোনাভাইরাসের সংক্রমণ দিন দিন বেড়েই চলেছে। বিশেষ করে সম্প্রতি সময়ে ভারতীয় করোনাভাইরাসের ধরন বাংলাদেশে ছড়িয়ে পড়ায় দেশের মানুষও দেশের স্বাস্থ্য বিভাগ শঙ্কিত হয়ে পড়েছে। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশ সরকারও সংক্রমণ ঠেকাতে দ্বিতীয় ধাপে লকডাউন ও স্বাস্থ্যবিধি মানার নির্দেশনা দিয়েছে। কিন্তু খোদ যশোরের সরকারি হাসপাতালগুলোতে স্বাস্থ্য বিধির কোন বালাই নেই। স্বাস্থ্যবিধি যেন হাসপাতাল থেকে বনবাসে গিয়ে অবস্থান করছে এমনটিই মন্তব্য করেছেন এখানে চিকিৎসা নিতে আসা রোগীরা। রোববার দুপুরে যশোর ২৫০ শয্যা হসপিটালের আউটডোরে গিয়ে দেখা যায়, কয়েক হাজার রোগী গাদাগাদি করে দাঁড়িয়ে আছে। এমনকি ডাক্তারের চেম্বারের সামনে গাদাগাদি করে নারী রোগীরা অবস্থান করছে ডাক্তারের চিকিৎসা সেবা নিয়ার জন্য। চিকিৎসকের চেম্বারে সামনে যিনি সিরিয়াল মেনটেনেন্স করছে তিনি ও বসে আছেন নির্বিকার হয়ে। স্বাস্থ্য বিধির বিষয়টি জানতে চাইলে তিনি জানান, এখানে আমাদের  কিছুই করার নেই।

রোববার সরজমিনে গিয়ে দেখা যায়, কয়েক শত নারী রোগী গাইনি চিকিৎসকের চিকিৎসা নেওয়ার জন্য ১১৩ ও ১১৪ নম্বর রুমের সামনে গাদাগাদি করে অবস্থান করছে। সেখানে পা রাখার জায়গা নেই। অথচ কয়েক শত লোক গাদাগাদি করে অবস্থান করছে। রুমের সামনে চিকিৎসকের সিরিয়াল মেনটেন করা একজন নারী টেবিল চেয়ারে বসে আছে। তার সামনে রোগী বাসার চেয়ারগুলোর আরও এক হাত দুরত্বে দড়ি দিয়ে বাউন্ডারি করে তার দূরত্ব বজায় রেখেছে। আর কয়েক শত নারী গাদাগাদি করে শূন্যস্থান গুলোতে ডাক্তারের জন্য অপেক্ষা করছে।

চিকিৎসা নিতে আশা নুরজাহান সালমা, রেনু বেগম, শারমিন নাহার সহ বেশ কয়েকজন রোগীর সাথে কথা হয়। তারা জানায়, সকাল দশটার দিকে হাসপাতালে আউটডোর থেকে গাইনি চিকিৎসক কে দেখানোর জন্য ৫ টাকার মূল্যে টিকিট ক্রয় করে চিকিৎসকের রুমের সামনে দীর্ঘ সময় ধরে দাঁড়িয়ে আছেন। কিন্তু চেম্বারে এ কোন চিকিৎসক নেই। বেলা বাড়ার সাথে সাথে রোগীদের সংখ্যা আরো বাড়তে থাকে। একসময় সেখানে দাঁড়ানো পর্যন্ত জায়গা থাকে না। একজন রোগী আর একজন রোগীর গায়ের উপর গাদাগাদি করে কোনরকম দাঁড়িয়ে রয়েছে। বেলা সাড়ে ১১ টার সময়ে ডাক্তার চেম্বারে আসেন। এরপর রোগী দেখা শুরু করে। এভাবে চলে প্রতিদিন। অনেকে অভিযোগ করে বলেন ডাক্তার এখানে ঠিকঠাকমতো রোগী দেখেন না। বেসরকারি হাসপাতাল থেকে রুপ দেখে তারপরে হাসপাতালে আসেন যে কারণে এখানে রোগীর সংখ্যা বৃদ্ধি পায় এবং গাদাগাদি করে থাকে। সকালে প্রথম থেকে যদি চিকিৎসকরা রোগী দেখতেন তাহলে একবারে এত রোগীর সংখ্যা বৃদ্ধি পেত না। আমরা যারা এখানে এসেছি আমরাও করোনাভাইরাসের আক্রান্ত হওয়ার আশঙ্কায় রয়েছি।

সিরিয়াল মেনটেন করা ডাক্তারের চেম্বারের সামনে বসা নার্স মঞ্জুয়ারা কাছে স্বাস্থ্যবিধি না মানার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন ভাই কেউ কোন কথাই শুনতে চায় না। আমি কিছুই করতে পারবোনা। আমি নিজে আত্মরক্ষার জন্য টেবিলে চারিপাশে ঘিরে দিয়েছি। এই ছাড়া আমার আর কিছুই করার নেই।

হাসপাতালের আলট্রাসনো ও এক্সরে রুমে সামনে গিয়ে দেখা যায়, একই অবস্থা। সেখানেও কয়েক শত রোগী দরজার সামনে গাদাগাদি করে দাঁড়িয়ে ডাক্তারের অপেক্ষায় আছে।  রুমের ভেতর থেকে রনি নামে একজন জানিয়ে দিয়েছে ডাক্তার উপরে ওয়ার্ডে রোগী দেখছে। কয়েকজন রোগীর সাথে কথা বলে জানা যায় বেলা সাড়ে এগারোটা থেকে দুপুর ১ টা পর্যন্ত সেখানে তারা দাঁড়িয়ে আছে। কিন্তু ভেতর থেকে বলা হয়েছে ডাক্তার সাহেব উপরের ওয়ার্ডে রোগী দেখতে রাউন্ডে গিয়েছেন। তিনি আসলে পরীক্ষা করবেন। বিষয়টি নিয়ে আল্ট্রাসনো রুমে দায়িত্বে ডাক্তার মৃত্যুঞ্জয় এর সাথে কথা বললে তিনি বলেন, সব জায়গাতে রোগীর চাপ একটু বেশি। যে কারণে সমস্যা হচ্ছে। তবে আপনার কেউ থাকলে বলেন, আমরা তাড়াতাড়ি ব্যবস্থা করছি।

যশোর ২৫০ শয্যা হাসপাতালের তত্ত্বাবধায়ক হিমাদ্রী শেখর সরকার কাছে হাসপাতালে স্বাস্থ্য বিধি না মানার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, প্রতিটা চিকিৎসককে হাসপাতালে আসা রোগীদের স্বাস্থ্য বিধি মেনে চলার নির্দেশনা দেয়া হয়েছে। এমনকি স্বাস্থ্যবিধি না মানলে রোগীদের চিকিৎসা না দেয়ার পরামর্শ দেওয়া হয়েছে। হাসপাতাল চিকিৎসা নিতে আসা অধিকাংশ রোগীরা স্বাস্থ্য বিষয়ে সচেতন নয়। যে কারণে তারা স্বাস্থ্যবিধি মানছে না। তবে হাসপাতালের পক্ষ থেকে যথাযথভাবে স্বাস্থ্য বিধি মানার চেষ্টা করা হচ্ছে বলে তিনি জানান।

One thought on “যশোরে ২৫০ শয্যা হসপিটালের স্বাস্থ্যবিধি বনবাসে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *