যশোরে সরকারী হাসপাতালের বেসরকারি ক্লিনিকের রমরমা বাণিজ্য

নিউজটি শেয়ার লাইক দিন

তরিকুল ইসলাম মিঠু,যশোর : যশোর ২৫০ শয্যা সরকারী হাসপাতালের মধ্যে প্যাথলজি বিভাগে বেসরকারি ক্লিনিকের রমরমা বাণিজ্যের  অভিযোগ উঠেছে। সংশ্লিষ্টরা বলছেন হাসপাতালের তত্ত্বাবধায়ক ডক্টর হারুন-অর রশিদের নির্দেশে এ কার্যক্রম চালানো হচ্ছে।

অভিযোগে জানা যায়, হাসপাতালের প্যাথলজি বিভাগে রোগ নির্ণয়ের জন্য রোগী গেলেই রিএজেন্ট সংকট ও যন্ত্রপাতি অকেজোসহ নানা কারণ দেখিয়ে তাদের পছন্দমত ক্লিনিকে পাঠানো হয়। না হয় বলা হয় হাসপাতালে টেস্টের নির্ধারিত সংখ্যা পূরণ হয়ে গেছে অনেক আগেই।ফলে এখন আর হাসপাতালের প্যাথলজিতে টেস্ট করা সম্ভব নয়। তাই তাদেরকে দুপুর দুইটার পরে আসতে বলা হয়।

হাসপাতালের গোপন বিশ্বস্ত সূত্রগুলো জানিয়েছেন, সরকারি আইন বহির্ভূতভাবে হাসপাতালের তত্ত্বাবধায়ক মোট অংকের পারসেন্টেন্সের লোভে এ কারবার চালু করেছেন। এই কারবারের জন্য তাকে প্রতিদিন ১০ হাজার টাকা করে প্রদান করতে হয়। সে অনুপাতে তিনি এখাত থেকে প্রতি মাসে ২ লাখ ৬০ হাজার টাকা অবৈধভাবে আয় করে থাকেন। বাকি টাকা প্যাথলজি ইনচার্জ পারভেজ মোশাররফ কনসালটেন্সসহ সংশ্লিষ্টরা ভাগ্যটোয়ারা করে নেন। সূত্রটি আরো জানায় একটি রিএজেন্ট ক্রয় করে ৯০০ থেকে ১১০০ টাকায়। সেটি দিয়ে রোগ নির্ণয় করা হয় কমপক্ষে ১২ থেকে ১৫ হাজার টাকার। প্রতিদিন দুপুরের পরে রোগ নির্ণয়ের জন্য হাসপাতালে কমপক্ষে আড়াইশোর থেকে ৩শ’ রুগী হয়।

অভিযোগের সত্যতা যাচাইয়ে রোববার (২৭শে আগস্ট) বেলা দুইটার পরে হাসপাতালে গিয়ে এ অভিযোগের সত্যতা মিলেছে।

হাসপাতালের প্যাথলজি বিভাগের সামনে গিয়ে দেখা যায়, যেন রোগীদের হাট মিলেছে। গাদাগাদি করে একজনের পাশে আরেকজন পরীক্ষা-নিরীক্ষার জন্য দাঁড়িয়ে আছে দীর্ঘক্ষণ ধরে। কেউ আবার পরীক্ষা করে বের হচ্ছে। কেউবা পরীক্ষার জন্য দিচ্ছেন রক্ত।

টেস্ট করতে আসা হাবিবুর রহমান নামে এক রোগী জানান, গতকাল বেলা বারোটার দিকে আমি প্যাথলজিতে একটি টেস্ট করাতে যায়। তারা আমাকে বলে আগামী কালকে আসেন।  এখান থেকে আমার বাসা অনেক দূরে। সেখান থেকে বারবার আসা সম্ভব নয়। পরের দিন আসলে বলে যে কয়জন রোগী একদিনে রোগ নির্ণয়ের কথা তা পূরণ হয়ে গেছে। তাই আর নেয়া সম্ভব নয়। আপনি আগামীকাল সকাল সকাল আসেন। এরপর আশেপাশে থাকা ডাক্তারদের দালালরা আমাকে ক্লিনিকে ডাক্তারের কাছে যাওয়ার পরামর্শ দেয় এবং বলে যে টেস্ট দিয়েছে ক্লিনিকে গেলে ১৫০০ থেকে ২০০০ টাকার মধ্যে হয়ে যাবে। আর রেজাল্ট সাথে সাথে পেয়ে যাবেন। অথচ যে টেস্ট দিয়েছে সেই টেস্ট সরকারি হাসপাতলে সাড়ে ৩০০ থেকে সাড়ে ৪শ’ টাকার ভিতরে করা সম্ভব। দালালরা আরো জানায়, এখান থেকে টেস্ট করালে আপনাকে তিন চার দিন ঘুরতে হবে রেজাল্টের জন্য। এক পর্যায়ে আমি কারো কথা না শুনে আজ বিকালে হাসপাতাল থেকেই টেস্টগুলো করিয়েছি। সেখান থেকে জানিয়েছে আজ সন্ধ্যার দিকে রেজাল্ট দিবে।

টেস্ট করতে আসা কাশেদ আলী নামে আর এক রোগী বলেন, আমরা গরীব মানুষ যে কারণে সরকারি হাসপাতালে আসি। গত দু’দিন ধরে সকালে হাসপাতালে রোগ নির্ণয়ের জন্য প্যাথলজি বিভাগে আসি। কিন্তু বারবারই বলা হয় একটা নির্দিষ্ট সংখ্যক রোগী টেস্ট হয়ে গেছে। তাই এখন আর নেওয়ার সম্ভব না। হাসপাতালের বাইরে সিটি ক্লিনিক থেকে টেস্ট গুলো করাতে বলেন। না হয় দুপুরের পরে আসতে হবে। তাই এক পর্যায়ে দুপুরের পরে টেস্টের জন্য রক্ত দিয়েছি। পরীক্ষা নিরীক্ষার জন্য ৯৩০ টাকা নিয়েছেন তারা। তবে হাসপাতালে সকালের টেস্ট রিসিট একরকম। আর বিকেলের রিসিট আর একরকম। বিষয়টা নিয়ে আমার সন্দেহ হয়েছে। কিন্তু আমাদের কিছুই করার নেই। মুখ বুঝে সহ্য করা ছাড়া।

বিস্তারিত ভিডিও আসছে………

জ্যোতি নামে এক নারী বলেন, আউটডোরে ডাক্তার দেখানোর পর চিকিৎসক টেস্ট করতে হাসপাতালের প্যাথলজি বিভাগে পাঠান। বেলা সাড়ে টার দিকে প্যাথলজিতে যাওয়ার পরে এখান থেকে বলা হয়, এখন আর টেস্ট করা সম্ভব নয়। তাই দুপুরের পরে আসতে বলেন। দুপুর আড়ায় টার দিকে প্যাথলেজি বিভাগের সামনে গিয়ে দেখা যায় অন্তত ১০০ জন রোগী সিরিয়াল দিয়ে দাঁড়িয়ে আছে। এরপর আমি সিরিয়াল দিয়ে দাঁড়িয়ে থেকে রক্ত দিলাম এবং আমার কাছ থেকে ৬০০ টাকা টেস্ট বাবদ নিলো। তবে মাস তিনেক আগে সকালে কাউন্টার থেকে যেরকম স্লিপ দিয়েছিলো। এটা সেরকম স্লিপ না। অনেকটা ভিন্ন ধরনের স্লিপ বলে তিনি জানান।

হাসপাতালের প্যাথলজিতে পরীক্ষা-নিরীক্ষার জন্য আসা রওশনারা, সাঈদ, মাসুদ, আলম, আলিমসহ অনেকের সঙ্গে কথা বলে অনেকটা একই রকমের অভিযোগের কথা জানা যায়

বিষয়টি নিয়ে হাসপাতালের তত্ত্বাবধায়ক ডক্টর হারুন অর রশিদের চেম্বারে গেলে তাকে পাওয়া যায়নি। পরে অফিসে ফিরে এসে তার মুঠো ফোনে সংযোগ দিয়ে হাসপাতালে মধ্যে ক্লিনিকের কার্যক্রমের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, লাঞ্চে গিয়েছিলাম। আমি এখন আবার মিটিংয়ে আছি। তাই আপনাকে বিস্তারিত কিছুই জানাতে পারবো না। আপনি আবারো হাসপাতালে আসেন বলে ফোনের লাইনটি বিছিন্ন করে দেন।

 

উল্লেখ্য ২২ শে আগস্টে যশোর ২৫০ শয্যা বিশিষ্ট হাসপাতালের নানা অনিয়ম দুর্নীতির বিষয় নিয়ে ‘প্রতিদিনের বাংলাদেশ’ পত্রিকাতে ফলোও করে সংবাদ প্রকাশিত হয়। পরের দিনই ওই বিষয়ের উপরে ভিত্তি করে পত্রিকাটির সম্পাদকীয় লেখা হয়। একই দিনে যশোর থেকে প্রকাশিত novanews24 অনলাইন পত্রিকা হাসপাতালের নানা অনিয়ম-ব্যবস্থাপনা নিয়ে সংবাদ প্রকাশ করেন।  সব প্রতিবেদনের ফলে হাসপাতালে কর্তৃপক্ষের গাত্রদহ শুরু হয়। এমনকি পরের দিন কয়েকজন সাংবাদিক হাসপাতালে পেশাগত দায়িত্ব পালন করতে গেলে তত্ত্বাবধায়ক হারুন অর রশিদ সাংবাদিকদের শারীরিকভাবে লাঞ্ছিত করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *