যবিপ্রবিয়ের ল্যাবে ১৬১ নমুনায় ৭০টিতে করোনা শনাক্ত

নিউজটি শেয়ার লাইক দিন

স্টাফ রিপোর্টার:যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (যবিপ্রবি) জেনোম সেন্টারের পরীক্ষায় আজ ১৬১ নমুনায় পরীক্ষা করে ৭০টিতে করোনা শনাক্ত হয়েছে। আক্রান্ত হার প্রায় ৪৪ শতাংশ। এটি যশোরের এ যাবৎকালের সবচেয়ে বড় রেকর্ড।

অণুজীববিজ্ঞানীরা বলছেন, সম্ভবত করোনাভাইরাসের নতুন মিউটেশন এই অঞ্চলে এসেছে, যা এই গরমেও যথেষ্ট কার্যকর। এখন বিশ্ববিদ্যালয়ের রিসার্চ টিম ভাইরাসের জিন সিকোয়েন্সিংয়ের কাজ করছে। কাজ শেষ হলে বলা যাবে, ঠিক কোন ধরনের করোনাভাইরাস মানুষকে আক্রান্ত করছে।
আজ শনিবার যবিপ্রবি থেকে যে ফলাফল পাঠানো হয়েছে, তাতে দেখা যাচ্ছে, গেল রাতে তাদের ল্যাবে মোট ১৬১টি নমুনা পরীক্ষা করা হয়; যেগুলো সন্দেহভাজন করোনা রোগীদের শরীর থেকে সংগ্রহ করা। এর মধ্যে ৭০টি নমুনাই পজেটিভ রেজাল্ট দিয়েছে। অর্থাৎ পরীক্ষিত নমুনার প্রায় ৪৪ শতাংশ পজেটিভ। করোনা শনাক্তের এতো উচ্চ হার এই ল্যাবে গত একবছরে আর দেখা যায়নি। বিষয়টি সুবর্ণভূমিকে নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালেয়ের অণুজীববিজ্ঞান বিভাগের চেয়ারম্যান ও পরীক্ষণ দলের সদস্য প্রফেসর ড. ইকবাল কবির জাহিদ।
এদিন যশোর জেলার মোট ১৩০টি নমুনা পরীক্ষা করা হয়। এর মধ্যে ৬২টি পজেটিভ ফল দেয়। পজেটিভ ফলের হার ৪৭ দশমিক ৬৯ শতাংশ। অর্থাৎ যশোর স্বাস্থ্য বিভাগ থেকে পাঠানো নমুনার প্রায় অর্ধেকই করোনাভাইরাস আক্রান্ত।
এছাড়া এদিন নড়াইল জেলার ছয়টি নমুনার মধ্যে একটি এবং মাগুরার ২৫টি নমুনার মধ্যে সাতটিতে কোভিড-১৯-এর অস্তিত্ব পাওয়া যায়। শতাংশের হারে নড়াইলের অবস্থা খুব খারাপ না হলেও মাগুরার অবস্থা উদ্বেগজনক।

পরীক্ষা সংক্রান্ত সকল তথ্য সংশ্লিষ্ট জেলাগুলোর সিভিল সার্জন অফিসে পাঠিয়ে দেওয়া হয়েছে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।
এদিকে, আজকের করোনা পরীক্ষার ফলাফল হাতে পাওয়ার পর যোগাযোগ করা হয় যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের দুই অণুজীববিজ্ঞানীর সঙ্গে। তারা দুইজনই এত অল্প সংখ্যক সিম্বল পরীক্ষা-নিরীক্ষা করে বিপুল পরিমাণ আক্রান্ত সংখ্যা বাড়ায়় তারা উদ্বেগ প্রকাশ করেছে।

বিশ্ববিদ্যালয়ের অণুজীববিজ্ঞান বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. ইকবাল কবির জাহিদ  বলেন, ধারণা করা হচ্ছে করোনাভাইরাসের নতুন মিউটেশন এসেছে। যেগুলো উচ্চতাপেও সহনশীল। মানুষের দেহে ক্রিয়াকলাপ ঘটাচ্ছে।

যশোর অঞ্চলে সর্বোচ্চ তাপমাত্রা মোটামুটি ৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে উঠানামা করছে। দুপুরের দিকে ৪২-৪৩ ডিগ্রি তাপমাত্রা অনুভূত হচ্ছে। তারপরও করোনা ভাইরাসের সংক্রমনের বৃদ্ধি পাওয়ায় আমরা উদ্বিগ্ন। এটা থেকে পরিত্রাণের একমাত্র উপায় জনসাধারণকে সচেতন হওয়া ও স্বাস্থ্যবিধি মেনে চলা। তাহলে কিছুটা হলেও সংক্রমণ কমবে বলে জানান এ কর্মকর্তা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *