মহিলা হোস্টেলের অর্থনৈতিক কেলেঙ্কারি, তদন্ত টিম যশোর সরেজমিনে

নিউজটি শেয়ার লাইক দিন

নিজস্ব প্রতিবেদক: যশোরের বহুল আলোচিত মহিলা অধিদপ্তরের উপ-পরিচালক সোখিনা বেগম অবশেষে ফেঁসে যাচ্ছেন।

দক্ষিণবঙ্গের বহুল প্রচারিত অনলাইন পত্রিকা নোভানিউজ২৪ ডটকম ২ই ফেব্রুয়ারি ২০২২ ইংরেজি তারিখে যশোর মহিলাও শিশু বিষয়ক অধিদপ্তরের সাবেক উপ-পরিচালক সোখিনা বেগমের যশোর মহিলা কর্মজীবী হোস্টেলের কেনাকাটার টাকার নানা অনিয়ম নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেন। এ প্রতিবেদনের পর পরই উর্দ্ধতন কর্তৃপক্ষ নড়েচড়ে বসেন। অনিয়মের প্রতিবেদনটি প্রকাশের পর মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় থেকে যশোরে দায়িত্বরত বর্তমান উপ-পরিচালক আনিসুর রহমানের নিকটে ফোনে যোগাযোগ করেন এবং এক সদস্য বিশিষ্টের একটি তদন্ত কমিটি গঠন করেন।

এক পর্যায়ে আজ রোববার দুপুর ১২ টার দিকে মহিলা বিষয়ক অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক মুসলিমা খাতুন মুন তদন্ত পরিচালনার জন্য যশোরে এসে পৌঁছান। যশোরে পৌঁছানের পর যশোর মহিলা বিষয়ক অধিদপ্তরের কর্মকর্তা আনিসুর রহমান তাকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান।

এরপর কিছু সময় যশোর কারবালা রোডে মহিলা বিষয়ক অধিদপ্তরে অফিসে অবস্থান করেন। দুপুর দেড়টার দিকে তিনি যশোর কাস্টম হাউজের সামনে মহিলা বিষয়ক অধিদপ্তর পরিচালিত কর্মজীবী মহিলা হোস্টেলের নানা অনিয়ম ও দুর্নীতি তদন্তে সরেজমিন পরিদর্শন করেন।

 

যশোর মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের উপ-পরিচালক আনিসুর রহমানে বলেন, যশোর কর্মজীবী মহিলা হোস্টেলের কেনাকাটার নানা অনিয়ম নিয়ে novanews24 এর প্রতিবেদনটি মন্ত্রণালয়ের দৃষ্টি গোচর হওয়ার পর মন্ত্রলয় থেকে উপসচিব (অতিরিক্ত পরিচালক) মুসলিমা খাতুন মুন আমার কাছে প্রথমে ফোন করেছিলেন। বিষয়টি প্রাথমিকভাবে খোঁজখবর নেওয়ার পর বিষয়টি অধিকতর তদন্তের জন্য তদন্ত কমিটি গঠন করেন। এক পর্যায়ে রোববার বেলা ১২টার দিকে তিনি তদন্তের জন্য যশোর আসেন। অফিসে কিছু সময় থাকার পরে তিনি মহিলা হোস্টেলের গিয়ে অনিয়ম-দুর্নীতির নানা বিষয়ে সরেজমিন অনুসন্ধান করেছেন বলে তিনি জানান

তদন্ত কর্মকর্তা মহিলা বিষয়ক অধিদপ্তরের উপসচিব (অতিরিক্ত পরিচালক) মুসলিমা খাতুন মুন বলেন, novanews24 এ নিউজটি প্রকাশের পরই প্রতিবেদনটা আমার দৃষ্টিগোচর হয়। সাথে সাথে আমি প্রতিবেদনটি প্রিন্ট করে রাখি। সাথে সাথে মহিলা বিষয়ক দপ্তরের মহাপরিচালক ফরিদা পারভীন বিষয়টি নিয়ে খোঁজখবর নিতে বলেন। একপর্যায়ে আমি যশোরের কর্মকর্তা আনিসুর রহমান সঙ্গে কথা বলি এবং তদন্তের জন্য এক সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করি। কিন্তু নানা ব্যস্ততার কারণে তদন্ত একটু বিলম্বিত হয়েছে। তাই আজ রোববার দুপুরে বিষয়টি নিয়ে তদন্ত চলছে। তদন্ত শেষ হলে তদন্ত রিপোর্ট প্রেরন করা হবে। এরপরই অধিদপ্তরের পক্ষ থেকে অভিযুক্তের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা গ্রহণ করবেন বলে জানান এ কর্মকর্তা।

উল্লেখ্য, যশোর মহিলা কর্মজীবী হোস্টেলের আসবার কেনাকাটা বাবদ ২০১৯-২০২০ অর্থবছরে ১৭ লাখ ৭৬ হাজার টাকা বরাদ্দ দেয় মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়।

কিন্তু নামমাত্র কেনাকাটা করে পুরো টাকাটাই তসরুপ করে যশোর মহিলা বিষয়ক অধিদপ্তরের সাবেক উপ-পরিচালক সোখিনা বেগম। বিষয়টি নিয়ে এলাকায় ব্যাপক তোলপাড় শুরু হয়।

এই বরাদ্দের টাকা যশোর মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক সোখিনা বেগম ২০টি সিঙ্গেল তোষকের ক্রয় মূল্য দেখান ৬৬ হাজার টাকা। যার প্রতিটি মূল্য নির্ধারণ করা হয় ৩ হাজার ৩০০ টাকা। যা যশোরের স্থানীয় বাজার মূল্য প্রতিটি ৩০০ থেকে সাড়ে ৩০০ টাকা। অথচ সোখিনা বেগম নিয়ম-নীতির তোয়াক্কা না করে নিজেই এ দাম নির্ধারণ করেন। সিঙ্গেল চৌকি খাট ২৬টি, ২৬ টির ক্রয় মূল্য দেখান ৩ লক্ষ ৩২ হাজার ৮০০ টাকা। যার প্রতিটি চৌকি খাটের মূল্য দেখান ১২ হাজার ৮০০ টাকা। যার প্রতিটি খাটের স্থানীয় বাজার মূল্য ১৫০০ থেকে ২০০০ টাকা। দুইটি ছোট স্টিল আলমারির ক্রয়ের মূল্য দেখান ৪৭ হাজার টাকা। যার প্রতিটির দাম নির্ধারণ করা হয় ২৩ হাজার ৫০০ টাকা। অথচ স্থানীয় বাজারে এ আলমারির দাম ৭০০০ টাকা। একটি ছোট স্টীল ফাইল কেবিনেট দাম দেখানো হয় ১৬ হাজার ৯৫০ টাকা। এ ধরনের স্টিল ফাইল ক্যাবিনেটের যশোরের বাজার মূল্য ৬ হাজার টাকা।

১২ টি ড্রেসিং টেবিলের ক্রয় মূল্য দেখানো হয় ২ লাখ ৪ হাজার টাকা। যার প্রতিটি মূল্য নির্ধারণ করা হয় ১৭ হাজার টাকা। বাজারে এ ধরনের ড্রেসিং টেবিলের দাম সাড়ে তিন থেকে চার হাজার টাকা। দুইটি ডাইনিং টেবিলের ক্রয় মূল্য দেখানো হয় ৫০ হাজার টাকা। যার প্রতিটির মূল্য নির্ধারণ করা হয় ২৫ হাজার টাকা করে। স্থানীয় বাজারে এধরনের ডাইনিং টেবিলের দাম ১০ থেকে ১২ হাজার টাকা। হাতলযুক্ত সাধারণ সোফা সেট একটি ৩৫ হাজার পাঁচশ টাকা মূল্য দেখানো হয়। যার প্রকৃত বাজার মূল্য ১২ থেকে ১৫ হাজার টাকা। ৬৪টি পণ্যের মূল্য দেখানো হয় ৭ লাখ ৭০ হাজার ২৫০ টাকা। ৭ শতাংশ ভ্যাট সহ দাম দেখানো হয় ৮ লাখ ২৪ হাজার ১৬৭ টাকা।

একটি ৫৬ সেফটি ডীপ ফ্রিজের মূল্য দেখানো হয় এক লক্ষ টাকা, প্রকৃতপক্ষে এটি বাজার মূল্য ১৮ থেকে ২৫ হাজার টাকা। একটি ফটোগ্রফি মেশিন দাম দেখানো হয় ১ লাখ ৫০ হাজার টাকা, এডি প্রকৃত বাজার মূল্য ৭০ থেকে ৮০ হাজার টাকা, একটি চায়না ব্রান্ডের ৫৬ ইঞ্চি টেলিভিশন দাম দেখানো এক লাখ টাকা (নন-ব্রান্ড), এটি প্রকৃত বাজার মূল্য ১৫ থেকে ১৮ হাজার টাকা। একটি ডেক্সটপ কম্পিউটারের মূল্য দেখানো হয় ৮০ হাজার টাকা, যার প্রকৃত বাজার মূল্য ২৫ থেকে ২৮ হাজার টাকা। একটি প্রিন্টার দাম দেখানো হয় ২৫ হাজার টাকা, যার বাজারমূল্য ১০ থেকে ১২ হাজার টাকা। একটি স্ক্যানার মেশিন মূল্য দেখানো হয় ১০ হাজার টাকা, তবে অফিসে কোন স্ক্যানার মেশিন পাওয়া যায়নি। একটা ফ্যাক্স মেশিন মূল্য দেখানো হয় ১৫ হাজার টাকা। অফিসে গিয়ে কোন ফ্যাক্স মেশিন পাওয়া যায়নি। সাতটি পণ্যের মোট দাম দেখানো হয় ৪ লাখ ৮০ হাজার টাকা।

এছাড়া বাকি অবশিষ্ট ৪ লাখ ৭১ হাজার ৮৩৩ টাকায় ক্রয় দেখানো হয়েছে ১২ টি স্টিলের আলনা, একটি কম্পিউটার টেবিল, একটি চেয়ার, হাতলযুক্ত দশটি গদিওয়ালা চেয়ার, দুইটি জুনিয়র এক্সিকিউটিভ টেবিল, একটি এক্সিকিউটিভ টেবিল, একটি মিটসেফ, হাতলযুক্ত কাঠের চেয়ার তিনটি, রিডিং টেবিল ৩৬ টি, সাধারণ চেয়ার ২৬ টি।

অনুসন্ধানে আরো জানা গেছে,সোখিনা বেগম যশোর মহিলা অধিদপ্তরে দায়িত্ব থাকাকালীন বিভিন্ন সময়ে মন্ত্রণালয়ের দেওয়া টাকা পয়সা নিয়ম-নীতির তোয়াক্কা না করে নিজেই তসরুপ করেছে। এরমধ্যে যশোরে কিশোর ক্লাবে জন্য দেওয়া টিফিনের টাকা ও বিভিন্ন অনুদানের টাকা নিজে আত্মসাৎ করেছেন। নারীদের মাতৃকালীন এর অনুদানের টাকা এ কর্মকর্তা আত্মসাৎ করেছেন। আত্মসাৎ করা টাকা দিয়ে যশোর মেডিকেল কলেজের সামনে মেইন রোডের সাথে (শংকর পুর মৌজায়) নুরুদ্দিন নামে এক ব্যক্তির কাছ থেকে ৪ শতক জমি ক্রয় করেছেন এক কোটি টাকা দিয়ে। ওই জমির উপরে তিনি তিন তলা আলিশান বাড়ি তৈরি করেছেন। চতুর্থ তলার কাজ দূরত্ব চালিয়ে যাচ্ছেন। বিষয়টি নিয়ে এলাকায় কানাঘুষা চলমান রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *