মনিরামপুরে দুই মাথার গরুর বাছুরের জন্ম !

নিউজটি শেয়ার লাইক দিন

মনিরামপুর প্রতিনিধি: যশোরের মণিরামপুরে দুই মাথা, দুই মুখ, চার চোখ বিশিষ্ট একটি গরু বাছুরের জন্ম হয়েছে।

মঙ্গলবার(১৪ই মার্চ ২০২৩) রাতে জেলার মনিরামপুরের তাহেরপুর গ্রামে নাসরিন বেগমের ফ্রিজিয়াম জাতের একটি গাভী এই বাছুরটি প্রসাব করেন।

দুই মাথা, দুই মুখ, চার চোখ বিশিষ্ট গরু বাছুরটিকে ঘিরে এলাকায় কৌতুহল সৃষ্টি হয়েছে। অদ্ভুত এই বাছুরটি দেখতে এলাকাবাসী গরুর মালিক নাসরিনের বাড়িতে ভিড় করছেন।

নাসরিন বেগম জানান, মঙ্গলবার রাতে স্বাভাবিকভাবেই বাচ্চা হয়েছে। তবে, দুটি মাথা থাকায় জন্মের পর থেকে বাছুরটির স্তনপান করতে অসুবিধা হচ্ছে। বিষয়টি নিয়ে স্থানীয় অনেক পশু চিকিৎসকের কাছে গিয়েছি কিন্তু তারা কোন ভালো পরামর্শ দিতে পারেনি। তারা বলছে এটা বাঁচানো একেবারে অসম্ভব। এ ধরনের গরু বাছুর জন্মের কিছুদিন পরে মারা যায় বলে তারা জানিয়েছেন।

স্থানীয় পশু চিকিৎসক আমিনুর রহমান জানান, মঙ্গলবার রাতে গরুর মালিক নাসরিন বেগম আমাকে তার বাড়িতে ডেকে নিয়ে যাই। আমি বিষয়টি দেখে একেবারেই হতভম্ব হয়ে যায়। ফ্রিজিয়ান জাতের একটি গাভী সাদা-কালো বঙের একটি বাছুর জন্ম দিয়েছে। জন্ম নেয়ার পর দেখা যায় বাছুরের দুটি মাথা। বাছুরটির দুটি কান থাকলেও চারটি চোখ ও মুখ দুটি আলাদা। আমি বিষয়টি প্রাণী সম্পদ অধিদপ্তরের কর্মকর্তাদের জানানোর পরামর্শ দিয়েছি বলে জানান এ পশু চিকিৎসক।

মনিরামপুর উপজেলা প্রাণসিম্পদ কর্মকর্তা ডা. পার্থ প্রতিম রায়ের কাছে জানতে চাইলে তিনি বলেন, আমাকে ফোন দিয়ে একজন মাঠকর্মী বিষয়টি জানিয়েছেন। জন্মগত ত্রুটির কারণে এ ধরনের গরু ছাগলের বাচ্চা প্রসব হয়ে থাকে। তবে গরু-ছাগলের বিষয়ে উন্নত কোন সার্জারি ব্যবস্থা না থাকায় এগুলো সাধারণত বাঁচিয়ে রাখা কঠিন। জন্মের কয়েক ঘণ্টার মধ্যেই বেশিরভাগ জন্ম নেওয়া বাছুর মারা যায় বলে জানান এ কর্মকর্তা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *