যশোরে দুই পুলিশ আটক তিন দিনের রিমান্ড আবেদন

নিউজটি শেয়ার লাইক দিন

নিজস্ব প্রতিনিধি: যশোরে ভূয়া মুক্তিযোদ্ধার সনদে চাকরির গ্রহণের মামলায় দুই পুলিশ সদস্য আটক হয়েছেন। আদালতের মাধ্যমে বৃহস্পতিবার তাদের জেলহাজতে পাঠানো হয়।
আটক দুইজন হলেন, সাতক্ষীরা জেলা পুলিশের কনস্টেবল মিনাজ হোসেন (নম্বর ৮৭৩)। তিনি যশোরের অভয়নগর উপজেলার নাউলি গ্রামের আব্দুর রাজ্জাক ফকিরের ছেলে। অপরজন হলেন, খুলনা মেট্রোপলিটন পুলিশের কনস্টেবল নাসিরউদ্দিন (নম্বর ৬০৫৯)। তিনি যশোর সদরের বলরামপুর-মাথাভাঙ্গা গ্রামের নূর মোহাম্মদের ছেলে।
বুধবার (১৫ জানুয়ারি) যশোর কোতয়ালী পুলিশ তাদের আটক করে। জালিয়াতির মাধ্যমে ভুয়া কাগজপত্র দিয়ে পুলিশে চাকরি নেওয়ার ঘটনা জানতে আটক দুইজনকে জিজ্ঞাসাবাদের জন্য আদালতে তিনদিনের রিমান্ডের আবেদন করা হয়েছে।
মামলার তদন্ত কর্মকর্তা কোতয়ালী থানার এসআই মোকলেছুজ্জামান জানিয়েছেন, ২০১৫ সালের ২৩ ফেব্রুয়ারি সকাল নয়টার দিকে যশোর পুলিশ লাইনস মাঠে পুলিশের কনস্টেবল পদে লোক নিয়োগ করা হয়। নিয়োগকৃতরা মুক্তিযোদ্ধার সন্তান হিসেবে কাগজপত্র দাখিল করেন। পুলিশের হেড কোয়ার্টারের মাধ্যমে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের দেওয়া প্রতিবেদনে জানা যায়, তাদের দাখিল করা মুক্তিযোদ্ধার সনদপত্র ভুয়া।
গত বছরের ৩০ ডিসেম্বর যশোর পুলিশ লাইনসের রিজার্ভ ইনসপেক্টর (আরআই) এম মশিউর রহমান কোতয়ালী থানায় আলাদা তিনটি মামলা করেন। তদন্ত কর্মকর্তা স্ব-স্ব কর্মস্থলে ওই মামলার আসামিদের আটকের জন্য চিঠি পাঠান। বুধবার দুপুরে সাতক্ষীরা জেলা পুলিশের কনস্টেবল মিনাজ হোসেন এবং খুলনা মেট্রোপলিটন পুলিশের কনস্টেবল নাসিরউদ্দিনকে আটক করা হয়।
কোতয়ালী থানার এসআই মোকলেছুজ্জাামন বলেন, আটক দুইজনকে আদালতের মাধ্যমে জেলহাজতে পাঠানো হয়েছে।
কোতয়ালী থানার ইনসপেক্টর (অপারেশন) আহসান উল্লাহ চৌধুরী বলেন, জালিয়াতির মাধ্যমে কাগজপত্র দিয়ে চাকরি নেওয়ার বিষয়ে জিজ্ঞাসাবাদের জন্য তাদের দুইজনকে তিনদিন করে রিমান্ডের আবেদন করা হয়েছে।

উল্লেখ্য,যশোরে ভূয়া মুক্তিযোদ্ধা সনদপত্রে চাকরি নেয়া ১৪ জন পুলিশ কনস্টেবলকে আটকের প্রক্রিয়া বেশ কিছু দিন ধরে। মুক্তিযোদ্ধার সন্তান না হয়েও তারা মিথ্যা পরিচয়ে ‘মুক্তিযোদ্ধা কোটায়’ পুলিশ কনস্টেবল পদে চাকরি নিয়েছিলেন। শুধু আটক নয়, বেতনসহ যোগদানের পর থেকে তারা সরকারের যে সকল সুযোগ সুবিধা ভোগ করেছেন তাও তাদের ফেরত দিতে হতে পারে।

পুলিশ কর্মকর্তারা এ তথ্য নিশ্চিত করেছেন। নাম প্রকাশে অনিচ্ছুক পুলিশের একজন কর্মকর্তা জানান, ওই ১৪ জন যশোরে বিভিন্ন সময় পুলিশ কনস্টেবল পদে নিয়োগের সময় মুক্তিযোদ্ধা কোটায় ভর্তির জন্য অংশ নিয়েছিলেন। প্রাথমিকভাবে নির্বাচিত হওয়ার পর মৌলিক প্রশিণ গ্রহণ শেষে তাদেরকে বিভিন্ন স্থানে নিয়োগ দেয়া হয়। পরে তাদের দাখিলকৃত মুক্তিযোদ্ধা সনদের সঠিকতা যাচাইয়ের জন্য পুলিশ হেড কোয়ার্টারে মাধ্যমে মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রণালয়ে পাঠিয়ে দেয়া হয়। কিন্তু যাচাই বাছাই শেষে মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রণালয় থেকে জানানো হয়, ওই সকল মুক্তিযোদ্ধা সনদ সঠিক নয়। অর্থাৎ জাল।

ভূয়া মুক্তিযোদ্ধা সনদে পুলিশ কনস্টেবল পদে যারা চাকরি করছেন তারা হচ্ছেন-যশোরের বাঘারপাড়া উপজেলার নরসিংহপুর গ্রামের দিপন বিশ্বাসের ছেলে নব কুমার বিশ্বাস (খুলনা আরআরএফে কর্মরত), সদর উপজেলার এনায়েতপুর গ্রামের কাওছার আলীর মেয়ে সোনিয়া খাতুন (রংপুর পিটিসি), অভয়নগর উপজেলার নাউলী গ্রামের আব্দুর রাজ্জাক ফকিরের ছেলে মিনাজ হোসেন (খুলনা পিটিসি), সদর উপজেলার আন্দোলপোতা গ্রামের আফজাল মোল্লার ছেলে মো. সালাউদ্দিন (খুলনা পিটিসি), বাঘারপাড়া উপজেলার বলরামপুর গ্রামের নুর মোহাম্মদের ছেলে নাসির উদ্দিন (খুলনা পিটিসি), সদর উপজেলার নরসিংহকাঠি গ্রামের সাধন বিশ্বাসের ছেলে দেবাশীষ বিশ্বাস, ঘোপ ছাতিয়ানতলা গ্রামের সাইফুর রহমানের ছেলে রানা হাসান (ঢাকার এন্টিটেরোরিজম ইউনিট), চৌগাছা উপজেলার জগন্নাথপুর গ্রামের মোজাম্মেল হকের ছেলে মনিরুজ্জামান (খুলনা মেট্রোপলিটন পুলিশ), সদর উপজেলার সুড়া গ্রামের সাধন সিংহের ছেলে বিপদো সিংহ (ঢাকা মেট্রোপলিটন পুলিশ), নরসিংহকাঠি গ্রামের অজিত বিশ্বাসের ছেলে অমিত কুমার বিশ্বাস (ঢাকা মেট্রোপলিটন পুলিশ), আন্দোলপোতা গ্রামের বাশারত হোসেনের ছেলে আশিকুর রহমান (নড়াইল পুলিশ), সুড়া গ্রামের কুমারেশ সিংহের ছেলে সুজল সিংহ (ঢাকা মেট্রোপলিটন পুলিশ), বাঘারপাড়া উপজেলার সাইটখালি গ্রামের আহাদ আলীর ছেলে বাপ্পি মাহমুদ (ঝিনাইদহ পুলিশ) এবং চৌগাছার কোটালিপুর গ্রামের আব্দুস সাত্তার বিশ্বাসের ছেলে আলিম উদ্দিন (ঝিনাইদহ পুলিশ)।

এরই জন্য গত ৩০ ডিসেম্বর যশোর পুলিশের আরওআই (রিজার্ভ অফিস ইনসপেক্টর) এম মশিউর রহমান উলিখিত ১৪ জনের বিরুদ্ধে কোতয়ালি থানায় পৃথক ৪ টি মামলা দায়ের করেন। ৪৬৭/৪৬৮/৪৭১/৪৭৫/৪২০/৩৪ ধারায় তাদের বিরুদ্ধে মুক্তিযোদ্ধার সন্তান না হয়েও বেআইনিভাবে পিতার নামে জাল মুক্তিযোদ্ধা সনদপত্র তৈরি করে নিজেকে মুক্তিযোদ্ধার সন্তান পরিচয়ে প্রতারণার মাধ্যমে পুলিশ ট্রেইনি রিক্রুট কনস্টেবল পদে ভর্তি হওয়ার অপরাধ আনা হয়েছে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *