ভূমিকম্পে তুরস্ক-সিরিয়ায় মৃত্যু ১৭ হাজার ছাড়াল

নিউজটি শেয়ার লাইক দিন

আন্তর্জাতিক ডেস্ক : তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলের গাজিয়ানতেপে সিরিয়া সীমান্তের কাছে ৭ দশমিক ৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে মৃত্যুর সংখ্যা ১৭ হাজার ছাড়িয়েছে। তবে এ সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

কারণ এখনো ধ্বংসস্তূপের নিচে আটকে পড়ে আছেন অনেক মানুষ।

বৃহস্পতিবার (৯ই ফেব্রুয়ারী ২০২৩) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি তাদের সবশেষ হালনাগাদ প্রতিবেদনে মৃত্যুর এ তথ্য জানায়।

প্রতিবেদনে বলা হয়, তুরস্ক-সিরিয়ায় ভয়াবহ ভূমিকম্পে নিহতের সংখ্যা ১৭ হাজার ছাড়িয়েছে। তাদের মধ্যে শুধু তুরস্কেই ১৪ হাজার মানুষের মৃত্যু হয়েছে। অন্যদিকে সিরিয়ায় ৩ হাজার ১৬২ জন প্রাণ হারিয়েছেন।

এদিকে, জরুরি বিভাগগুলোর প্রতিক্রিয়া খুবই ধীর ছিল বলে সমালোচকদের এমন দাবির বিষয়ে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান নিজ সরকারকে সমর্থন করে বলেন, পর পর যে ভয়াবহ দুটি ভূমিকম্প ঘটেছে, তাতে তাৎক্ষণিকভাবে সাড়াদান খুব একটা সহজ ছিল না।

তবে সরকারের প্রস্তুতিতে ঘাটতি ছিল সমালোচকদের এমন দাবি এরদোয়ানও স্বীকার করেছেন। তিনি বলেন, সরকার কিছু সমস্যার সম্মুখীন হয়েছে, তবে পরিস্থিতি এখন নিয়ন্ত্রিত। পুরোদমে উদ্ধারকাজ চলছে।

তুরস্কের প্রধান বিরোধীদলীয় নেতা কামাল কিলিচদারোগ্লু দ্বিমত পোষণ করে বলেন, যদি এত বিশাল হতাহতের জন্য কেউ দায়ী থাকেন, তবে তিনি হলেন এরদোয়ান। তার এ দাবি অস্বীকার করে এরদোয়ান বলেন, দুর্যোগের পর সবার মধ্যে ঐক্যের প্রয়োজন ছিল। দেশের এমন সংকটময় সময়ে যারা রাজনৈতিক স্বার্থে নেতিবাচক প্রচারণা চালিয়ে যাচ্ছেন, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার সময় এখন নেই।

এদিকে, যুদ্ধবিধ্বস্ত সিরিয়ার কেবল ইদলিব প্রদেশেই মারা গেছেন এক হাজার ৫০০ জনেরও বেশি। এমন অবস্থায় সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের এক উপদেষ্টা বলেন, আন্তর্জাতিক নিষেধাজ্ঞাগুলো সিরিয়াকে প্রয়োজনীয় সহায়তা পেতে বাধা দিচ্ছে।

‘আমাদের পর্যাপ্ত বুলডোজার ও ক্রেন নেই। তা ছাড়া ইউরোপীয় ও মার্কিন নিষেধাজ্ঞার কারণে উদ্ধারকাজ ও সহায়তা পাওয়ার সুযোগ ব্যাহত হচ্ছে।’

সোমবার (৬ই জানুয়ারী ২০২৩) স্থানীয় সময় ভোর ৪টা ১৭ মিনিটে তুরস্ক-সিরিয়ার সীমান্তবর্তী অঞ্চলে ৭ দশমিক ৮ মাত্রার ভয়াবহ ভূমিকম্প আঘাত হানে। সেসময় দেশ দুটির অধিকাংশ মানুষ গভীর ঘুমে আচ্ছন্ন ছিলেন। এরপর ৭ দশমিক ৬ মাত্রার এবং বেশ কয়েকটি আফটারশকে লণ্ডভণ্ড হয়ে যায় সিরিয়ার একটি অঞ্চল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *