ভারত থেকে ফেরা ৪ যাত্রী মধ্যে করোনার ভারতীয় ধরন শনাক্ত

নিউজটি শেয়ার লাইক দিন

স্টাফ রিপোর্টার: ভারত থেকে ফেরা ৪ যাত্রী দেহে ভারতীয় নতুন ধরনের করোনা ভাইরাসের উপস্থিতি শনাক্ত হয়েছে। শনিবার দুপুরে রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইডিসিআর) এ তথ্য নিশ্চিত করেছেন।

আইডিসিআর এর পক্ষ থেকে জানানো হয়েছে, যশোরে কোয়ারেন্টিনে থাকা ভারতফেরত চারজনের নমুনায় এ ধরন নতুন ভাইরাস শনাক্ত হয়। এটা বাংলাদেশের জন্য বিপদজনক। দ্রুত যাতে বাংলাদেশ এ নতুন ধরনের করোনাভাইরাস ছড়িয়ে পড়তে না পারে তার জন্য সবাইকে সচেতন থাকতে হবে।

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এবিএম খুরশীদ আলম গণমাধ্যমকে জানান, ভারত ফেরত কোয়ারেন্টাইনে থাকা ৪ যাত্রী মধ্যে এ নতুন ধরনের করোনাভাইরাস উপস্থিতি দেখা গেছে।আক্রান্ত সবাই এখনো যশোরে করেনটাইনে আছেন। তারা সবাই চিকিৎসার জন্য ভারতে গিয়েছিলেন গত বেশ কয়েকদিন আগে। ফেরার পর তাদেরকে বাধ্যতামূলক ১৪ দিনের কোয়ারেন্টাইন রাখা হয়। একপর্যায়ে সেখানে টেস্ট করে তাদের দেহে করোনার এ নতুন ধরন ধরা পড়ে। যেটা বাংলাদেশকে হতাশ করেছে। এই মুহূর্তে সীমান্ত গুলোতে আরো কড়া নজরদারি করতে না পারলে দেশের ভিতরে এ নতুন ধরনের করোনাভাইরাস ছড়িয়ে পড়লে ব্যাপক বিপর্যয় ঘটতে পারে।

আইইডিসিআরের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা এএসএম আলমগীর বলেন, যশোরে কোয়ারেন্টাইনে থাকা ভারত ফেরত ৪ যাত্রী করোনা ভাইরাসে আক্রান্ত্ত হওয়ার বিষয়টি নিশ্চিত হওয়ার পরে ভাইরাস এর ধরন জানতে  একটিি নমুনা এভারকেয়ার হাসপাতালে প্রদান করা হয়। সেখানেই পরীক্ষার পরেে ভারতীয় নতুন ধরনের করোনাভাইরাস ধরা পড়ার বিষয়টি নিশ্চিত হওয়া গেছে।

উল্লেখ্য,করোনার ভারতীয় এ ধরনাটির নাম ‘বি.১.১৬৭’। এটি বিশ্বের প্রায় ১৭টি দেশে ছড়িয়েছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *