ভারতে মসজিদের ভিতরে মন্দিরের অস্তিত্ব খুঁজতে আদালতের নির্দেশ

নিউজটি শেয়ার লাইক দিন

আন্তর্জাতিক ডেস্ক: ভারতে বারাণসীতে মসজিদের ভিতরে মন্দিরের অস্তিত্ব আছে কিনা? সে বিষয়ে খোঁজ নিতে সরকারকে নির্দেশ দিয়েছে সে দেশের আদালত।

চাঞ্চল্যকর ঘটনা ঘটেছে ভারতের বারাণসীতে জ্ঞানবাপী মসজিদে। বিষয়টি নিয়ে ভারতে ব্যাপক সমালোচনার ঝড় তৈরি হয়েছে।

ভারতের উত্তরপ্রদেশের একজন হিন্দু আইনজীবীর আবেদনের পরিপ্রেক্ষিতে আদালত এ রায় দিয়েছে। রায়ে বলা হয়েছে ভারতের উত্তরপ্রদেশের বারাণসী জ্ঞানবাপী কমপ্লেক্স এর ভিতর পূর্বে কোন মন্দির ছিল কিনা অথবা কোনও মন্দির ভেঙে ওই মসজিদ নির্মিত হয়েছিল কি না ভারতের প্রত্নতত্ত্ব বিভাগ  তা সমীক্ষা করে দেখবে। আদালত এও বলা হয় প্রত্নতত্ত্ব বিভাগের কর্মকর্তাদের যাবতীয় খরচ উত্তরপ্রদেশের সরকারকেই বহন করতে হবে।এই রায় অযোধ্যার পর ভারতে আর একটি মন্দির-মসজিদ বিবাদ নতুন করে উসকে দেবে।

উল্লেখ্য,ভারতের সুপ্রাচীন শহর বারাণসী বা কাশী,  প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সংসদীয় কেন্দ্র। বারাণসী শহরে কয়েকশো বছর ধরে মুসলমানদের জ্ঞানবাপী মসজিদ ও হিন্দুদের কাশী বিশ্বনাথ মন্দির পাশাপাশি গৌরবের সাথে দাঁড়িয়ে আছে। এ মসজিদ ও মন্দির কে একটি দেয়ালে পৃথক করে রেখেছেন।

 

অনেক হিন্দু ধর্মাবলম্বীরা মনে করেন,মুঘল বাদশাহ আওরঙ্গজেবের হুকুমেই দুহাজার বছরের প্রাচীন কাশী বিশ্বনাথ মন্দিরের একটা অংশ ভেঙে ফেলে মসজিদ নিমির্ত হয়েছিল। এখন বিষয়টি সরকারি পর্যায়ে পর্যালোচনা করে সেই জমি হিন্দুদের ফিরিয়ে দেয়া উচিত। এবং সেখানে শুধু মন্দিরে স্থান পাবে।

এরই পরিপ্রেক্ষিতে বিজয় শংকর নামে এক আইনজীবী বছর দুয়েক আগে আদালতে একটি মামলা করেন। সেই মামলার পরিপ্রেক্ষিতে আদালত মসজিদের ভিত্তিপ্রস্তর খুড়ে প্রত্নতাত্ত্বিকদের মসজিদের ভিতরে মন্দির ছিল কিনা তা অনুসন্ধান করার নির্দেশ দিয়েছেন।

 

আইনজীবী বলেন, আমি দীর্ঘদিন যাবৎ প্রবীনদের কাছ থেকে বারাণসীর জ্ঞানবাপী মসজিদের স্থানে বহুকাল পূর্বে স্বয়ম্ভূ বিশ্বেশ্বর শিবের জ্যোতির্লিঙ্গ মন্দির ছিল।”ধর্মীয় বিদ্বেষের কারণে ১৬৬৯ সালে বাদশাহ আওরঙ্গজেব সেই মন্দির ভেঙে ফেলার ফরমান জারি করেন। তবে সেই ফরমানেও কোথাও মসজিদ গড়ার কথা বলা ছিল না।”কিন্তু স্থানীয় মুসলিম সম্প্রদায় সেই মন্দির ভেঙে সেখানে মসজিদ নির্মাণ করেন। কিন্তু মুঘল শাসনের কারণে সেই সময় হিন্দুরা মুখ খুলতে পারেননি। তাই এখন সময় এসেছে হিন্দু ধর্মালম্বীদের মুখ খোলা। আমি হিন্দু ধর্মগ্রন্থের মুখপাত্র হিসেবে আদালতে মামলা করি। আদালত সর্বশেষ ওই মসজিদের ভিত্তিপ্রস্তর ভেঙে পূর্বে মন্দির ছিল কিনা তা অনুসন্ধান করার নির্দেশ দিয়েছে দেশের প্রত্নতত্ত্ব বিভাগ কে। এটা ভারতবর্ষের হিন্দুদের বড় একটা পাওয়া বলে তিনি দাবি করেন।

নজরুল ইসলাম নামে এক মসজিদের ইমাম জানান,প্রত্নতত্ত্ব বিভাগের পাঁচ সদস্যের একটি কমিটি মসজিদ জ্ঞানবাপী ভেতর সমীক্ষা চালিয়ে দেখবে সেখানে আগে কোনও মন্দির ছিল কি না – আর সেই কমিটির দুজন সদস্য হতে হবে মুসলিম।কিন্তু জ্ঞানবাপী মসজিদ কর্তৃপক্ষ আদালতের কাছ থেকে এ ধরনের রায় আশা করেননি।

সুন্নি ওয়াকফ বোর্ডের সদস্য মোহাম্মদ তৌহিদ খান বলেন, ভারতের প্রাচীনতম মসজিদটি সাক্ষ্যপ্রমাণ সংগ্রহের জন্য প্রত্নতত্ত্ব বিভাগের সার্ভে কমিশনকে দায়িত্ব দেওয়ার নির্দেশ দেওয়া আদালতের উচিত হয়নি। এর পরিপ্রেক্ষিতে ভারতে হিন্দু ও মুসলিমদের মাঝে বিদেশ ছড়িয়ে পড়ার আশঙ্কা রয়েছে। ইতিমধ্যে ভারতবাসী দেখেছে বাবরি মসজিদ নিয়ে যে ঘটনা ঘটেছে সেটা আবারও পুনরাবৃত্তি ঘটার সম্ভাবনা রয়েছে। আদালত কি বিষয়টি পুনর্বিবেচনা করা উচিত হিন্দু-মুসলিম সংঘাত এড়াতে।

অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল বোর্ডের সদস্য জাফরইয়াব জিলানিও বলেন, ভারতের বারাণসী এ প্রাচীন জ্ঞানবাপী মসজিদ বহু বছর ধরে এখানে স্থাপন হয়েছে। কিন্তু একজন হিন্দু আইনজীবীর খোড়া অজুহাতে মামলাটি নিয়ে আদালত এ রায় ঘোষণা করেছেন। অথচ  মামলা যখন এলাহাবাদ হাইকোর্টে বিচারাধীন ছিল এবং হাইকোর্ট সেখানে তাদের রায় মুলতুবি রেখেছেন। সেখানে সিভিল জজ পক্ষপাতিত্বমূলক রায় ঘোষণা করেছেন। সেটা একেবারে অমানবিক। এটা ভারতবাসীর কাছে ইতিহাস হয়ে থাকবে ।

তা ছাড়া ভারতে ১৯৯১ সালে পাস হওয়া ধর্মীয় উপাসনালয় আইনও বলে, অযোধ্যা ছাড়া দেশের সব ধর্মীয় উপাসনালয়ে স্থিতাবস্থা বজায় রাখতে হবে। বারাণসী সিভিল কোর্টের নির্দেশ সেই রায়েরও লঙ্ঘন করা হয়েছে। যেটা ভারতবর্ষের সংবিধান পরিপন্থী বলে তিনি মনে করেন।

ভারতের বিশিষ্ট ইতিহাসবিদ মৃদুলা মুখার্জি বলেন, কয়েকশো বছর যাবত বারাণসীতে জ্ঞান বাপি মসজিদ স্ব-গৌরবে দাঁড়িয়ে আছে। পাশেই রয়েছে মন্দির। তার পরেও কিছু উদ্ভট মনস্তাত্ত্বিক লোকজন দেশে মানুষের ভিতরে সংঘাত ছড়িয়ে দেয়ার জন্য এ ধরনের প্রয়াস চালিয়ে যাচ্ছে। তাছাড়া ভারতের সংবিধানে পরিষ্কার লেখা আছে দেশের সব ধর্মস্থানে যেভাবে উপাসনা চলছে সেটাকে কেউ বদলাতে পারবে না।””শুধু অযোধ্যায় রামমন্দির-বাবরি মসজিদ প্রাঙ্গণকে সেই আইনের আওতার বাইরে রাখা হয়েছিল।”

“কিন্তু আমরা জানি, রাজনীতির অঙ্ক অন্য হিসেবে চলে। ফলে বিজেপি-আরএসএস বা তাদের সমর্থক উগ্রপন্থী গোষ্ঠীগুলি এটাকে রাজনীতিতে কীভাবে ব্যবহার করবে সেটা তো বলা যায় না”এই বিষয়গুলো নিয়ে কিছু অসাধু লোক রাজনীতিক ফায়দা নিতে চাইছে। এটা ভারতবর্ষের সংবিধানে সম্পূর্ণ বেআইনি। তাই আমি একজন হিন্দু হয়ে বলবো যেন মুসলিমরাও এটার উপর ভিত্তি করে হুট করে বিদ্বেষ না ছড়ায়।

হায়দ্রাবাদের প্রভাবশালী এমপি আসাদউদ্দিন ওয়াইসি-ও বলেন, বিজিপি এখন মসজিদ মন্দির নিয়ে রাজনীতি করতে চাইছে। ভারতের হিন্দু মুসলমানরা মিলেমিশে বসবাস করে তা বিজিবি সহ্য হচ্ছে না। তাই প্রতিটি স্থানে হিন্দু মুসলিম বিদ্বেষ ছড়িয়ে তিনি রাজনীতির ফায়দা নিতে চাইছে। তবে আমি ভারতবর্ষের হিন্দু মুসলমানদের শান্ত থাকতে পরামর্শ থাকবে। বিষয়টি নিয়ে যেন কেউ সংঘাতে জড়িয়ে না পড়ে।

তিনি আরো বলেন ভারতের প্রত্নতত্ত্ব বিভাগ আগেও বহু হিন্দুত্ববাদী মিথ্যার আশ্রয় নিয়ে কাজ করেছে।  তাদের কাছ থেকে কোনও নিরপেক্ষতা আশা করা যায় না। তারপরও তিনি প্রত্নতত্ত্ব বিভাগের উপর দাবি রাখেন যেন অনুসন্ধান সঠিক ভাবে চালানো হয়। সেখানে যেন কোনো মিথ্যার আশ্রয় না নেওয়া হয়। এবং কোন দল বা জাতিকে তুষ্ট করার জন্য এ অনুসন্ধান না করা হয়।

ভারতের সুপরিচিত ইসলামী পন্ডিত আতিকুর রেহমানও বলছেন, “পঞ্চাশ বা ষাটের দশকেই কাশী বিশ্বনাথ মন্দির ট্রাস্ট ও জ্ঞানবাপী মসজিদ কর্তৃপক্ষের মধ্যে যে সমঝোতা হয়েছিল এই রায় তার লঙ্ঘন।

ভারতে রামমন্দির আন্দোলনের সময় হিন্দুত্ববাদী গোষ্ঠীগুলোর খুব জনপ্রিয় স্লোগান ছিল, “ইয়ে তো সির্ফ ঝাঁকি হ্যায়, কাশী-মথুরা বাকি হ্যায়!”যাতে প্রচ্ছন্ন হুঙ্কার ছিল, অযোধ্যায় মসজিদ ভেঙে রামমন্দির গড়ার পর তারা কাশী-মথুরাতেও মসজিদ দখলের অভিযানে নামবে।

জ্ঞানবাপী মসজিদের ভেতরে সার্ভের নির্দেশে সেই হুমকি বাস্তবায়নেরই চেষ্টা দেখতে পাচ্ছেন অনেকে

ভারতের প্রখ্যাত সম্পাদক ও সাংবাদিক শেখর গুপ্তা বলেন, ভারতে অযোধ্যা বিতর্কের পর আবারো জ্ঞানবাপী মসজিদ প্রত্নতত্ত্ব বিভাগের খননের মাধ্যমে পুনরাবৃত্তি ঘটনার জন্ম দিতে যাচ্ছে। আদালতের এ ধরনের রায় কোনভাবেই ঠিক হয়নি। রাজনৈতিক ফায়দা নেয়ার জন্যই একটি অসাধু চক্র দেশে হিন্দু মুসলিমদের মুখোমুখি দাঁড় করাচ্ছে বলে তিনি জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *