বেনাপোল পৌর নির্বাচনে নৌকা প্রতীক নিয়ে বিজয়ী নাসির

নিউজটি শেয়ার লাইক দিন

নিজস্ব প্রতিবেদক: যশোরের বেনাপোল পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগের মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী মেয়র নাসির উদ্দিন ১৩,২৬৫ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন।

তার প্রতিদ্বন্দ বিএনপি’র বহিষ্কৃত নেতা ও বেনাপোল সিঅ্যান্ডএফ অ্যাসোসিয়েশনের সাবেক সভাপতি মফিজুর রহমান স্বজন মোবাইল ফোন প্রতীক নিয়ে ৩,৫২৫ ভোট পেয়েছেন।

সোমবার (১৭ জুলাই) রাতে বেনাপোল পৌরসভা নির্বাচনের জেলা নির্বাচন অফিসার ও সহকারী রিটার্নিং অফিসার আনিচুর রহমান এ তথ্য নিশ্চিত করেছেন।

এছাড়া ৯টি ওয়ার্ডের এক নম্বর ওয়ার্ডে সুলতান আহমেদ বাবু উটপাখি নিয়ে, দুই নম্বর ওয়ার্ডে শরিফুল ইসলাম শরীফ পাঞ্জাবি প্রতীক নিয়ে, তিন নম্বর ওয়ার্ডে মিজানুর রহমান মিজান উটপাখি প্রতীক নিয়ে, চার নম্বর ওয়ার্ডে শাহীন ব্রিজ প্রতীক নিয়ে, পাঁচ নম্বর ওয়ার্ডে আজিম উদ্দিন গাজী পানির বোতল প্রতীক নিয়ে, ৬ নম্বর ওয়ার্ডে আসাদুর রহমান আসাদ উটপাখি প্রতীক নিয়ে, সাত নম্বর ওয়ার্ডে নুপুর হাজী ব্রিজ প্রতীক নিয়ে, ৮ নম্বর ওয়ার্ডে হাসানুর রহমান তাজিন ব্রিজ প্রতীক নিয়ে ও ৯ নম্বর ওয়ার্ডের কামাল হোসেন পাঞ্জাবি প্রতীক নিয়ে বিজয়ী হয়েছে। তাছাড়া সংরক্ষিত ১,২,৩ নম্বর ওয়ার্ডে জুলেখা খাতুন আনারস প্রতীক নিয়ে,৪,৫,৬ নম্বর ওয়ার্ডে মিম খাতুন চশমা প্রতীক নিয়ে ও ৭,৮,৯ নম্বর ওয়ার্ড কামরুন্নাহার আন্না চশমা প্রতীক নিয়ে বিজয়ী হয়েছেন।

রিটানিং কর্মকর্তা নৌকা প্রতীকের প্রার্থী নাসির উদ্দীনকে বেসরকারিভাবে মেয়র হিসেবে বিজয়ী ঘোষণা করেন।

সোমবার সকাল ৮থেকে বিকাল ৪টা পর্যন্ত ইভিএমে এর মাধ্যমে ৯টি ওয়ার্ডের ১২টি কেন্দ্রে ভোট গ্রহণ চলে।

 

জেলা নির্বাচন অফিসার ও সহকারী রিটার্নিং অফিসার আনিচুর রহমান বলেন, নির্বাচন সুষ্ঠু ও অবাধ হয়েছে। নির্বাচনে প্রায় ৫৭.৯১ শতাংশ ভোট পড়েছে। বেনাপোল পৌরসভার ৯ টি ওয়ার্ডে মোট ভোটার সংখ্যা ৩০ হাজার ৩৮৫ জন। তারমধ্যে পুরুষ ভোটারের সংখ্যা ১৫০৪৪ জন ও নারী ভোটারের সংখ্যা ১৫৩৪১ জন। তার মধ্যে ১৭,৫৯৮ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন। ভোটারা স্বতঃস্ফূর্তভাবে ভোটের মাঠে গিয়ে ভোট প্রদান করেছে। প্রাথমিক পর্যায়ে ভোট গণনা করে নৌকা প্রতীকের প্রার্থী নাসির উদ্দিন বিপুল ভোট পেয়ে বিজয়ী হয়েছে। এ বিষয়ে পরে প্রেস ব্রিফিংয়ে করে গণমাধ্যমকে জানানো হবে বলে তিনি জানান।

উল্লেখ্য, গত ২৪ শে জুনে বেনাপোল পৌর নির্বাচনে মেয়র পদে ৪ জন, সংরক্ষিত নারী আসনের কাউন্সিলর পদে ১৭ জন ও সাধারণ কাউন্সিলর পদে ৫৩ জনসহ সর্বমোট ৭৪ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেন। ২৫ শে জুন মনোনয়নপত্র প্রত্যাহার করে নেন মেয়র পদে বেনাপোল পৌরসভার ৬ নম্বর ওয়ার্ড বিএনপির সদস্য সাবেক চেয়ারম্যান মাসুদুর রহমান মিলন। ঐদিন প্রার্থিতা যাচাই বাছাইয়ে এই নির্বাচনের আরেক মেয়র প্রার্থী মুক্তিযোদ্ধা প্রজন্ম কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক ফারুক হোসেন উজ্জ্বলের মনোনয়ন ঋণ খেলাপির দায়ে বাতিল করেন রিটার্নিং কর্মকর্তা। তবে তিনি পরে আইনি প্রক্রিয়ার মাধ্যমে প্রার্থিতা ফেরত পেলে নির্বাচনের আগের দিন পর্যন্ত মাঠে প্রচার প্রচারণায় সরব ছিলেন। নির্বাচনের আগের দিন তিনি নৌকা প্রতীকের প্রার্থী নাসির উদ্দিনকে সমর্থন করে নির্বাচন থেকে সরে দাঁড়ান।

নির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী বেনাপোল পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নাসির উদ্দিন নৌকা প্রতীক এবং বেনাপোল সিঅ্যান্ডএফ অ্যাসোসিয়েশনের সাবেক সভাপতি মফিজুর রহমান স্বজন মোবাইল ফোন প্রতীক নিয়ে নির্বাচনে প্রচার প্রচারণা চালানো। এছাড়া ৯টি ওয়ার্ডের সাধারণ আসনে ৪৭ জন প্রার্থী ও সংরক্ষিত আসনে ১৫ জন প্রার্থী সহ সর্বমোট ৬৪ প্রার্থীর মাঝেও প্রতীক বরাদ্দ দেওয়া হয়। ২৬ শে জুন দুই মেয়র প্রার্থী ও ৬২ কাউন্সিলর প্রার্থীর মধ্যে প্রতীক বরাদ্দ দেওয়া দেয় নির্বাচনের সহকারী রিটার্নিং কর্মকর্তা আনিচুর রহমান।

প্রসঙ্গত, ২০০৬ সালে বেনাপোল ইউনিয়নের ১১টা গ্রাম নিয়ে বেনাপোল পৌরসভা গঠনের পর ২০১১ সালের ১৩ জানুয়ারি প্রথম নির্বাচন অনুষ্ঠিত হয়। এরপর সেখানে আর কোনো নির্বাচন হয়নি। সেই নির্বাচনে বর্তমান জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আশরাফুল আলম লিটন মেয়র নির্বাচিত হয়েছিলেন। ২০১৬ সালের ১৩ জানুয়ারি ওই পরিষদের মেয়াদ উত্তীর্ণ হলেও আর নির্বাচন হয়নি। মামলার কারণে প্রথম শ্রেণির এ পৌরসভার নির্বাচন আটকে যায়। ২০২২ সালের ২৭ এপ্রিল স্থানীয় সরকার (পৌরসভা) আইন, ২০০৯ এর ধারা ৪২ এর সংশোধনক্রমে স্থানীয় সরকার (পৌরসভা) (সংশোধন) আইন ২০২২ এর ধারা ৯ অনুযায়ী পৌর পরিষদ বিলুপ্ত ঘোষণা করে শার্শা উপজেলা নির্বাহী কর্মকর্তাকে প্রশাসক হিসেবে নিয়োগ দেওয়া হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *