দু’শ বছরের ‘কালিদাস ট্যাংক’ অস্তিত্ব সংকটে

নিউজটি শেয়ার লাইক দিন

সৈয়দ নাইমুর রহমান ফিরোজ,নড়াইল প্রতিনিধি: নড়াইল শহরের প্রাণকেন্দ্র পৌরভবনের পিছনে ‘কালিদাস ট্যাংক’। এই পুকুরটিকে কেন্দ্র করেই একসময়ে গড়ে উঠেছিলো মহাকুমা শহরের প্রানকেন্দ্র। শহরের উপর দিয়ে বহমান খাল আর কয়েক’শ পুকর ভরাট হলেও ইতিহাসের স্বাক্ষী হয়ে আজও নড়াইলের মানুষের পানির চাহিদা মেটাতে বুক পেতে আছে শহরের মাঝখানে। দখলে আর দুষনের মাঝেও অস্তিত্ব সংকটে কোনরকমে টিকে আছে ২’শ বছরের পুরাতন পুকুরটি। সম্প্রতি পুকুরের একাংশের মধ্যে পৌরভবন নির্মানের উদ্যোগ নিয়েছে পৌর কর্তৃপক্ষ। এতে করে চুড়ান্তভাবে অস্তিত্ব বিলীন হতে পারে পুকরটির-এমন আশংকা এলাকাবাসীর।
জনশ্রুতি আছে, প্রায় ২’শ বছর আগে জমিদার হরনাথ রায় এর পুত্র কালিদাস রায় ১৮’শ সালের প্রথম দিকে তৎকালীন আলাদাতপুর তালুকে সুপেয় পানির জন্য কয়েকটি পুকুর খনন করেন। তার নাম অনুসারে স্থানীয়রা এ পুকুরটির নাম দেন ‘কালিদাস ট্যাংক’। ইংরেজ আমলের শেষভাগে কয়েকজন শ্রমিক এই পুকুর থেকে টিনের পাত্রে (জেরে) করে খাবার পানি বাড়ি বাড়ি সরবরাহ করতো। এলাকাবাসী টিউবওয়েল না থাকায় চিত্রা নদীর পানি দিয়ে রান্নার কাজ চালালেও খাবারের জন্য সামান্য অর্থের বিনিময়ে কালিদাস ট্যাংকের পানি সংগ্রহ করে ব্যবহার করতেন । স্বাধীনতার পরে পৌর চেয়ারম্যান মরহুম গাজী আলি করীম এই পুকুরটিকে দৃষ্টিনন্দন করতে এর পাড়ে গড়ে তোলেন পৌর পার্ক। নানা ধরনের ফুলের গাছ আর বড়বড় ক্যাকটাস ছাড়াও শিশুদের রাইডে সাজানো থাকতো কালিদাস ট্যাংক এর পাড়। এরপর পুকুরের পাড়ে নানা ধরনের প্রতিষ্ঠান গড়ে ওঠে আর ধীরে ধীরে কালিদাস ট্যাংক দখলের তৎপরতা বাড়তে থাকে। পরবর্তীতে পুকুরের দুপাড়ে সাঁতার কাটার জন্য সুইমিং পুলের আদলে রিং বসানো হয় । অবহেলায় পড়ে থাকা কালিদাস ট্যাংক ধীরে ধীরে স্থানীয়দের আবর্জনা ফেলার স্থান হিসেবে ব্যবহৃত হতে থাকে। কয়েকবছর আগে সরকারীভাবে জেলা সদরের উন্মুক্ত জলাশয় হিসেবে কালিদাস ট্যাংককে নির্বাচিত করা হয়।
শতবছরের এই পুকুর ঘিরে নানা ধরনের গল্প চালু রয়েছে। স্থানীয়দের মতে, এই পুকরের তলদেশের সাথে পাশের চিত্রা নদীর সংযোগ থাকায় সারাবছরই পানি ধরে রাখে কালিদাস ট্যাংক। কথিত আছে, পুকরের দুই পাড়ের সিঁড়ি পুকুরের মাঝ বরাবর গিয়ে মিলেছে। তলা পাওয়া যায় না এমন ভয়ে পুকরে নেমে তলের গভীরতা মাপতে যায় না কেউ। আবার মাঝে মধ্যে কলসভর্তি স্বর্নের ঝনঝন শব্দ শোনা যায়, এমন ভয়ে কয়েক বছর আগে পুকুরের ঘন সবুজ জলে একা নামতে সাহস পেত না শিশুরা।
সময়ের সাথে সাথে সুপেয় পানির বিকল্প তৈরী হলেও কালিদাস ট্যাংকের প্রয়োজনীয়তা আরো বেড়েছে। ব্যাক্তিগত পুকুর ভরাট হবার ফলে সরকারী এই পুকুরে প্রতিদিন শত শত মানুষ গোসল করতে আসে। শিশুদের সাঁতার শেখার একমাত্র জায়গা এ পুকুরটি। বর্ষা কিম্বা গরমে শিশুদের হৈ-হুল্লোড় করে গোসলের আনন্দ, স্থানীয় আর পথিকদের গোসলের ব্যবস্থা করে দেয় কালের স্বাক্ষী এই পুকুর।
পুকুরের দক্ষিণ পাশে অবস্থিত নড়াইল পোরসভা ভবন। সম্প্রতি পৌরসভার পুরাতন ভবনটি ভেঙ্গে পুকুরের অর্ধেক জায়গা পানির ভেতর পাইলিং করে কংক্রিটের পিলারের ওপর নতূন ভবন নির্মানের জন্য পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে। ইতোমধ্যে পুরাতন ভবনটি নিলামে বিক্রি করে দেওয়া হয়েছে এবং ভাঙ্গার কাজ শুরু হয়ে গেছে। ঐতিহ্যবাহি পুকুরটির ভেতর পৌরসভার নতুন ভবন নির্মাণের খবরে স্থানীয় পরিবেশবাদী এবং সচেতন মহলের মধ্যে তীব্র ক্ষোভের সৃষ্টি হয়েছে। তাঁরা বলেছেন, পৌরভবন নির্মানের সময় পাইলিং ও অন্য কাজের জন্য পুকুরের কিছু অংশ ভরাট করা হবে, ফলে ধীরে ধীরে মৃত হয়ে যাবে জেলার একমাত্র সরকারী উন্মুক্ত জলাশয়।
নড়াইল টাউনক্লাব ও জেলা রেডক্রিসেন্ট এর সাধারন সম্পাদক কাজী ইসমাইল হোসেন লিটন আক্ষেপ করে বলেন, ‘এমনিতেই পুকুরটির অবস্থা খারাপ, পুকুরের মধ্যে পৌরভবন নির্মান হলে পুকুরটি একেবারেই শেষ হয়ে যাবে। নড়াইলের অনেক পুরানো ঐতিহ্যের মতো এটিকেও আর বাঁচানো গেল না’।
নড়াইলের প্রবীণ আইনজীবি এড. সাঈফ হাফিজুর রহমান খোকন বলেন, ‘সব পুকুর হারিয়ে গেছে। কালের স্বাক্ষী এই ‘কালিদাস ট্যাংক’টিকে পরিবেশের স্বার্থেই টিকিয়ে রাখতে হবে। এখানে পৌরভবন নির্মান হলে শহরের একমাত্র অবশিষ্ট প্রাচীন পুকুরটি ধীরে ধীরে ভরাট হয়ে যাবে’।
জেলা আওয়ামীলীগ সভাপতি ও সাবেক জেলা পরিষদ প্রশাসক এড. সুবাস চন্দ্র বোস বলেন, ‘এই পুকুরটি উন্মুক্ত জলাশয় হিসেবে রাখার সরকারী সিদ্ধান্ত রয়েছে। পৌরভবন নির্মানের জন্য রুপগঞ্জে অপর একটি পুকুর ভরাট করা হয়েছে। সেখানে ভবন নির্মান না করে এই পুকুর ভরাট করে অবকাঠামো নির্মান করা হলে অবশ্যই পুকুরের বৈশিষ্ট্য নষ্ট হবে’।
নড়াইল পৌর মেয়র মো. জাহাঙ্গীর বিশ্বাস বলেন, ‘নতুন পৌরভবনের ৩/৪ টি পিলার পুকুরের মধ্যে হবে। এতে পুকুরের কোন ক্ষতি হবে না। পুকুরের পানির উপরই স্লাব তুলে তার ওপরে বিল্ডিং হবে, নীচে পুকুর থাকবে। যারা পুকুর নষ্ট হবার কথা বলছেন তার ভুল বলছেন।
উল্লেখ্য, পৌর এলাকার রুপগঞ্জে নড়াইল-যশোর সড়কের দক্ষিণ পাশে নতুন পৌরভবন র্মিাণের জন্য ইতোপূর্বে একটি পুকুর ভরাট করা হয়েছিল। কিন্তু একটি মহল নড়াইল শহর থেকে পৌরসভা স্থানান্তরিত হয়ে রুপগঞ্জ এলাকায় হওয়ার বিপক্ষে অবস্থান নেয়। এহেন বিরোধিতার কারনে রুপগঞ্জের প্রস্তাবিত স্থানে নতুন পৌরভবন নির্মণের উদ্যোগ পরিত্যাগ করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *