দুর্যোগের কারণে ধান-চাল সংগ্রহ লক্ষ্যমাত্রা অর্জিত হয়নি,মেয়াদ বেড়েছে ১৫ দিন

নিউজটি শেয়ার লাইক দিন

নিজস্ব প্রতিনিধি: মহামারী করোনাভাইরাস ও বিরামহীন বৃষ্টি এ দুই দুর্যোগের কারণে এবার যশোরের ধান চাল সংগ্রহ লক্ষ্যমাত্রা অর্জিত হয়নি। এ মৌসুমে যশোরে ধান চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা ছিল ২৭৩১২ মেট্রিক টন। সংগৃহীত হয়েছে  ১৩১৯০ মেট্রিক টন। সংগ্রহের বাকি আছে ১৪১২২ মেট্রিক টন। অর্থাৎ লক্ষ্যমাত্রা অর্জনের হার ৪৮ শতাংশ । বুধবার দুপুরে এ তথ্য নিশ্চিত করেছেন যশোর জেলা খাদ্য নিয়ন্ত্রক কর্মকর্তা আব্দুর রহমান।

উল্লেখ্য চলতি মৌসুমে সারাদেশে বোরো ধান চাল সংগ্রহের নির্ধারিত লক্ষ্যমাত্রা ছিল সাড়ে ১৯ লাখ মেট্রিক টন। এর মধ্যে ১০ লাখ মেট্রিক টন সিদ্ধ চাল, দেড় লাখ মেট্রিক টন  আতপ চাল এবং ৮ লাখ মেট্রিক টন বোরো ধান সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। কিন্তু সারাদেশে সংগৃহীত হয়েছে  ৭ লাখ মেট্রিক টন। এর মধ্যে যশোর জেলায় চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা ছিল ২৭৩১২ মেট্রিক টন । সংগৃহীত হয়েছে ১৫১৯০ টন। এবার মিলাদের কাছ থেকে সিদ্ধ চাল কেজি প্রতি ৩৬ টাকা দরে  এবং আতপ চাল ৩৫ টাকা দরে  ও ২৬ টাকা দরে বোরো ধান সংগ্রহের নির্দেশনা দেয় খাদ্য বিভাগ।মিল মালিকদের সঙ্গে চুক্তি অনুযায়ী ৭ই মে থেকে শুরু হয় বোরো চাল সংগ্রহ। আর গত ২৬ এপ্রিল থেকে শুরু হয় বোরো ধান সংগ্রহের কাজ।

যশোর জেলা খাদ্য নিয়ন্ত্রক আব্দুর রহমান বলেন, মহামারী করোনাভাইরাস ও বিরামহীন বৃষ্টিপাতের কারণে মিল মালিকরা যথাসময়ে চাল উৎপাদন করতে পারেনি। তাই তারা তাদের চুক্তি অনুযায়ী চাল দিতে পারেনি। বিষয়টি ঊর্ধ্বতন কর্মকর্তাদের জানালে তারা ধান চাল সংগ্রহের মেয়াদ আরো ১৫ দিন বাড়িয়েছে। আশা করা যায় বর্ধিত সময়ের আগে নির্ধারিত লক্ষ্যমাত্রার ধান চাল সংগ্রহ করা সম্ভব হবে।

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *