ঢাকার সহিংসতার ঘটনায় যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যসহ ৭ দেশের উদ্বেগ

নিউজটি শেয়ার লাইক দিন

ঢাকা অফিস: বিএনপির মহাসমাবেশকে কেন্দ্র করে ঢাকায় ২৮ অক্টোবর (শনিবার) সহিংসতার ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ ৭ দেশ।

সেই সঙ্গে দেশগুলোর পক্ষ থেকে সহিংসতা বন্ধ করে অবাধ, নিরপেক্ষ, অংশগ্রহণমূলক ও শান্তিপূর্ণ নির্বাচনের পরিবেশ নিশ্চিত করতে সব পক্ষকে একসঙ্গে কাজ করতে আহ্বান জানানো হয়েছে।

সোমবার (৩০ অক্টোবর) যৌথ বিবৃতিতে এই আহ্বান জানায় সাতটি দেশ। দেশগুলো হলো- যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, কানাডা, জাপান, দক্ষিণ কোরিয়া ও নরওয়ে।

গত শনিবার (২৮ অক্টোবর) সরকার পদত্যাগের এক দফা দাবিতে রাজধানীর নয়াপল্টনে মহাসমাবেশ ডাকে বিএনপি। ওইদিন এর পাল্টা কর্মসূচি হিসেবে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের দক্ষিণ গেটে ‘শান্তি ও উন্নয়ন’ সমাবেশ ডাকে আওয়ামী লীগ।

তবে বিএনপির মহাসমাবেশকে কেন্দ্র করে পুলিশের সঙ্গে দলটির কর্মীদের সংঘর্ষ হয়। এতে এক পুলিশ সদস্যসহ দুইজন নিহত হন। পরে বিএনপির সমাবেশ পণ্ড হয়ে যায়।

এ ঘটনার পর গতকাল রোববার (২৯ অক্টোবর) বিএনপি ও জামায়াত সারাদেশে সকাল-সন্ধ্যা হরতাল ডাকে। ওইদিন রাজধানীতে ও লালমনিরহাটে দুইজন নিহত হন। এমন পরিস্থিতিতে বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের হাইকমিশন থেকে, পরে ইউরোপীয় ইউনিয়নের পক্ষ থেকে উদ্বেগ জানানো হয়। এবার সাত দেশের পক্ষ থেকে সংঘাত নিয়ে এ উদ্বেগের কথা জানানো হলো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *