এ যেন লাশের মিছিল!

নিউজটি শেয়ার লাইক দিন

কোনভাবেই যেন সড়কে মৃত্যু-মিছিলের লাগাম টেনে ধরতে পারছে না সরকার। প্রতিদিন মৃত্যু পথযাত্রীদের সাথে যোগ হচ্ছে নতুন নতুন মুখ। আর আমরা হারাচ্ছি আমাদের প্রিয় জনদের। লক্ষ লক্ষ পরিবার তাদের সেই আয়ের উৎসের বিনির্মাণ কারিগর ব্যক্তিটি হারিয়ে পুরো পরিবারটা পথে বসছে। না হয় দুর্ঘটনায় অঙ্গহানি হয়ে সারা জীবনের মতো জড়ো পদার্থের মত জীবন যাপন করছে।

দুর্ঘটনায় জীবন প্রদীপ নিভে গিয়ে পৃথিবীর যন্ত্রণা থেকে কিছুটা মুক্তি পেলেও পুরো পরিবারটিকে অসীম সাগরে ভাসতে হচ্ছে। এক একটি সড়ক দুর্ঘটনায় মাতা-পিতা হারাচ্ছে তার প্রাণপ্রিয় সন্তানকে, সন্তান হারাচ্ছে গর্ভধারিনী মাকে ও পরিবারের একমাত্র উপার্জনক্ষম ব্যক্তি বাবাকেও, ভাই হারাচ্ছে বোনকে, বোন হারাচ্ছে ভাইকে, আর আমরা প্রতিমুহূর্তে হারাচ্ছি আমাদের স্বজনকে। আজ যশোর-ঝিনাইদহ সড়কের বারোবাজার নামক স্থানে বাস-ট্রাকের মুখোমুখি সংঘর্ষে ১০ জনের প্রাণহানির ঘটনা ঘটেছে। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে জানিয়েছে উদ্ধারকারী সংস্থাগুলো। আহত হয়েছে ত্রিশ জনের অধিক। নিহত পরিবারের স্বজনদের ব্যথায় ব্যথিত হয়ে আজকের এই লেখাটি লিখতে হচ্ছে। নিহত পরিবারের স্বজনদের সান্তনা দিয়ে লেখার ভাষা আমার নেই। লেখাটি লিখতে গিয়ে আমার দু’চোখের দু’পাশ দিয়ে জল বেয়ে পড়ছিল। বারবার চোখের সেই গরম অশ্রুজল মুছছিলাম আর লিখছিলাম। তবে আল্লাহ তাআলার কাছে আকুতি, যারা মর্মান্তিক এ দুর্ঘটনায় নিহত হয়েছেন। আল্লাহ যেন  তাদের জীবনের সকল গুনাহ গুলো মাফ করে দিয়ে তাদের বেহেশত নসিব করেন। দুর্ঘটনায় যারা গুরুতর আহত হয়ে বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন। তারা যেন দ্রুত সুস্থ হয়ে ওঠেন। আল্লাহ মেহেরবান নিহত পরিবার-পরিজনকে যেন ধৈর্য ধারণ করার ক্ষমতা দান করেন।

 

আজকের এ মর্মান্তিক দুর্ঘটনা অত্যন্ত দুঃখজনক। এ ঘটনায় এই অঞ্চলের আকাশে বাতাসে ক্রন্দনধ্বনি বইছে। কিন্তু সড়কে এ লাশের মিছিল আর কত ভারী হবে? আর কত দীর্ঘ হবে সড়কে আমাদের লাশের মিছিল? আজীবন ধরে আমাদের কি সড়কে এ ধরনের মর্মান্তিক দুর্ঘটনা দেখে যেতে হবে? আমাদের কি কারো কিছু করার নেই? আমরা কি পারিনা আমাদের ট্রাফিক ব্যবস্থারটাকে উন্নত করে সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনতে? সড়কে চালকদের সঠিক প্রশিক্ষণ দিতে? আমরা কি পারিনা সড়কে যাতায়াতকারীদের সঠিক রাস্তা দেখাতে?আমরা কি পারি না বেপরোয়া গাড়ি চালকদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে? রাষ্ট্র কি পারে না গাড়ি চালানোর আগে চালকদের প্রত্যেকের ডোপ টেস্ট করাতে? এভাবে চলতে থাকলে আমাদের দেশের কর্মক্ষম মানুষের একটা বড় অংশই একদিন অক্ষম হয়ে পড়বে। অঙ্গহানি হয়ে অক্ষম হয়ে পড়বে দেশের একটা বড় অংশ যুব সম্প্রদায়। দেশে অভাব দেখা দেবে কর্মক্ষম মানুষের।

তাই রাষ্ট্রকে সড়ক দুর্ঘটনা রোধ নিয়ে ভাবতে হবে? প্রয়োজনে বহিঃবিশ্বের মত রাস্তায় সিসিটিভি স্থাপন করতে হবে? রাখতে হবে বেপরোয়া গাড়ি চালকদের নজরদারিতে? তাছাড়া সাধারণ পথযাত্রীদের কেউ রাষ্ট্রের সড়ক নীতিমালা মেনে চলতে হবে। আসুন আমরা সবাই সচেতন হই তাহলেই হয়তো বা সড়কে মৃত্যুর মিছিল হালকা হতে পারে।

সম্পাদক

তরিকুল ইসলাম মিঠু

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *