ইটের ভাটায় নষ্ট করছে কয়েকশ পরিবারের ক্ষেতের ফসল

নিউজটি শেয়ার লাইক দিন

নিজস্ব প্রতিবেদক, যশোর: যশোরের কেশবপুর উপজেলায় বারুইহাটি গ্রামে অবৈধ্য ইটের ভাটায় কয়েকশ পরিবারের ক্ষেতের ফসল নষ্ট হচ্ছে। ভাটা মালিককে বিষয়টি জানালে তিনি তার কোন প্রতিকার না করে বরং ভুক্তভোগী কৃষকদের মামলায় জড়ানোর হুমকি দিচ্ছে। পরিবেশ নষ্ট করছে।  রবিবার দুপুরে প্রেসক্লাব যশোরে সংবাদ সম্মেলন করে এমন অভিযোগ করেছেন বারুইহাটি গ্রামের শতাধিক পরিবার। ভাটাটি বন্ধ করতে তারা  জেলা প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করেছেন। উল্লেখ্য ভাটার আশপাশে ৭০ বিঘা জমিতে পেঁয়াজ, পটল, ফুলকপি, ওলকপি, বাধাকপি ও শিমসহ শীতকালীন সবজি চাষ হয়ে আসছে বিগত বছরগুলোতে।

তিনি জানান, গ্রামবাসীর নিষেধ করার পরও পাশের সাতবাড়িয়া গ্রামের সিদ্দিকুর রহমান ইটভাটা স্থাপন করে ব্যবসা চালিয়ে যাচ্ছে। ভাটার জন্য এলাকাবাসী নানামুখী সমস্যার শিকার হচ্ছেন। ভাটার পাশেই রয়েছে বারুইহাটি মহিলা দাখিল মাদরাসা, কমিউনিটি ক্লিনিক ও কিরাতী মাদরাসা। এক কিলোমিটার দূরে রয়েছে ভাল্লুকঘর বহুমুখি মাধ্যমিক বিদ্যালয় ও দাখিল মাদরাসা। ভাটার গাড়িগুলো জন্য এসব প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা সব সময় আতংকে থাকে। প্রতিনিয়ত দুর্ঘটনা ঘটছে। নারকেল গাছে ফল ধরছে না। ফুল নষ্ট হচ্ছে। এ অঞ্চলের মানুষের আয়ের প্রধান উৎস শীতকালীন সবজি। ভাটার জন্য সবজি চাষ এক সময় ধ্বংসের দিকে যাবে। এ জন্য দ্রুত ভাটাটি বন্ধ করা প্রয়োজন।

এ সময় উপস্থিত ছিলেন বারুইহাটি গ্রামের বাসিন্দা আবদুস সাত্তার, মজিবার রহমান, নূর আলী, রনজু বেগম, হাজিরা বেগম, সুফিয়া বেগম, ঝর্ণা বেগম, মাজেদা খাতুন ও সবিরন নেছা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *