যশোরের দুই উপজেলায় উৎসবমুখর পরিবেশে ভোট গ্রহণ চলছে

নিউজটি শেয়ার লাইক দিন

স্টাফ রিপোর্টার: আজ যশোরের দুই উপজেলায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে উৎসবমুখর পরিবেশে ভোটগ্রহণ চলছে।

বুধবার সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয়েছে। ভোট গ্রহণ চলবে বিকাল ৪ টা পর্যন্ত। যশোরের সদর উপজেলার ও কেশবপুর উপজেলার ২৬ টি ইউনিয়নে এক হাজার পাঁচশ’ ৩০ জন প্রার্থীর ভোটযুদ্ধে অংশগ্রহণ করছে। এ ইউনিয়ন পরিষদ নির্বাচনে ছয় লাখ সাত হাজার ছয়শ’ ৯৬ জন ভোটারের ভোটাধিকার প্রয়োগের অধিকার রয়েছে।

এ ২৬ টি ইউনিয়নে ভোটগ্রহণের জন্য নিয়োগ করা হয়েছে পাঁচ হাজার তিনশ’ ৪১ জন কর্মকর্তা। ৩শ’ ১৯ টি কেন্দ্রের এক হাজার ছয়শ’ ৭৪ টি কক্ষে ভোটাররা ভোট গ্রহণ করবে বলছ রিটার্নিং অফিসাররা জানিয়েছেন।

যশোর নির্বাচন অফিস থেকে জানানো হয়েছে, যশোর সদর উপজেলার ১৫ টি ইউনিয়নে চার লাখ ২১ হাজার সাতশ’ ৩১ জন ভোটার রয়েছে। এরমধ্যে পুরুষ দু’ লাখ ১২ হাজার সাতশ’ ৫৮ ও মহিলা ভোটার দু’ লাখ আট হাজার নয়শ’ ৭৩ ভোট। এই উপজেলায় দুশ’ ১৫ টি কেন্দ্র রয়েছে। ভোট কক্ষ রয়েছে এক হাজার একশ’ ৬৬ টি। এরমধ্যে স্থায়ী ভোট কক্ষ এক হাজার একশ’ ৬৪ ও অস্থায়ী কক্ষ দু’টি। সদর উপজেলায় সর্বমোট তিন হাজার সাতশ’ ১৩ জন ভোটগ্রহণ কর্মকর্তা নিয়োগ করা হয়েছে। এরমধ্যে প্রিজাইডিং কর্মকর্তা রয়েছেন দুশ’ ১৫ জন। সহকারী প্রিজাইডিং অফিসার হিসেবে এক হাজার একশ’ ৬৬ জন এবং পোলিং অফিসার হিসেবে দু’হাজার তিনশ’ ৩২ জনকে নিয়োগ করা হয়েছে। সদর উপজেলার ১৫ টি ইউনিয়নে চেয়ারম্যান, মহিলা মেম্বার ও পুরুষ মেম্বার প্রার্থী মিলিয়ে নয়শ’ ৬৭ জন প্রতিদ্বন্দ্বিতা ভোট যুদ্ধে অংশগ্রহণ করছে। এরমধ্যে চেয়ারম্যান পদে ৮১, সংরক্ষিত মেম্বার পদে একশ’ ৮৫ ও সাধারণ মেম্বার পদে সাতশ’ একজন ভোট যুদ্ধে নেমেছেন। এরমধ্যে
সদর উপজেলার একমাত্র নওয়াপাড়া ইউনিয়নে ইভিএমের মাধ্যমে ভোটগ্রহণ করা হবে। ইভিএম বোঝাতে সোমবার নওয়াপাড়া ইউনিয়নে মক ভোট গ্রহণ করা হয়।

নওয়াপাড়া ইউনিয়নের রিটার্নিং অফিসার নির্বাচন অফিসার বাদল চন্দ্র অধিকারী জানান, ইউনিয়নের ১৯ টি কেন্দ্রে ভোটারদের ইভিএম বোঝাতে মক ভোটিং অনুষ্ঠিত হয় (প্রাকটিস করানো হয়)। সোমবার সকাল ১০ টা থেকে বিকেল চারটা এ মক ভোটগ্রহণ চলে।

এদিকে জেলার কেশবপুর উপজেলার ১১ টি ইউনিয়নে বুধবার সকাল আটটা থেকে ভোটগ্রহণ শুরু হয়েছে। ভোট গ্রহণ চলবে বিকাল ৪ টা পর্যন্ত। এ উপজেলায় মোট ভোটারের সংখ্যা ১ লাখ ৮৫ হাজার ৯৬৫ জন। এরমধ্যে ৯৪ হাজার দুশ’ আটজন পুরুষ ও ৯১ হাজার ৭৫৭ জন মহিলা ভোটার রয়েছেন। ১শ’ চারটি ভোটকেন্দ্রের ৫০৮টি কক্ষে ভোটগ্রহণ হবে।

শান্তিপূর্ণ পরিবেশে ভোটগ্রহণ সম্পন্ন করতে কেশবপুরে সর্বমোট এক হাজার ছয়শ’ ২৮ জন ভোটগ্রহণ কর্মকর্তা নিয়োগ করা হয়েছে। এরমধ্যে প্রিজাইডিং অফিসার রয়েছেন একশ’ চারজন। এছাড়া, পাঁচশ’ আটজন সহকারী প্রিজাইডিং অফিসার ও এক হাজার ১৬ জন পোলিং অফিসার নিয়োগ করেছে নির্বাচন কমিশন।
কেশবপুরের ১১ টি ইউনিয়নের নির্বাচনী মাঠে নেমেছেন ৫৬৩ জন প্রার্থী। এদের মধ্যে চেয়ারম্যান প্রার্থী ৪৮, সংরক্ষিত ওয়ার্ডে  ১২২ ও সাধারণ ওয়ার্ডে ৩৯৩ জন প্রার্থী রয়েছেন।

নির্বাচন অফিসের তালিকায় কোনো ঝুঁকিপূর্ণ কেন্দ্র নেই। নির্বাচন কর্মকর্তারা বলছেন, ঝুঁকিপূর্ণ কেন্দ্র নির্ধারণ করবে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

তারা ঝুঁকিপূর্ণ কেন্দ্রের তালিকা করে জানালে নির্বাচন অফিস থেকে বলা সম্ভব হবে।
এদিকে পুলিশ সূত্র জানায়, যশোর সদর ও কেশবপুর উপজেলায় আজকের ইউনিয়ন পরিষদ নির্বাচন ইস্যূতে চার স্তরের কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। দুই উপজেলার ৩১৯ টি কেন্দ্রের বিপরীতে ৭ হাজার ফোর্স নিযুক্ত করা হয়েছে। এর মধ্যে পুলিশ ২ হাজার ৯শ’৫০ জন এবং ৪ হাজার আনসার নিযুক্ত করা হয়েছে।
নির্বাচনী এলাকার বিভিন্ন স্পটে সহিংসতা রুখে দিতে ১০৭টি মোবাইল টিম নামানো হয়েছে। এছাড়া যেকোনো পরিস্থিতি উত্তরণে এবং তাৎক্ষনিক ব্যবস্থা নিতে বিশেষ নির্দেশনা দিতে ৪ জানুয়ারি পুলিশ লাইন্সে নির্বাচনী ব্রিফিং প্যাারেড অনুষ্ঠিত হয়েছে।

যশোর সদর ও কেশবপুর উপজেলার ২৬ টি ইউনিয়নে এক হাজার পাঁচশ’ ৩০ জন প্রার্থীর ভোটযুদ্ধ বুধবার। ইউনিয়ন পরিষদগুলোর এই নির্বাচনে ছয় লাখ সাত হাজার ছয়শ’ ৯৬ জন ভোটার রয়েছেন। পুলিশ ফোর্সের পাশাপাশি ২৬ টি ইউনিয়নে ভোটগ্রহণের জন্য নিয়োগ করা হয়েছে পাঁচ হাজার তিনশ’ ৪১ কর্মকর্তা। ৩১৯ টি কেন্দ্রের এক হাজার ছয়শ’ ৭৪ টি কক্ষে ভোটার ও দায়িত্বরতদের নিরাপত্তায় প্রতি কেন্দ্রে ইন্সপেক্টর এসআই, এএসআই ও কন্সটেবল মিলিয়ে ৮ জনকে করে নিযুক্ত করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *