বেনাপোল আন্তর্জাতিক ইমিগ্রেশন দিয়ে ৯২ হাজার পাসপোর্ট যাত্রী ভারতে যাতায়াত

নিউজটি শেয়ার লাইক দিন

নিজস্ব প্রতিবেদক: বিশ্বব্যাপী করোনা মহামারীর কারণে বিশ্বের অধিকাংশ ইমিগ্রেশন প্রায় দুই বছর যাবত পাসপোর্ট-যাত্রী যাতায়াত শিথিল ছিলো। 

করোনাভাইরাসের সংক্রমণ ধীরে ধীরে কমতে থাকায় সারা বিশ্বের ন্যায় বাংলাদেশের আন্তর্জাতিক এয়ারপোর্ট ইমিগ্রেশনও বেনাপোল আন্তর্জাতিক ইমিগ্রেশন দিয়ে আবারো ভ্রমণ বিষয় যাতায়াত শুরু হয়।

তবে মহামারী করোনাভাইরাসের পূর্বে ভ্রমণ ভিসায় যে পরিমাণে ভারতে বাংলাদেশী যাত্রীদের যাতায়াত ছিল সেক্ষেত্রে কিছুটা হলেও ভাটা পড়েছে। এ ভিসায় গত ১৮ দিনে ৯২ হাজার ১৫০ জন পাসপোর্ট-যাত্রী ভারতে যাতায়াত করেছেন।

এসব যাত্রীদের মধ্যে ভারত থেকে বাংলাদেশে এসেছে ৪৩ হাজার ৩৩৫ জন। ভারত থেকে আসা পাসপোর্ট-যাত্রীদের মধ্যে বাংলাদেশী পাসপোর্ট যাত্রী ৩৫ হাজার ৭২৮ জন এবং ভারতীয় পাসপোর্ট যাত্রী ৭ হাজার ৬০৭ জন।

একই সময়ের মধ্যে বাংলাদেশ থেকে ভারতে গিয়েছে ৪৮ হাজার ৮১৫ জন। ভারতে যাওয়া বাংলাদেশী পাসপোর্ট যাত্রী সংখ্যা ৪২ হাজার ৬৭০ জন এবং ভারতীয় পাসপোর্ট যাত্রীর সংখ্যা ছিল ৬ হাজার ১৪৫ জন।

এরমধ্যে শারদীয় দুর্গা উৎসব উপলক্ষে গত ২৪ শে সেপ্টেম্বর ২০২২ তারিখে সব থেকে বেশি পাসপোর্ট-যাত্রী ভারতের গমন করেছেন। এছাড়া ২৩শে সেপ্টেম্বরে ভারতে গমন করেছেন ২ হাজার ৭৪২ জন, ২৫ সেপ্টেম্বরে ভারতে গমন করেছেন ২ হাজার ৬৯৮ জন।

 

বাংলাদেশী পাসপোর্ট যাত্রী বিকাশ, জাহিদুল ইসলাম, রবীন্দ্রনাথ, বিপ্লব কুমার সাহা, মুজাহিদুল ইসলামসহ একাধিক পাসপোর্ট যাত্রীদের সাথে কথা বলে জানা গেছে, বাংলাদেশ আন্তর্জাতিক ইমিগ্রেশন ব্যবহার করে ভারতে স্বাচ্ছন্দ্যভাবে প্রবেশ করতে পারলেও ভারতীয় ইমিগ্রেশনে নানা ভাবে হয়রানি হতে হচ্ছে এসব পাসপোর্ট যাত্রীদের।

বিশেষ করে করোনাভাইরাসের সার্টিফিকেটও ইমিগ্রেশনে কাউন্টারে যথেষ্ট জনবল না থাকায় সাত থেকে আট ঘন্টা প্রচন্ড রৌদ্রের মধ্যে লম্বা লাইন দিয়ে দাঁড়িয়ে থাকতে হচ্ছে। যে কারণে মানুষ ভারতমুখী এখন কম। তাছাড়া ভারতে প্রতিটা ক্ষেত্রে এখন সিন্ডিকেট তৈরি হয়েছে। ভারতের পেট্রাপোল থেকে ২০ টাকার সিএনজি ভাড়া বাংলাদেশী পাসপোর্টযাত্রীর কাছ থেকে আদায় করছে জন প্রতি ৫০টাকা। যেটা একেবারে অবৈধও অনৈতিক বলে দাবি করেছেন এসব যাত্রীরা। বাংলাদেশী পাসপোর্ট যাত্রীদের পুঁজি করে অনৈতিকভাবে তারা অর্থ উপার্জন করছেন। এ বিষয়ে সেখানে দেখার কেউ নেই। তাই বাংলাদেশীদের স্বাচ্ছন্দভাবে ভারতে যাতায়াত করার জন্য ভারতীয় ঊর্ধ্বতন কর্তৃপক্ষকের বিশেষ দৃষ্টি দেওয়ার অনুরোধ জানিয়েছেন এসব যাত্রীরা।

তবে বেশ কিছু পাসপোর্ট যাত্রী বাংলাদেশের কাস্টমসও বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবির) বিরুদ্ধে হয়রানির অভিযোগ তুলেছেন।

একাধিক পাসপোর্ট যাত্রী জানিয়েছেন, ভিসা ফি, ট্রাভেলস ট্যাক্স, বেনাপোল প্যাসেঞ্জার টার্মিনাল ট্যাক্সসহ যাবতীয় খরচ করে বৈধ পথে ভারতে চিকিৎসা, ব্যবসা বাণিজ্য ও ভ্রমণের উদ্দেশ্যে হাজার হাজার মানুষ প্রতিনিয়ত ভারতে যাতায়াত করে থাকে। বিভিন্ন জায়গায় ঘোরাঘুরি করার পর কিছু কেনাকাটা করলে সেটা নিয়ে দেশে ফেরত আসার সময়ে প্রথমে ভারতীয় কাস্টমস মালামাল লাগেজ খুলে মালামাল ছড়িয়ে ছিটিয়ে হয়রানি করে। এরপর বাংলাদেশে প্রবেশের সাথে সাথে প্রথমে বিজিবি লাগেজ স্ক্যানিং করেও ব্যাগ খুলে মালামাল বের করে তার ভিতরে তল্লাশি করে। এরপর ৫০ গজ দূরে আন্তর্জাতিক ইমিগ্রেশনের ভিতরে কাস্টম কর্তৃপক্ষ লাগেজ গুলো স্ক্যানিং করে। এরপর আবার ব্যাগ গুলো খুলে মালামাল গুলো ছড়িয়ে ছিটিয়ে ফেলে। এটা খুবই বিরক্তকর। তারপর ৫০ গজ দূরে আবারো বিজিবি সদস্যরা পাসপোর্ট-যাত্রীদের লাগেজ খুলে তল্লাশি করে। এ সময়ে মালামাল গুলো ছড়িয়ে ছিটিয়ে ফেলা হয়। এরপর বেনাপোল থেকে তিন কিলোমিটার অতিক্রম করার পর বেনাপোল আমড়াখালি বিজিবির পোস্টে আবারো দূরপাল্লার বাস থামিয়ে ব্যাগ খুলে তাতে তল্লাশি করা হয়। যেগুলো অত্যন্ত বিরক্ত কর।

দেশের বাইরে বেড়াতে গিয়ে বা চিকিৎসার করে ফেরার পথে কিছু কেনাকাটা করা হয়। যেটা বাংলাদেশ কাস্টমস বিধানের থেকেও অনেকাংশই কম। কিন্তু পদে পদে হয়রানি দেখে মনে হয়, দেশে ফেরত আসার সময়ে অবৈধ পথে সে দেশ থেকে ফিরছি, না হয় কোন অবৈধ মালামাল সে দেশ থেকে দেশের ভিতরে নিয়ে আসছি? এটার জন্য কাস্টমসের একটা আন্তর্জাতিক নীতিমালা রয়েছে। অথচ এসব নীতিমালা কোন তোয়াক্কা না করে কাস্টমস কর্তৃপক্ষ ও বিজিবি সদস্যরা লাগেজ খুলে মালামাল গুলো ছড়িয়ে ছিটিয়ে নানা ভাবে হয়রানি করছে।

অথচ প্রকৃতপক্ষে যারা চোরাকারবারি, অসদ ব্যবসায়ী তারা বিশেষ একটি সিন্ডিকেট ও ইমিগ্রেশনের ভিতরে থাকা বিশেষ ব্যক্তিকে ম্যানেজ করেই নির্বিঘ্নে পার হয়ে যাচ্ছে। বিষয়গুলো ভালোভাবে পর্যবেক্ষণ করতে ইমিগ্রেশন পুলিশের সিসিটিভি, কাস্টমসের সিসিটিভি, ও বিজিবির সিসি টিভি ফুটেজ পর্যবেক্ষণ করলে বিষয়গুলো আরো ভালোভাবে বের হয়ে আসবে। এসব সিসিটিভি ফুটেজ গুলো পর্যবেক্ষণ করলে প্রকৃত চোরাচালানি, অসদ ব্যবসায়ী,দালালদের ও বিশেষ সিন্ডিকেটের লোকদের শনাক্ত করা আরো সহজ হবে। অথচ সাধারণ যাত্রীরা হচ্ছে নানাভাবে হয়রানি। এসব হয়রানি থেকে মুক্তি পেতে সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেছেন এসব যাত্রীরা।

বেনাপোল আন্তর্জাতিক ইমিগ্রেশনের অফিসার ইনচার্জ আবুল কালাম আজাদ বলেন, করোনা মহামারীর কারণে বেনাপোল আন্তর্জাতিক ইমিগ্রেশনে পাসপোর্ট যাত্রী যাতায়াত দীর্ঘদিন ধরে শিথিল ছিল। গত কয়েক মাস হলো বাংলাদেশ সরকার সেই শিথিলতা তুলে নিয়েছে। এরপর থেকে আস্তে আস্তে পাসপোর্ট যাত্রীর যাতায়াত সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। তাছাড়া সম্প্রতি সময়ে ডলার রেট বেড়ে যাওয়ায় পাসপোর্ট যাত্রী যাতায়াতের কিছুটা কমেছে। ভারতীয় রুপির দামও বৃদ্ধি অনেকাংশ। যে কারণে ভ্রমণ ও চিকিৎসাসহ বাংলাদেশের পাসপোর্ট-যাত্রীরা নানা কারণে ভারতে যাওয়ার ইচ্ছা থাকলেও অনেকেই যাতায়াত শিথিল করেছে। করোনা ভাইরাস সংক্রমনের পূর্বে যে হারে বাংলাদেশ থেকে ভারতে পাসপোর্ট যাত্রীরা যাতায়াত করতো তার কিছু হ্রাস পেয়েছে। তবে শারদীয় দুর্গোৎসব উপলক্ষে পাসপোর্ট-যাত্রীর যাতায়াত সংখ্যা অনেক অংশেই বৃদ্ধি পেয়েছে বলে জানান এ কর্মকর্তা।

যাত্রী হয়রানির বিষয়ে ৪৯ বিজিবি ব্যাটেলিয়নের অধিনায়ক লেফটেন্ট কর্নেল মিনহাজ সিদ্দিকীর কাছে জানতে চাইলে তিনি বলেন, ঢালাওভাবে কোন যাত্রীদের লাগেজ তল্লাশি করা হয় না। যেসব লাগেজ সন্দেহ হয়, সেই লাগেজ গুলো তল্লাশি করা হয়। তবে হয়রানির উদ্দেশ্যে যদি কোন পাসপোর্টযাত্রীর লাগেজ আটকে বা তল্লাশি করার প্রমাণ পাওয়া যায়। তাহলে সে সমস্ত বিজিবি সদস্যদের বিরুদ্ধে শাস্তি মূলক ব্যবস্থা গ্রহণ করা হবে বলে তিনি জানান।

 

বিষয়টি নিয়ে বেনাপোল কাস্টমসের যুগ্ম কমিশনার আব্দুর রশিদের কাছে জানতে চাইলে তিনি বলেন, একজন পাসপোর্ট যাত্রী ৫০০ ডলারের বৈধ মালামাল পরিবহন করতে পারবে। তবে সেই মালগুলো হতে হবে ভ্যারাইটিজ ধরনের। ৫০০ ডলারের সব মাল একই ধরনের হবে না। কোন পাসপোর্ট যাত্রী কাস্টমের এ ধরনের নীতিমালা মেনে মালামাল পরিবহন করে থাকলে কোন সমস্যা নেই। নীতিমালা মেনে মালামাল পরিবহন করার পরও মালামাল তল্লাশির নামে কোন কর্মকর্তা মালামাল ছড়িয়ে ছিটিয়ে ফেললে যাত্রীদের কাছ থেকে অভিযোগ পেলে অভিযুক্তদের বিরুদ্ধে তদন্ত সাপেক্ষে ব্যবস্থা গ্রহণ করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *