নির্বাহী কর্মকর্তা ও প্রকল্প কর্মকর্তার বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ

নিউজটি শেয়ার লাইক দিন

নিজস্ব প্রতিনিধি: যশোরের অভয়নগর উপজেলা নির্বাহী কর্মকর্তা নাজমুল হুসেইন খানও প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা শরিফ মোহাম্মদ রুবেলের(পিআইও) বিরুদ্ধে উপজেলা সহকারী নারী প্রোগ্রামারকে যৌন হয়রানীর অভিযোগ উঠেছে। এ অভিযোগ করেছে উপজেলার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরেরর নারী সহকারী প্রোগ্রামার উত্তরা শতদ্রু প্রাচী।

ভুক্তভোগী নারী কর্মকর্তা প্রতিকার চাওয়ায় তাকে রক্ষা করতে মানিকগঞ্জের শিবালয় উপজেলায় বদলির আদেশ দিয়েছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর। অথচ বহাল তবিয়াতে রয়েছেন যৌন নির্যাতনকারী ওই দুই কর্মকর্তা। বিষয়টি নিয়ে এলাকায় ব্যাপক সমালোচনার ঝড় বইছে।

 

প্রোগ্রামার উত্তরা শতদ্রু প্রাচী গত ২২ ডিসেম্বর মহাপরিচালক বরাবর কর্মস্থলে যৌন হয়রানী ও জীবননাশের হুমকির অভিযোগ দাখিল করেন। ওই অভিযোগ তিনি উল্লেখ করেন গত ৪ মার্চ অভয়নগর উপজলায় সহকারী প্রোগ্রামার হিসেবে যোগদান করেন। কর্মস্থলে যোগদানের পর থেকে সততার সাথে দায়িত্ব পালন করছেন। কিন্তু শুরু থেকে উপজেলা নির্বাহী কর্মকর্তা নাজমুল হুসেইন খান তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ সম্পর্কে অকথ্য ভাষায় গালগালাজ করেন। এবং অন্য সহকর্মীদের গালিগালাজ করেন যা ভাষায় প্রকাশের অযোগ্য। এছাড়া অফিসের নির্ধারিত সময়ের পর গভীর রাত পর্যন্ত অফিসে থাকতে বাধ্য করেন। একপর্যায়ে তিনি প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা শরিফ মোহাম্মদ রুবেলের মাধ্যমে তাকে কু প্রস্তাব দেন। তাদের প্রস্তাবে রাজি না হওয়ায় সর্বশেষ প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তাকে দিয়ে প্রাণনাশের হুমকি দেন। যে কারণে তিনি মান সম্মান ও আত্মমর্যদা নিয়ে চাকরি করতে মহাপরিচালকের হস্তক্ষেপ কামনা করেন।
এ বিষয়ে জানতে চাইলে উত্তরা শতদ্রু প্রাচী বলেন, প্রথমে তাদের যৌন লালসার ইঙ্গিত বুঝতে পারতাম না। পরে তারা সরাসরি সঙ্গ দেবার প্রস্তাব দেয়।
তিনি আরো বলেন, ‘প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা ইউএনও স্যারের হয়ে বলতেন আমি কেন স্যারের হতাশা দূর করি না। এই হতাশা অন্য কোন নারী কাটাতে পারে, স্ত্রী কাটাতে পারে না। ইউএনও স্যার আমাকে বলেছেন প্রশিক্ষণে যাবার সময় প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তাকে আমার সাথে পাঠাবেন। করোনা প্যান্ডামিকের সময় আমি যেন পিআইও’র সাথে মোটরসাইকেলে খুলনায় আসা যাওয়া করি। কারণ আমরা দুজনই খুলনা থেকে অফিস করতে আসতাম। যেতে রাজি হয়নি। তাছাড়া আমার মা- বাবা আমাকে নিতে আসতেন। স্যার একদিন বললেন ওনাদের আসার কি দরকার। রাতে আপনাকে আকিজে সিট করে দিতে বলি। পিআইও, আমরা সবাই একসাথে না হয় থাকলাম। আমি প্রথম বুঝিনি আকিজ কি। পরে জানতে পেরেছি আকিজ অফিসের পাশেই একটি সিটি। যেখানে হোটেলসহ অনেক কিছুই আছে। এধরণের অনেক নোংরা কথা বলা হতো আমাকে।
উত্তরা আরো বলেন, পিআইও সাহেব ঈদের মধ্যে আমাকে অনক কিছু কিনে দিতে চেয়েছেন। সেদিন যখন হতাশা দূর করার কথা বললেন তখন বললাম দেখেন ভাই একেক জনের হতাশা একেকভাবে দূর হয়। আমিও হতাশ হই। তখন ঘুরে, ছবি তুলে শপিং করে, সিনেমা দেখে হতাশা কাটাই। তখন তিনি বললেন তাহলে একটা ড্রিল করা যাক আপনি যখন হতাশ থাকবেন তখন আমরা আপনার হতাশা কাটাবো। মানে আমাদের টাকায় ঘুরলাম, শপিং করলাম, সিনেমা দেখলাম। আর আমরা যখন হতাশায় থকবো তখন আপনি আমাদের একটু সঙ্গ দেবেন। এরপর আমি তার কক্ষ থেকে বেরিয়ে যাই।

https://www.novanews24.com/wp-content/uploads/2020/12/20201225_184837.png
তিনি আরো বলেন, কাজের অজুহাতে আমাকে বিকেল ৫টার পরও অফিস থাকতে বাধ্য করা হয়। যখন আসলে অফিসে কেউ থাকেন না। গত ২২ ডিসেম্বর বিকেল ৪টা ৫২ বাজে আমি গুছিয়ে অফিস থেকে বের হচ্ছিলাম। সেসময় পিআইও সাবেক আমাকে ফোন দিয়ে জানতে চায় কোথায় আছি। আমি বলি অফিসে আছি। কেন কি হয়েছে জানতে চাইলে তিনি বলেন আগামীকালের জন্য একটা কাজ আজকেই করতে হবে। পাশে থেকে ইউএনও স্যার বলেন  দুপুর ১২টার মধ্যে লাগবে। এমনিতে আমাকে কাজের নামে অনেক প্রেশার দিয়ে রাখা হত। আমিতো আমার চাকরি আমার দপ্তরের কথা ভুলে গিয়ছিলাম। সারাক্ষণ ইউএনও স্যারের কাজে ব্যস্ত রাখা হত। সবশেষ আমি বললাম ঠিক আছে আমি কাজটা করবো। কিন্তু আমাকে একটা জনবল দেন। ওটাতো কম্পিউটার অপারেটরের কাজ। জনবল চাইল জয়নাল নামের একজনের কথা বলে। আমি তখন বলি আমি জয়নালকে এ্যাসিস্ট করে দেব যাতে উনি কাজটা করতে পারেন। তাছাড়া আমার উপর আপনাদের অফিসের অনেক কাজের লোড রয়েছে। তখন পিআইও বলেন ওকে কাজ দেখালে হবে না আপনাকেই করতে হবে। আমি বললাম আমাকেতো ফিল্ডে রাখা হয়েছে। আমি ফিল্ডে থাকি কীনা তা তদারকি করা হয়। ৪০ দিনের কর্মসৃজনের কাজে প্রতিদিন মাঠে যেতে হয় আবার বিকেল ৪টার মধ্যে ইউএনওকে রিপোর্ট করতে হয়। আমি ফিল্ডে না গেলে আমাকে শোকজ করা হবে, এ কাজ না করলে শোকজ করা হবে আমি কই যাবো। আমি সেজন্য জনবল চাইলাম। এতে তিনি ক্ষিপ্ত আমাকে মারপিট করে ছিড়ে ফেলে দেবার হুমকি দিলেন। বললেন তিনি খুলনার বড় রঙবাজ। আমাকে দেখে নেবে। উনি আমাকে এভাবে বলতে পারেন না। আমি একজন প্রথম শ্রেণির কর্মকর্তা আর পিআইও দ্বিতীয় শ্রেণির কর্মকর্তা। উনি মূলত ইউএনও স্যারের শেল্টারে এসব বলেন। কিছুক্ষণ পর ইউএনও স্যার পিআইওকে ফোন কেটে দিতে বলেন। এরপর ৫টা ৩ মিনিটের দিকে ইউএনও স্যারের অফিস থেকে একজন লোক একটা চিঠি নিয়ে এসে বললেন আপনাকে থাকতে হবে। তখন আমি তালা দিয়ে অফিস থেকে বের হয়েছি। আমার সাথে আমার মা ছিলেন তিনি বললেন ৫টার পরও থাকতে হবে। তখন ওই লোকটা বললেন কি করবো আমরাতো হুকুমের গোলাম। তখন আমি আমার সিনিয়র স্যারদের ফোন করে বিষয়টি জানালাম। বললাম আজও আমাকে ৫টার পরে থাকতে বলা হয়েছে। তখন স্যাররা আমাকে জানালেন যেন আমি চলে যাই। এরপর আবার ফোন করে পিআইও আমাকে মারপিট করাসহ প্রাণনাশের হুমকি দেন এবং অভয়নগরে না ঢোকার জন্যেও হুমকি দেন। একপর্যায়ে ভয়ে আমি জীবন নিয়ে পালিয়ে এসেছি। এরপর আর অফিসে যায়নি। উর্ধ্বতন কর্তৃপক্ষের সহায়তা ছুটি নিয়েছি এবং মহাপরিচালক বরাবর অভিযোগ দিয়ে সহায়তা চেয়েছি।
উত্তরা শতদ্রু প্রাচী বলেন, ডিপার্টমেন্ট আমাকে সেফ করার জন্য বদলি করছে। তবে আমি এর বিচার চাই। আমাকে এ বিষয়ে কথা না বলতে ও ফোন বন্ধ রাখতে চাপ দেয়া হচ্ছে। আমি চাপ উপেক্ষা করে ফোন খোলা রেখেছি। দু:খ হয়, মেয়ের নিরপত্তা চেয়ে আমার মা-বাবা থানায় জিডি করতে গিয়েছিল কিন্তু পুলিশ তা নেয়নি।
উত্তরা আরো বলেন, আমি খোঁজ নিয়ে জেনেছি এর আগের স্টেশনে ইউএনও স্যারের বিরুদ্ধে এ ধরণের অভিযোগ ছিলো। আর পিআইওতো তার আগের স্টেশনে ইউএনও’র মাথা ফাটিয়েছিলেন। তার দুই বছর বেতনও বন্ধ ছিলো।

এ বিষয়ে জানতে চাইলে পিআইও শরিফ মোহাম্মদ রুবেল বলেন, ‘আমি আল্লাহর কসম দিয়ে বলছি আমি কোন কুপ্রস্তাব দেয়নি। ওনাকে ট্যাগ অফিসার নিয়োগ করেছেন ইউএনও স্যার। আমি কাজ বুঝে নিতে চাইলে কাজ বুঝিয়ে দিতেন না। অফিস ফাঁকি দিতেন। আমি তাকে বোন বলে সম্মোধন করতাম। আমি তাকে কোন ধরণের বাজে কথা বলিনি। ইউএনও স্যার একজন ভালো মানুষ অথচ উনি আমাদের বিরুদ্ধে মিথ্যা অভিযোগ এনেছেন। এ কথা শোনার পর আমি আত্মহত্যা করতে চেয়েছিলাম। আমার স্ত্রী সন্তান আছে এভাবে উনি আমাদের হেয় না করলেও পারতেন।
জানতে চাইলে ইউএনও নাজমুল হুসেইন খান বলেন, সহকারী প্রোগ্রামার কর্মস্থলে যোগদানের পর থেকে অফিসে সময় দিতেন না। মহান বিজয় দিবসের দায়িত্ব করোনার দায়িত্ব তিনি পালন করনে না। সর্বশেষ তাকে ৪০দিনের কর্মসৃজনের কাজে ট্যাগ অফিসার নির্ধারণ করা হয়। এতে তিনি ফাঁকি দিতে পারছিলেন না। এছাড়া প্রধানমন্ত্রী ঘর দেয়ার প্রকল্পের একটি চিঠি দেয়ার শেষ দিন ছিল ২৩ ডিসেম্বর। ২২ ডিসেম্বর পিআইও তাকে ফোন দিয়েছিলেন। তাকে কাজটা করে দিতে সহযোগীতা করতে অনুরোধ করেন। কিন্তু ৫টার বাজায় সহকারী প্রোগ্রামার উত্তরা শতদ্রু অফিস ত্যাগ করেন। এ নিয়ে তাদের কথা কাটাকাটি হয়েছে। এসময় উভয় কিছু আপত্তিকর কথা বলেছে। কিন্তু উত্তরা অডিও এডিট করে অপপ্রচার শুরু করেছে। কোন প্রমাণ ছাড়াই আমাকে জড়িয়েও আপত্তিকর অভিযোগ দেয়া হয়েছে। আমার রুমে সিসি ক্যামেরা দেয়া আছে। আমিসহ অফিসে আগত সকলকে দেখা ওে রেকর্ড করা হয়। কেউ কখনো বলতে পারবে না আমি কোন নারী সহকর্মী বা পুরুষ সহকর্মীর সাথে বাজে ব্যবহার করেছি। আপনারা গোপনে এ বিষয়ে খোঁজ নিয়ে দেখতে পারেন।
ইউএনও আরো বলেন, অবারিত ছুটি কাটাতে না পারায় তিনি আমাকে জড়িয়ে এসব অভিযোগ করছেন। আমার জানা মতে পিআইও তাকে কখনো উত্যক্ত করেনি। তারপরও বিষয়টি তদন্ত হোক। তাহলে বিষয়টি পরিষ্কার হয়ে যাবে। এছাড়া এ বিষয়ে বিস্তারিত প্রতিবেদন আমি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের মহাপরিচালক বরাবর পাঠিয়েছি।
জেলা প্রশাসক তমিজুল ইসলাম খান অভিযোগের বিষয়টি নিশ্চিত করে বলেন, অভিযোগ শোনার পরে আমি বিষয়টি গুরুত্ব দিয়ে দেখছি। ইতোমধ্যে বিষয়টি তদন্তের জন্য একটি কমিটি গঠন করা হয়েছে। তদন্ত করে যদি যৌন হয়রানির সত্যতা মেলে অবশ্যই ওই দুই কর্মকর্তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে বলে তিনি জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *