৬৪ হাজার বেকারের থেকে কোটি টাকার ব্যাংক ড্রাফট: ৬ বছরেও হয়নি পরীক্ষা

নিউজটি শেয়ার লাইক দিন

তরিকুল ইসলাম মিঠু,যশোর ॥ যশোরের বেনাপোল কাস্টমসে জনবল সংকটে ধুকচ্ছে দীর্ঘ দিন যাবত ধরে। এসংকট সমাধানের লক্ষ্যে ২ অক্টবর ২০১৬ সালে ১৩ বিভাগে ৯৪ জনবল নিয়োগের বিজ্ঞপ্তী প্রকাশ করেন বেনাপোল কাস্টমস কর্তৃপক্ষ। যার নথি নম্বার ২য়/৫(১৩)২-জন-প্র./লোকবল/নিয়োগ/বেনা/৪(অংশ-২)/২০১৬/৬১৭৬ অর্থ মন্ত্রণালয়, অভ্যন্তরীণ সম্পাদ বিভাগ পত্র সংখ্যা-০৮.০০.০০০০.০৩৮.১১.০৫৪.১২ (অংশ).৫১২,তারিখ ২১শে জুলাই ২০১৬। আবেদনপত্র জমা দেওয়ার সময় সীমা বেধে দেওয়া হয় ১৫ই নভেম্বর ২০১৬।
এর মধ্যে কম্পিউটার অপারেটর পদে ৪টি, সাঁট-লিপিকার কাম-কম্পিউটার অপারেটর পদে ২টি , উচ্চমানসহকারী পদে ৬টি,ক্যাশিয়ার পদে ১টি, সাঁট-লিপিকার-কাম-কম্পিউটার অপারেটর পদে ২ টি, অফিসসহকারী-কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক পদে ৫ টি, গাড়ি চালক ১০টি,টেলিফোন অপারেটর পদে ১টি, সিপাহী পদে ৫৬টি, ফটোকপি অপারেটর পদে ২টি,ইলে্িট্রশিয়ান পদে ১টি, অফিস সহায়ক পদে ৩টি, নিরাপত্তা প্রহরী পদে ১টিতে নিয়োগ বিজ্ঞপ্তী প্রকাশ করেন। লক্ষ্য কোটি বেকারের দেশে চাকুরী নামের সোনার হরিণটি ধরতে এ বিজ্ঞাপন দেখে প্রায় এক লক্ষ চাকুরী প্রত্যাশী বেকার যুবকেরা আবেদনও করেন। এসব বেকার চাকুরী প্রত্যাশিতদের নিকট থেকে চাকুরীর পরীক্ষা বাবদ ব্যাংক ড্রাফট নেওয়া হয় এক কোটি টাকার বেশি। কিন্তু বিজ্ঞপ্তী প্রকাশের ৬বছর পেরিয়ে গেলেও এখনো কাস্টমস কর্তৃপক্ষ আবেদনকারীদের পরীক্ষা নেওয়ার ব্যাপারে উদাসীন।
তবে কাস্টমস সুত্রগুলো বলছে আবেদনকারীদের আবেদন যাচাই-বাছাই করে ৫২ হাজার পরীক্ষার্থীকে চুড়ান্ত পরীক্ষার ব্যবস্থা করা হয়েছিল। এসব চাকুরী প্রত্যাশীদের কাছে ২৯ই নভেম্বর ২০১৯ ইং তারিখে নিয়োগ পরীক্ষার দিন ধার্য করে কার্ড ইস্যু করা হয়। সেই লক্ষে পরীক্ষাথীদের কাছে কার্ড পাঠানো হয়। নির্ধারিত তারিখে সিপাহী পদে ফিটনেস পরীক্ষাও শুরু হয়। পরীক্ষার্থীদের মৌখিক পরীক্ষা হওয়ার কথা ছিলো ওই বছরের ৬ই ডিসেম্বরে। কিন্তু বেনাপোল কাস্টমসের ভিতরে সিপাহী পদে ফিটনেস পরীক্ষার সময়ে বেনাপোল কাস্টমস কর্মকর্তাদের নানা অনিয়মের বিষয়টি চাওর হয়। যে কারণে নিয়োগ পরীক্ষা স্থাগিত করতে বাধ্য হয় কাস্টমস কর্তৃপক্ষ। এর পরে আরো দুই বছর অতিবাহিত হয়ে গেলেও এখনো পর্যন্ত নিয়োগ পরীক্ষার খোঁজ-খবর নেই।

কাস্টমস সুত্র থেকে জানা যায়, বিজ্ঞপ্তী প্রকাশের নির্ধারিত সময় সীমার মধ্যে ১৩টি পদে ৯৪ জনের বিপরীতে ৬৪ হাজার ২টি আবেদন জমা পড়ে। এর মধ্যে কম্পিউটার অপারেটর পদে ১ হাজার ৩শ’ ৭৬টি, সাঁট-লিপিকার-কাম-কম্পিউটার অপারেটর পদে ৮শ’৭টি, উচ্চমানসহকারী পদে ১৮ হাজার ৬শ’ ১০ টি,ক্যাশিয়ার পদে ৪শ’ ১৯টি, সাঁট-লিপিকার-কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক পদে ১শ’ ৯১টি, অফিস সহকারী কাম-কম্পিউটার পদে ৫ হাজার ৩শ’ ৩২টি, গাড়ি চালক পদে ৯শ’৭টি,টেলিফোন অপারেটর পদে ৪৮টি, সিপাহী ৩১ হাজার ৬শ’ ৪৮ টি, ফটোকপি অপারেটর ২শ’ ১০ টি,ইলে্িট্রশিয়ান পদে ৭৬টি, অফিস সহায়ক পদে ২ হাজার ৩৯ টি,নিরাপত্তা প্রহরী পদে ১শ’৪১টি, পদের নাম নেই এমন আবেদনের সংখ্যা জমা পড়েছিলো ২ হাজার ১শ’ ৯৮টি।

কাস্টমসের বিশেষ একটি সুত্র জানিয়েছিলো প্রকৃত আবেদন পত্র জমা পড়েছিলো আরো অনেক বেশি। ওই সময়ে দায়িত্ব থাকা কাস্টমস কমিশনার বেলাল হোসেন নিয়োগ প্রক্রিয়ায় বিলম্ব হওয়ার কারণে দায়িত্বে থাকা অতিরিক্ত কমিশনার জাকির আহম্মেদ,ডেপুটি কমিশনার শাকিলা পারভীন, ডেপুটি কমিশনার রাফেয়া সুলতানা, ডেপুটি কমিশনার সাইদ আহম্মেদ রুবেল, সহকারী কমিশনার নুরুল আমিনকে কারণ দর্শানোর নোটিশ দিয়েছিলেন । তার পর থেকে কর্মকর্তারা নিয়োগ প্রক্রিয়া নিয়ে একটু নড়ে চড়ে বসেছিলো। সর্ব শেষ ২৯শে নভেম্বর ২০২১ ইং তারিখে চাকুরী প্রত্যাশীদের পরীক্ষা নেওয়ার দিন ধার্য করেন। ওই দিন সিপাহী পরীক্ষার্থীদের ফিটনেস পরীক্ষার সময়ে নানা অনিয়মের মুখে শেষ পর্যন্ত পরীক্ষা স্থাগিত হয়ে যায়।

কাস্টমসের নিয়োগ বিজ্ঞপ্তী প্রকাশের পর শামিম, রহিম, মামুন,জাকারিয়া,মাহাবুব রহমানসহ একাধিক আবেদনকারী জানান, আমরা লেখাপড়া শেষ করেছি সবে মাত্র। এর পরই বিভিন্ন জায়গায় আবেদন করতে আমাদের প্রচুর টাকা পয়সা লাগছে। প্রতিটি আবেদনের বিপরীতে ১শ’ থেকে ২শ’ টাকা পর্যন্ত ব্যাংক ড্রাফট লাগে। তাছাড়া ছবিসহ কাগজপত্র প্রস্তুত করতে ও প্রতিটি পরীক্ষা দেওয়ার জন্য যাতায়াবত বাবদ প্রায় দু’ থেকে তিন হাজার টাকা খরচ হয়ে যায়। তার পরেও যদি যথাসময়ে চাকুরীর পরীক্ষাগুলো না হয় তাহলে আমাদের লেখা-পড়া শিখে লাভটা কি? আবার অনেকের এভাবে আবেদন করতে করতে চাকুরীর বয়সও শেষ হয়ে গেছে। তাই তারা সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে বিষয়টি গুরুত্ব দেওয়ার জন্যও বিশেষভাবে অনুরোধ এসব চাকুরী প্রত্যাশীরা।

বেনাপোল কাস্টমস কমিশনার আজিজুর রহমানের কাছে দীর্ঘ ৬ বছর যাবত নিয়োগ পরীক্ষা স্থাগিতের কারণ জানতে চাইলে তিনি বলেন, আমি বেনাপোল কাস্টমসে নতুন যোগদান করেছি। তবে যতটুকু জেনেছি করোনা মহামারির কারণে দেশে সব ধরনের নিযোগ বন্ধ রয়েছে। সে কারণে বেনাপোল কাস্টমস হাউসেও নিয়োগ বন্ধ রয়েছে। ধীরে ধীরে দেশ থেকে করোনা মহামারি কমতে শুরু করেছে। খুব তাড়া তাড়ি নিয়োগ পরীক্ষা নেওয়া হবে। আমি সেই লক্ষ্যে ইতোমধ্যে ১৮ই নভেম্বর ২০২১ ইং তারিখে নিয়োগ পরীক্ষা নেওয়ার জন্য জাতীয় রাজস্ব বোর্ডকে চিঠি দিয়েছি। ইতোমধ্যে ৪ই জানুয়ারী ২০২২ ইং তারিখে জাতীয় রাজস্ব বোর্ড আমাদের কাছে পরীক্ষার গ্রহনের সমস্যগুলো জানতে চেয়েছেন। আমি কিছু দিনের মধ্যে এই পরীক্ষা নেওয়ার বিষয়ে চুড়ান্ত ভাবে জাতীয় রাজস্ব বোর্ডকে জানাবো। আশা করছি জাতীয় রাজস্ব বোর্ড পরীক্ষা নেওয়ার দিক নির্দেশনা দিলেই খুব শিঘ্রই পরীক্ষা নেওয়ার জন্য আবেদন কারীদের নামে পরীক্ষার কার্ড ইস্যু করা হবে এবং দ্রুত্য পরীক্ষা নেওয়া সম্ভাব হবে বলে তিনি জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *