৫৩১ কোটি টাকার প্রকল্প, নদী বুজিয়ে খাল খনন

নিউজটি শেয়ার লাইক দিন

তরিকুল ইসলাম মিঠু, যশোর : পানি সম্পদ মন্ত্রণালয়ের উদ্যোগে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের মাধ্যমে কপোতাক্ষ নদের জলাবদ্ধতা দূরীকরণের উদ্দেশ্যে ১লা জুলাই ২০২০ প্রকল্প (২য় পর্যায়) এর আওতায় খুলনা বিভাগের যশোর, ঝিনাইদহ, সাতক্ষীরাও খুলনা খুলনা জেলার মধ্যে দিয়ে কপোতাক্ষ নদ খননে ৫৩১ কোটি ৭ লাখ টাকা মূল্যের প্রকল্প ব্যয় নির্ধারণ করা হয়। তবে এই বিপুল পরিমাণ অর্থ ব্যয়ে কপোতাক্ষ নদ বুজিয়ে খাল খনন তৈরীর অভিযোগ উঠেছে।

সংশ্লিষ্ট সূত্র থেকে জানা গেছে, খুলনা বিভাগের ৪টি জেলার ভিতর দিয়ে বহমান কপোতাক্ষ নদ খননে এ টাকা বরাদ্দ দেয় বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড। যশোর জেলার চৌগাছা ঝিকরগাছা কেশবপুর ও মনিরামপুর উপজেলা কপোতাক্ষ নদের অংশবিশেষ, ঝিনাইদহ জেলার মহেশপুর ও কোটচাঁদপুর উপজেলার কপোতাক্ষ নদের অংশবিশেষ, সাতক্ষীরা জেলার তালা কলারোয়া ও তালা অংশের কপোতাক্ষের অংশবিশেষ ও খুলনা জেলার কয়রা ও পাইকগাছা কপোতাক্ষ অংশের অংশবিশেষ খনন প্রকল্পে নির্ধারণ করা হয়। প্রকল্পটি কাজ শুরু হয় পহেলা জুলাই ২০২০ তারিখে। শেষ হওয়ার মেয়াদ নির্ধারণ করা হয় ২০২৪ সালের ৩০শে জুনে।

https://www.novanews24.com/wp-content/uploads/2023/04/River-Kopotakho.jpg

এ প্রকল্পের মধ্যে কপোতাক্ষ নদ পুনঃখনন (কিঃমিঃ -৪.০০ হতে কিঃমিঃ ৭৫.০০পর্যন্ত) ৭৯.০০ কিঃমিঃ ব্যয় নির্ধারণ করা হয় ১শ’ ১০ কোটি ৮০ লাখ টাকা। এ নদ খননের জন্য ১১ টি দরপত্রের বিপরীতে দশটি ঠিকাদারি প্রতিষ্ঠানকে কার্যাদেশ প্রদান করেন বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড যশোর । বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড ও সংশ্লিষ্ট ঠিকাদাররা প্রকল্পের কাজের পঞ্চাশ শতাংশ  সম্পূর্নের কোন কোন ক্ষেত্রে শতভাগ সম্পন্নের দাবি করা হলেও সরজমিন ঘুরে এর বাস্তবায়ন পরিলক্ষিত হয়নি ।

৭৯ কিলোমিটার নদ খননের মধ্যে রয়েছে, ১১ কোটি ৫৬ লাখ টাকা ব্যয়ে কপোতাক্ষ নদের বালিয়া এবং আগরঘাটা নামক স্থানে ২.৪০০ কিঃমিঃ দৈর্ঘ্যে কপোতাক্ষ নদের পুনঃখনন  । কপোতাক্ষ নদের কিঃমিঃ ১৩০.০০ হতে কিঃমিঃ ১৫৭,৩০০ পর্যন্ত, ২৭.৩০০ কিঃমিঃ ১৫ কোটি টাকা ব্যয়ে মেইনটেন্যান্স ড্রেজিং কাজ। কপোতাক্ষ নদের কিঃমিঃ ৭৫.০০ হতে কিঃমিঃ ১৫৭.৫০ পর্যন্ত,৮২.৫০ কিঃমিঃ ১ কোটি টাকা ব্যয়ে কচুরীপানা অপসারণে।  ১৩ কোটি টাকা ব্যয়ে কপোতাক্ষ নদের উভয় তীরে বন্যা নিয়ন্ত্রণ বাঁধ মেরামত। ৩ কোটি ৭৮ লাখ  টাকা ব্যয়ে ০.৬০০ মিটার ডায়া পাইপ আউটলেট নির্মান ১৪টি। ১ কোটি ৪০ লাখ টাকা ব্যয়ে ফ্লুইস মেরামত- ১৪টি (জেঠুয়া ফ্লুইস, মাগুরা ফ্লুইস, গোপালপুর,ফ্লুইস, সুরুলিয়া ফ্লুইস, শালিখা ফ্লুইস, স্বনির্ভর ফ্লুইস, লস্কর ফ্লুইস,কাটাখালি ধানদিয়া ফ্লুইস, কাদার খাল ফ্লুইস, বগা ফ্লুইস,মেহেরপুর ফ্লুইস, ত্রিমোহনী ফ্লুইস, পার খাজুরা ফ্লুইস, মেহেরপুর সুইস), ৩ কোটি ৫৫ লাখ টাকা ব্যয় কপোতাক্ষ নদের বামতীরে আগরঘাটা বাজার নামক স্থানে ০.৫০০ কিঃমিঃ প্রতিরক্ষা কাজ, সাগরদাড়িতে কপোতাক্ষ নদের বাম তীরে ০.৫০০ কিঃমিঃ তীর প্রতিরক্ষা কাজ, কপোতাক্ষ নদের ডানতীরে বালিয়া নামক স্থানে ০.৫০০ কিঃমিঃ তীর প্রতিরক্ষা কাজ এবং চৌগাছা উপজেলার ধুলিয়ানি ইউনিয়নে বঙ্গবন্ধু ফলকের সামনে কপোতাক্ষ নদের বামতীরে ০.৫০০ কিঃমিঃ তীর প্রতিরক্ষা কাজ। ২ কিলোমিটার।  ৯০ লাখ টাকা ব্যয় ৫টি ঘাট নির্মাণ (চাদুখালী, কাটাখালী, পাটকেলঘাটা, ত্রিমোহনী ওচৌগাছা) ।

 

 

 

উল্লেখ্য এর আগে ২০১১-১২ থেকে ২০১৬-১৭ পর্যন্ত এ নদের জলাবদ্ধতা দূরীকরণে প্রকল্পে ২শ’ ৬৬ কোটি ১ লাখ ৪৫ হাজার টাকা বরাদ্দ দেয় বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড। কিন্তু যেনতেনভাবে কাজ করার কারণে সেটাও এই অঞ্চলের মানুষের কল্যাণে আসেনি।

এছাড়া এই প্রকল্পের অংশ বিশেষ ৭৪ কোটি টাকা ব্যয়ে আপার ভৈরব নদী ৬২ কিলোমিটার, শালিখা শাখা নদী ৩০ কিলোমিটার ও এর সঙ্গে সংযুক্ত ১০৮. ৩০০ কিলোমিটার দৈর্ঘ্য ৩২ টি খাল খননের মাধ্যমে পানি নিকাশন ব্যবস্থা উন্নয়ন ও সেচ সুবিধা প্রদান মৎস্য চাষ যোগাযোগ এবং নৌ চলাচল ব্যবস্থার উন্নয়নে ব্যয় নির্ধারণ করা হয়।

শালিখা শাখা নদী পুনঃখনন- শালিখা হতে আমাদি পর্যন্ত
(কিঃমিঃ ০.০০ হতে কিঃমিঃ ৩০.০০ পর্যন্ত) ৩০.০০ কিঃমিঃ। প্রকল্প ব্যয় নির্ধারণ করা হয় ১০২ কোটি ৯ লাখ টাকা। কিন্তু বাস্তবে পরিদর্শনে কাজের ৩০ শতাংশ ও দৃশ্যমান হয়নি।

আপার ভৈরব নদী পুনঃখনন (কিঃমিঃ ৩৩.০০ হতে কিঃমিঃ
৯৫.০০ পর্যন্ত)। প্রকল্প ব্যয় নির্ধারণ করা হয় ১৩৩ কোটি ৭৭ লাখ টাকা। তিন কোটি টাকা ব্যয়ে পাখিমারা টিআরএম এর লিংক চ্যানেলের উভয় পাশের তিন কিলোমিটার প্রতিরক্ষা কাজ নির্মান ও মেরামত,

৫ কোটি ৪৮ লাখ টাকা ব্যয়ে ৪টি ক্লোজার নির্মান ও অপসারন (টি.আর.এম এর লিংক ক্যানেলের উজানে কপোতাক্ষ নদে)

https://www.novanews24.com/wp-content/uploads/2023/04/River-Kopotakho2.jpg

 

তাছাড়া প্রকল্পের প্রধান প্রধান অঙ্গের কার্যক্রম পরিচালনার জন্য বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড যশোর কর্তৃক কেনাকাটা করেছে ৫৭ লাখ টাকা মূল্যের মোটরযান (ডাবল কেবিন পিকাপ একটি)। ৩ লাখ টাকা মূল্যের ২টি মোটর সাইকেল (১৫০ সিসি)- ২টি (রেজিস্ট্রেশন)। প্রকৌশল ও অন্যান্য সরঞ্জামাদি {(২ টি সার্ভে যন্ত্র (জিপিএস),৩টি লেভেলিং মেশিন, ১টি ইকোসাউন্ডার ও পানির প্যারামিটার নির্নয়ে কিট বক্র ক্রয়)} সহ ৩০ লাখ টাকার মালামাল,১ লাখ টাকা মূল্যের একটি কম্পিউটার ও যন্ত্রাংশ (ব্র্যান্ড কম্পিউটার- ১টি (লেজার প্রিন্টারসহ) ও স্কানার-১টি), ১ লাখ ৫০ হাজার টাকা মূল্যের অফিস সরাঞ্জামাদি (ফটোকপিয়ার মেশিন- ১টি) ক্রয় করা হয়েছে। এক দফায় পাঁচ লাখ টাকা মূল্যের আসবাবপত্র ক্রয় করা হয়েছে। ৫০ লাখ টাকা ব্যয়ে বৃক্ষ, শস্য ও উদ্ভিজ্জসম্পদ উৎপন্নকারী আবর্তক পণ্য {বনায়ন (বন বিভাগের মাধ্যমে) ব্যান নির্ধারণ করা হয়েছে।

কপোতাক্ষ নদের পাড়ে একাধিক ব্যক্তির সঙ্গে কথা বলে জানা গেছে, ঠিকাদার প্রতিষ্ঠানগুলো শুধুমাত্র নদের মাঝখানের কিছু অংশের পোলি অপ্রসারণ করে নদীর দুধ ধরে সাজিয়ে রাখছে। এটাকে নদী খনন বলা যাবে না। বৃষ্টি মৌসুম আসার সাথে সাথে এই পলি আবার নদীর বক্ষে পড়ে ভরাট হয়ে যাবে। ফলে সরকারের এই বিপুল অংকের অর্থ অপচয় ছাড়া আর কিছুই হবে না।

https://www.novanews24.com/wp-content/uploads/2023/04/River-Kopotakho4.jpg

ঝিকরগাছা শিওরদা থেকে ঝিকরগাছা ব্রিজের নিচে কপোতাক্ষ নদ খননের দৃশ্য দেখতে আসা আইয়ুব হোসেন  বলেন, যেভাবে কপোতাক্ষ নদ খনন করা হচ্ছে। এটা সরকারি টাকা তসরুপ করা ছাড়া আর কিছুই হবে না। এ যেন নদী বুঝিয়ে খাল খননের উৎসবে মেতেছে ঠিকাদারী প্রতিষ্ঠান। নদের চরের মাটি দিয়ে দু’পাশ বেড়ী দিয়ে কি আর নদ খনন হয় ? এভাবে খাল খনন করে কখনো নদীতে জোয়ার প্রবাহিত করা যাযবে না ? নদীতে জোয়ার ভাটা প্রবাহিত হতে হলে আরো অন্তত ১০ মিটার গভীর করতে হবে বলে তিনি জানান।

যশোরে ঝিকরগাছার যুদ্ধ হতো মুক্তিযোদ্ধা ইলিয়াস কবির বলেন, সঠিকভাবে কপোতাক্ষ নদ খনন করতে হলে আগে কপোতাক্ষ নদের দুই পাড়ের দখলদার উচ্ছেদ করতে হবে। এরপরে সরকারী প্রকল্পের টাকা সঠিকভাবে ব্যবহার করতে হবে। অধিকাংশ সময়ে দেখা যায় পুকুর খননের সক্ষমতা নেই, সেই সব ঠিকাদার দিয়ে নদী খনন করা হচ্ছে। ফলে যা হওয়ার তাই হচ্ছে। তাছাড়া ঊর্ধ্বতন কর্তৃপক্ষের তদারকি না থাকার কারণে যেন-তেন কাজ করে সরকারের বিপুল টাকা আত্মসাৎ করছে এক শ্রেণীর স্বার্থান্বেষী ঠিকাদার।

ঢাকার পল্টন বিজয়নগরে আকরাম টাওয়ারে অবস্থিত টিটিএসএল এর মালিক সাইদুজ্জামান বাদল বলেন, আমার কাজ কপোতাক্ষের চুয়াডাঙ্গা অংশ। বোর্ডের কাজের ওয়ার্ক অর্ডার অনুযায়ী আমার কাজ ইতিমধ্যে ৯০ শতাংশ শেষ হয়েছে। কিন্তু ভারতের মধ্যে কপোতাক্ষ নদের অংশ খনন না করায় এ নদে জোয়ার ভাটা প্রবাহ সম্ভব নয়।

ঝিকরগাছা ব্রিজের নিচে নদ খননের ঠিকাদার নোনা ট্রেডার্সের মুঠোফোন কয়েকবার সংযোগ দিয়ে তার ফোনটি বন্ধ পাওয়া যায়।

https://www.novanews24.com/wp-content/uploads/2023/04/River-Kopotakho5.jpg

কপোতাক্ষ বাঁচাও আন্দোলনের প্রধান উপদেষ্টা ইকবাল কবির জাহিদ বলেন, এ অঞ্চলের নদ-নদী গুলো ভূমিদস্যুদের কবলে পড়ে অনেক আগেই জোয়ার ভাটার প্রবাহ বন্ধ হয়ে প্রাণ হারিয়েছে। ক্ষতিগ্রন্থ হচ্ছে কৃষি, নৌ চলাচল, ব্যবসা বাণিজ্য ও প্রাকৃতিক পরিবেশ। পানির অভাব ও জলবায়ুর প্রভাবের কারণেও দেশের উত্তর পশ্চিমাঞ্চলসহ ব্যাপক এলাকায় মরুকরণ হচ্ছে। শুরু হয়েছে প্রচন্ড তাপদাহ। বর্তমান সরকার নদী খননের গুরুত্ব দিয়ে যে বিপুল অংকের অর্থ ব্যয় প্রকল্প প্রণয়ন করছে তা দুর্নীতি ও স্বজন প্রীতির কারণে সঠিকভাবে প্রকল্পের কাজ বাস্তবায়ন হচ্ছে না। কপোতাক্ষ নদ সহ দক্ষিণাঞ্চলের ছোট-বড় নদী ও খাল রক্ষা করার জন্য সম্পূর্ণ দখলমুক্ত ও ড্রেজিং এর মাধ্যমে আাগের ন্যায় নদীর প্রশস্ততা ও নাব্যতা ফিরিয়ে আনতে হবে। এজন্য সরকারকে আরো বেশি করে উদ্যোগী হতে হবে। বিপুল পরিমাণে অর্থ ব্যয় করে যেভাবে নদীর সংস্কার কাজ চলছে তা সরকারের মূল উদ্দেশ্যে কখনো অর্জিত হবে না।

বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের যশোর আঞ্চলিক সহকারী কর্মকর্তা ইঞ্জিনিয়ার সাইদুর রহমানের কাছে জানতে চাইলে তিনি বলেন, সিএস রেকর্ড অনুযায়ী কপোতাক্ষ নদের প্রশস্ততা রয়েছে ১৫০ থেকে ১৭০ ফুট পর্যন্ত। ১২০ থেকে ১৩০  ফিট প্রশস্ত করে নদ খননের কাজ চলছে। ৬ থেকে ৪ ফিট পর্যন্ত গভীরে খনন করা হচ্ছে। এভাবে খনন কাজ করলে কপোতাক্ষ পাড়ের জলবদ্ধতা দূর হবে ও নদীতে জোয়ার ভাটা প্রবাহিত হবে বলে জানান এ কর্মকর্তা।

বিষয়টি নিয়ে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের যশোর আঞ্চলিক কর্মকর্তা ইঞ্জিনিয়ার তৌহিদুর রহমানের মুঠোফোনে দফায় দফায় সংযোগ দিয়ে তাকে পাওয়া যায়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *