স্বাস্থ্যবিধি মানছে না যশোরের ইজিবাইক চালকরা

নিউজটি শেয়ার লাইক দিন

স্টাফ রিপোর্টার: যশোরের ইজিবাইক চালক ও সিএনজি চালক লকডাউন মানছে না। লকডাউন অমান্য করেই তারা রাস্তায় বের হয়েছে। স্বাস্থ্যবিধির নাম করে যাত্রীদের কাছ থেকে ভাড়াও ৩ গুণ বেশি নিচ্ছে। তবে স্বাস্থ্যবিধি মানতে দেখা যাচ্ছে না এসব ইজিবাইক চালকদের। পুলিশ প্রশাসনের চোখের সামনে দিয়ে এ ঘটনা ঘটলেও তারা অজ্ঞাত কারণে নির্বাক রয়েছে। বিষয়টি নিয়ে সুশীল সমাজের ভিতর সমালোচনার ঝড় উঠেছে।

সোমবার বেলা ১১ টার দিকে যশোর চাঁচড়া চেকপোস্ট গিয়ে দেখা যায়, লম্বা লাইন দিয়ে রাস্তার ধারে দাঁড়িয়ে আছে ইজিবাইক চালক ইজি বাইক নিয়ে। এক জন ইজিবাইকচালক একটি ইজিবাইকে গাদাগাদি করে ৮ জন যাত্রী নিতে দেখা গেছে। যশোর থেকে ঝিকরগাছার ভাড়া ১৫ টাকা হলেও এসব ইজিবাইকচালকরা যাত্রীদের কাছ থেকে ৪০ টাকা থেকে ৫০ টাকা করে আদায় করছে। এই ভাড়া নিয়ে অহরহ ঘটতে দেখা গেছে যাত্রীদের সাথে ইজিবাইক চালকদের বাকবিতন্ডা। পাশে দাঁড়িয়ে থাকতে দেখা গেছে ট্রাফিক সার্জেন্ট সাইফুল ইসলামকে কিন্তু অজ্ঞাত কারণে তার বিষয়টা নিয়ে কোন মাথা ব্যাথা নেই। অথচ একজন  মোটরসাইকেল চালক মটর সাইকেল চালিয়ে গেলে তার গতিরোধ করে তাকে বিভিন্ন ভাবে হেনস্ত করতে দেখা গেছে।

রাজু নামে এক চালক এর কাছে স্বাস্থ্যবিধি না মানার বিষয়টি জানতে চাইলে তিনি বলেন, আমরা পেটের দায়ে রাস্তায় বের হয়েছি। আমাদের টাকা পেলেই হল আমরা অত শত স্বাস্থ্যবিধি বুঝিনা। ১৫ টাকার ভাড়া ৪০ টাকা করে আদায় করার কারণ জানতে চাইলে তিনি বলেন লকডাউন এর কারণে সবাইকে ম্যানেজ করে এখানে গাড়ি চালাতে হচ্ছে। তাই টাকা তো বেশি নিতে হবে। বেশি টাকা না নিলে তো রাস্তায় গাড়ি চালাতে দিবে না।কিন্তু কাদের কে টাকা দিতে হচ্ছে বিষয়টি জানতে চাইলে তিনি মুখ খুলতে রাজি হননি।

সোহাগ নামে এক যাত্রী জানায়, তার বাবা গতকাল ব্রেন স্ট্রোক করেছেন। বাস বন্ধ থাকায় সে ঝিকরগাছা থেকে চাঁচড়া চেকপোস্ট ইজিবাইকে এসেছেন ৫০ টাকা দিয়ে। যশোর থেকে ঝিকরগাছার ভাড়া  থেকে ১৫ টাকা হলেও ইজিবাইক চালক যাত্রীদের কাছ থেকে ৫০ টাকা করে আদায় করছে স্বাস্থ্যবিধির নাম করে। অথচ একটি ইজিবাইকে চালকসহ ৯ জন গাদাগাদি করে যশোরে আসতে হয়েছে। এটা একেবারে অমানবিক। দেশে কেউ এদের দেখার নেই ।

প্রকাশ না করার শর্তে জানায়, সকালে রাস্তায় উঠলে খালি ইজিবাইকটি চাঁচড়া পুলিশ ফাঁড়ির পুলিশ সদস্যরা আটকে পুলিশ ফাঁড়িতে নিয়ে রাখে। সারাদিন আমিও পুলিশ ফাঁড়িতেে রয়েছি। বললাম  ইজিবাইকটি ছেড়ে দিলে লকডাউন কালে আর রাস্তায় উঠবো না। কিন্তু ছেড়ে না দেয়ায় আমিও আমিও সারাদিন না খেয়ে পুলিশ ফাঁড়ির বাইরে অবস্থান করছি। অথচ আজ সকালে পুলিশ ফাঁড়িতে ৫০ টির অধিক মোটরসাইকেল ধরেছিল। অধিকাংশ মোটরসাইকেলগুলো আবার ছেড়েও দিয়েছে। রাস্তায় সারাদিন ইজিবাইক চলছে ৮ জন করে যাত্রী নিয়ে । সব যাত্রীদের কাছ থেকে তিনগুণ বেশি ভাড়াাা আদায় করা হচ্ছে। সেদিকে কারও খেয়াল নেই। আর আমার মতো ৪ জন নিরীহ চালকের ইজিবাইক আটকে রেখেছে।

বিষয়টি নিয়ে যশোর চাচড়া পুলিশ ফাঁড়ির ইনচার্জ রাকিবুল ইসলাম এর ফোনে ফোন দিয়ে জানতে চাইলে তিনি বলেন, আমি বাইরে আছি আপনার সঙ্গে পরে কথা বলবো বলে ফোনের লাইন বিচ্ছিন্ন করে দেন।

 

বিষয়টি নিয়ে যশোরের পুলিশ সুপার প্রলয় কুমার জোয়াদ্দারের মুঠোফোনে কয়েকবার সংযোগ দিও তাকে পাওয়া যায়নি।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *