সংবাদপত্রে নেতিবাচক খবরে মানসিক ও শারীরিক স্বাস্থ্যের অবনতি

নিউজটি শেয়ার লাইক দিন

স্বাস্থ্য ডেস্ক: বৈশ্বিক ও প্রযুক্তি ছোঁয়ায় মানুষের চাওয়া পাওয়া সব কিছু পাল্টে গেছে। পাল্টে গেছে মানুষের আশা-আকাঙ্ক্ষা।

বিশেষ করে সারা বিশ্বে স্মার্টফোন মানুষের হাতে হাতে পৌঁছে যাওয়ায় মানুষ সারা বিশ্বের প্রতিমুহূর্তের খবর পেতে প্রতিনিয়ত মোবাইল ফোনে চোখ রাখছেন। বৈশ্বিক অতিমারি, ইউক্রেনে যুদ্ধ থেকে শুরু করে আসন্ন জলবায়ু সংকট—অনলাইনে নেতিবাচক খবরের কোনো কমতি নেই। মুঠোফোন বা কম্পিউটারে দীর্ঘক্ষণ এমন নেতিবাচক খবর দেখা বা দেখার তাড়নাকে বলা হয় ‘ডুমস্ক্রল’। করোনাকালের শুরু থেকে মানুষের মধ্যে এ প্রবণতা বেড়েছে। নতুন এক গবেষণায় ডুমস্ক্রলের সঙ্গে মানসিক ও শারীরিক স্বাস্থ্যের অবনতি সম্পর্কযুক্ত বলে জানানো হয়েছে। খবর দ্য গার্ডিয়ানের।

‘হেলথ কমিউনিকেশন’ জার্নালে প্রকাশিত গবেষণাপত্রটিতে বলা হয়েছে, জরিপে অংশ নেয়া ১ হাজার ১০০ জনের মধ্যে সাড়ে ১৬ শতাংশের নেতিবাচক খবর গ্রহণে ‘তীব্র সমস্যাজনক’ প্রবণতা দেখা গেছে। এতে বেড়েছে চাপ, উদ্বেগ ও স্বাস্থ্যহানি।

যুক্তরাষ্ট্রের টেক্সাস টেক ইউনিভার্সিটির সহযোগী অধ্যাপক এবং গবেষণাপত্রটি প্রধান লেখক ব্রায়ান ম্যাকলাফলিন দ্য গার্ডিয়ানকে বলেন, দিনের ২৪ ঘণ্টাজুড়ে খবর প্রাপ্তি কিছু মানুষকে সর্বক্ষণ তটস্থ করে রাখতে পারে, তাদের কাছে পৃথিবীটাকে ‘অন্ধকার এবং ভয়ংকর জায়গা’ বলে মনে হতে পারে। তার চেয়েও বড় কথা, এসব মানুষ নেতিবাচক খবর থেকে বেরিয়ে আসার বদলে উল্টো আকৃষ্ট হয়। উদ্বেগ কমানোর আশায় বারবার হালনাগাদ দেখতে থাকে, আর এতে মানসিক চাপ কমার বদলে ক্রমেই বাড়তে থাকে।

জরিপে অংশ নেয়া ব্যক্তিদের ২৭ দশমিক ৩ শতাংশ এমন খবর গ্রহণকে ‘পরিমিত মাত্রায় ক্ষতিকর’ বলেছেন, ২৭ দশমিক ৫ শতাংশ বলেছেন তারা খুবই কম আক্রান্ত হন। অন্যদিকে ২৮ দশমিক ৭ শতাংশ অনলাইনে খবর প্রাপ্তির সঙ্গে কোনো সমস্যার কথা উল্লেখ করেননি।

জরিপে অংশগ্রহণকারীরা পাঁচটি সমস্যার কথা বেশি উল্লেখ করেছেন। বলেছেন তারা খবরে ডুবে যান, খবর সম্পর্কে সারাক্ষণ ভাবতে থাকেন, উদ্বেগ কমানোর চেষ্টায় আরও খবর জানার চেষ্টা করেন, কোনো খবর এড়াতে চাইলেও তা কঠিন হয়ে দাঁড়ায় এবং তাদের দৈনন্দিন জীবনে এই খবর গ্রহণ প্রভাব বিস্তার করে।

সারাক্ষণ খবর গ্রহণে যারা ‘তীব্র সমস্যাজনক’ অবস্থায় আছেন, তাদের ৭৪ শতাংশ মানসিক সমস্যা এবং ৬১ শতাংশ শারীরিক সমস্যায় ভুগেছেন। অনেকে আবার আসক্ত হয়ে পড়েছে।আর যারা ডুমস্ক্রলের শিকার, তারা সহজে এ থেকে বেরিয়ে আসতে পারেন না। ফলে তারা মানসিক ও শারীরিক নানা সমস্যায় ভুগতে থাকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *