রমজানে যশোরের বাজারে আরেক দফা বেড়েছে পণ্যের দাম, দিশাহারা নিম্নআয়ের মানুষ

নিউজটি শেয়ার লাইক দিন

তরিকুল ইসলাম মিঠু, যশোর: রমজানের আগমন উপলক্ষে যশোরের বাজারে সব ধরনের পণ্যের দাম আরেক দফা বেড়েছে। নিত্যপ্রয়োজনীয় পণ্য কিনতে হিমশিম খাচ্ছে মানুষ। ইতিমধ্যে ক্রয়ক্ষমতা মানুষের সাধ্যের বাইরে চলে গেছে।

গত কয়েক মাসের ব্যবধানে পণ্যের দাম দফা দফায় বেড়েছে। তবে রমজানের মাসের আগমনে প্রতি কেজি পণ্যের দাম ৫ থেকে ১০ টাকা করে বেড়েছে। নিত্যপণ্যের দাম অস্বাভাবিক বেড়ে যাওয়ায় বাজারগুলোয় ক্রেতার সংখ্যাও অনেকটা কমে গেছে। তবে ভোক্তা সংরক্ষণ অধিদপ্তর বলেছে, কেউ সরকারী নির্ধারিত মূল্যের বেশি দাম নিলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

শুক্রবার সকালে যশোর শহরের বড় দু’টি বাজার যশোর বড় বাজার ও রেল স্টেশন বাজার ঘুরে দেখা গেছে, সাধারণত ক্রেতারা রমজানের কেনাকাটার সপ্তাহের বাজার করতে শুক্রবার সকাল থেকে বাজারে ভিড় করেন। কিন্তু এখন দেখা যাচ্ছে ভিন্ন চিত্র। শুক্রবার যেখানে ক্রেতার ভিড়ে বাজারগুলোয় স্বাভাবিকভাবে চলাচল করা যেত না, সেখানে ক্রেতা নেই বললেই চলে। বাজার ঘুরে দেখা গেছে, খুচরা পর্যায়ের দোকানে বিক্রি হচ্ছে প্রতি কেজি মোটা চাল ৪০ থেকে ৫০ টাকা, চিড়া ৬৫ থেকে ৮০ টাকা, মুড়ি ৮০ থেকে ১০০ টাকা,সয়াবিন তেল প্রতি লিটার ১৯০ থেকে ২১৫ টাকা, চিকন চাল ৬০ থেকে ৮০ টাকা, আলু ২৩ থেকে ২৫ টাকা, ডিমের হালি ৪৮ থেকে ৫২ টাকা, প্রতি কেজি শসা ৭০ থেকে ৮০ টাকা, পিয়াজ ৩৫ থেকে ৪০ টাকা, কাঁচা মরিচ ১০০ থেকে ১৫০ টাকা, রসুন ১০০ থেকে ১৬০ টাকা,টমেটা ৫০ থেকে ৬০ টাকা, গাজর ৪০ থেকে ৪৫ টাকা, চিনি ১২০ থেকে ৩০ টাকা, মসুরের ডাল ১২০ থেকে ১৪০ টাকা,গরুর মাংস ৭০০ থেকে ৭৫০ টাকা, খাসির মাংস প্রতি কেজি ১১০০ থেকে ১২০০ টাকা, বয়লার মুরগির ২৫০ টাকা, সোনালি মুরগি ৩৫০ টাকা, দেশি মুরগি ৫৫০ টাকা, রুই মাছ প্রতি কেজি ৩০০ থেকে ৩৫০ টাকা, পাবদা ৩৫০ থেকে ৪০০ টাকা, শিং মাছ ৪০০ থেকে ৫৫০ টাকা, তেলাপিয়া মাছ ১৬০ টাকা থেকে ১৮০ টাকা, সিলভার কাপ মাছ প্রতি কেজি ১৬০ টাকা থেকে ১৮০ টাকা, বেগুন প্রকারর ভেদে ৫০ থেকে ৮০ টাকা বিক্রি হচ্ছে। অন্যন্য সবজির দরেও প্রায় একই অবস্থায় রয়েছে। দেখা গেছে, চাল, ডাল, পেঁয়াজ, মরিচ, মাছ, মাংস, তেল থেকে শুরু করে সবজির দামও লাগামহীনভাবে বেড়েছে।

বাজারে বাজার করতে আসা একাধিক ব্যক্তির সাথে কথা বলে জানা গেছে,  গত তিন দিন আগে বাজারে পেঁয়াজের দাম ছিল ৩০ টাকা, সেই পিয়াজের দাম বেড়ে দাঁড়িয়েছে ৪০ টাকাতে, গোল আলু ১৮ টাকা থেকে বেড়ে দাঁড়িয়েছে ২৩-২৫ টাকা। সয়াবিন তেল লেটার প্রতি ৫ থেকে ৭ টাকা করে দাম বেড়েছে। ৭০ টাকার মুড়ি দাম বেড়ে দাঁড়িয়েছে ৯০ থেকে ১০০ টাকা, ৫৫ টাকার চিড়া দাম বেড়ে দাঁড়িয়েছে ৬৫ থেকে ৭০ টাকা, মাছ ও মাংসের দাম বেড়েছে কেজি প্রতি ৫০ থেকে ১০০ টাকা। এভাবে ব্যবসায়ীরা প্রতিটি পণ্যের দাম পহেলা রমজানে গত তিন দিনের ব্যবধানে বাড়িয়েছে।

যশোর আশ্রম এলাকা থেকে রেলস্টেশন বাজারে আসা রাইসুল ইসলাম প্রতিদিনের বাংলাদেশকে বলেন,  ৮ সদস্য নিয়ে তার পরিবার। পেশায় তিনি রাজমিস্ত্রির সহযোগী। প্রতিদিন তার আয় হয় ৪০০ থেকে ৪৫০ টাকা। এই টাকায় বাজারে কিছুই কেনা সম্ভব হয় না। চাল কিনলে তো আর তরকারি কেনা হয় না। মাছ মাংস কেনার কোন প্রশ্নই ওঠে না। প্রতিমাসে ঘর ভাড়া দিতে তিন হাজার টাকা। তিনটে ছেলে-মেয়ে স্কুলে যায়। এরপর অসুস্থ বাবা মার জন্য প্রতি মাসে ওষুধ কিনতে হয়। সব মিলে জীবন টা চলছে ধুকধুক করে।

রায়পাড়া রহিম উদ্দিন ঘুরে ঘুরে বাজার করছেন। দাম শুনে এক দোকান থেকে অন্য দোকানে ঘুরছেন। তবে সব দোকানে একই দাম। গত তিনদিন আগে থেকে আজকে বাজারে প্রতি কেজি পন্যের মূল্য ৫ থেকে ১০ টাকা বেড়েছে বলে তিনি জানান।

নজরুল ইসলাম নামে এক কৃষক বাজারে ঘুরে ঘুরে ক্লান্ত হয়ে বলেন,  দিনে তাঁর আয় ৩৫০ থেকে ৪০০ টাকা। তাও আবার প্রতিদিন কাজ হয় না। মাসে ২০ দিন কাজ হলে দশ দিন বসে থাকতে হয়। যা আয় করি তা থেকে আগে রাখতে হয় সমিতির ঋণের কিস্তির ১০০ টাকা করে। এরপর বাজারের চিন্তা। এভাবেই চলছে জীবন নামের গাড়িটি।

মুরগির ব্যবসায়ী বাবু জানান, আমরা এখানে বসেই মুরগি পাইকারি ক্রয় করে বিক্রি করি। প্রতি কেজি মুরগিতে পাঁচ থেকে দশ টাকা লাভ রেখে খুচরা বিক্রি করি। আবার অনেক সময় অনেক মুরগি রাতে মারা যায়। সেগুলো আমাদের লোকসান গুনতে হয়। তবে বড় বড় মুরগী খামারীদের সিন্ডিকেটের কারণে বাজারের মুরগির দাম বেড়েছে বলে জানান এ ব্যবসায়ী।

রহমত নামে এক রিকশাচালক আক্ষেপ করে প্রতিদিনের বাংলাদেশকে বলেন, বাজার ব্যবস্থার সবকিছুতে লাগামহীন। নিত্যপণ্যের বাজারে রীতিমত আগুন জ্বলছে। বাড়ি-ঘরে আগুন লাগলে ছুটে আসে ফায়ার সার্ভিস বা আশপাশের লোকজন। কিন্তু বাজারের আগুন নেভানোর কেউ নেই। মানব সৃষ্ট আগুন ছাড়ছে না কাউকেই। পুড়ছেন সব শ্রেণি ও পেশার মানুষ। তবে বেশি সংকটে নিম্নবিত্ত-মধ্যবিত্তের মানুষ।

যশোর বড়বাজারের সাধন স্টোরের মালিক সাধনের কাছে প্রতিটা মালের দাম রমজানে পাঁচ থেকে দশ টাকা করে বাড়ার কারণ জানতে চাইলে তিনি প্রতিদিনের বাংলাদেশকে বলেন, আমরা ঢাকাসহ বাংলাদেশের বিভিন্ন প্রান্ত থেকে পাইকারি মালামাল ক্রয় করি। এরপর মালামালের পরিবহন খরচ বাদ দিয়ে এখান থেকে কেজিতে ৫০ পয়সা থেকে ১ টাকা করে লাভ করে খুচরো ব্যবসায়ীদের কাছে মালামাল বিক্রি করি। কিন্তু খুচরা ব্যবসায়ীরা কি পরিমানে লাভ করেন সেটা আমাদের জানার বিষয় না বলে জানান এ ব্যবসায়ী।

মাছের দাম উর্ধ্বগতির বিষয়ে যশোর রেলস্টেশনের মাছ ব্যবসায়ী অঞ্জনরায়ের কাছে জানতে চাইলে তিনি প্রতিদিনের বাংলাদেশকে বলেন, মাছের খাদ্যসহ অন্যান উৎপাদন সামগ্রীর দাম বাড়ার কারণে মাছের দাম বেড়েছে। এখানে মাছ ব্যবসায়ীদের কোন কিছুর করণীয় নেই। তবে মাছের খাবারের দাম কমলে মাছের দাম আবার কমা সম্ভব হবে বলে তিনি জানান।

যশোরের বীর মুক্তিযোদ্ধা আলী হোসেন মনি প্রতিদিনের বাংলাদেশকে বলেন, বাজার দর নিয়ন্ত্রণে সরকারের খাদ্যবান্ধব কর্মসূচি চালু রেখেছে। খাদ্যবান্ধব কর্মসূচির ৩০ টাকা কেজি দরে চাল পাাচ্ছেন সীমিত আয়ের মানুষ। প্রত্যেকটি পৌর এলাকাসহ জেলা ও উপজেলা পর্যায়ে ডিলারের মাধ্যমে স্বল্পমুল্যের চাল আট বিক্রি করছে সরকার। কিন্তু কোনভাবেই বাজার দরের উর্দ্ধগতির লাগাম টেনে ধরা যাচ্ছেনা। নেপথ্য কারণ হিসেবে অনেকেরই অভিযোগ রয়েছে বাজার ব্যবস্থা নিয়ন্ত্রণে প্রশাসনের নিয়মিত মরিটরিং না থাকায়। এই সুযোগে আসাধু ব্যবসায়ীরা অধিক মুনাফার লোভে ইচ্ছে মতো দাম বাড়াচ্ছে। তাই বাজার ব্যবস্থা মনিটারিং ও ভোক্তা অধিদপ্তরের কর্মকর্তারা সক্রিয় থাকলে বাজার নিয়ন্ত্রণে রাখা সম্ভব হবে বলে তিনি জানান।

যশোর সরকারি মাইকেল মধুসূদন কলেজের অধ্যক্ষ মর্জিনা আক্তার বলেন, মুদ্রা স্ফীতির কারণে দ্রব্যমূল্যের দাম কিছুটা বেড়েছে। তাছাড়া দেশে মধ্যসত্ত্বভোগী চক্রের দাপটে বাজার দিন দিন অস্থির হয়ে উঠেছে। বাজারে বিভিন্ন সিন্ডিকেট ও চাঁদাবাজদের কারণে খুচরা পর্যায়েও মূল্য বাড়ার অন্যতম কারণ রয়েছে।

বিষয়টি নিয়ে যশোর ভোক্তা সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক ওয়ালিদ বিন হাবিবের মুঠোফোনে কয়েকবার সংযোগ দিয়ে তাকে পাওয়া যায়নি। যে কারণে প্রতিদিনের বাংলাদেশের পক্ষ থেকে তার মন্তব্য নেওয়া সম্ভব হয়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *