বিএনপি- আ.লীগের পাল্টাপাল্টি সমাবেশে সহিংসতার আশঙ্কা

নিউজটি শেয়ার লাইক দিন

বিশেষ প্রতিনিধি: সারাদেশ  আসন্ন নির্বাচন নিয়ে উত্তেজনা বেড়েছে। জেলায় জেলায় বিএনপি সমাবেশের করতে বদ্ধ অঙ্গীকারবদ্ধ। ক্ষমতাশীল দল আওয়ামী লীগ বসে নেই।

বিএনপির সমাবেশ বানচাল করতে আওয়ামী লীগের নেতাকর্মীরা মাঠে সরব রয়েছে। শনিবার একই দিন বিএনপির সমাবেশ ও আওয়ামী লীগ সমর্থিত শ্রমিক ফেডারেশনের শ্রমিক সমাবেশ ঘিরে রাজনীতির মাঠ উত্তপ্ত হয়ে উঠেছে। শ্রমিক ফেডারেশন শহরের টাউন হল ময়দানে সমাবেশ করার অনুমতি পেয়েছে। বৃহস্পতিবার দুপুর পর্যন্ত বিএনপির সমাবেশের অনুমতি মেলেনি। বৃহস্পিতার দুপুরে প্রেসক্লাব যশোরের কনফারেন্স রুমে সংবাদ সম্মেলনের মাধ্যমে বিএনপির খুলনা বিভাগীয় ভারপ্রাপ্ত সাংগঠনিক সম্পাদক অনিন্দ্য ইসলাম অমিত এই তথ্য জানিয়েছেন। প্রশাসনের অনুমতি না পেলেও যশোর ভোলার ট্রাঙ্ক রোডেই তারা সমাবেশ করবেন।

এদিকে গত মঙ্গলবার জেলা আওয়ামী লীগের সভাপতি শহিদুল ইসলাম মিলন ও বুধবার জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহীন চাকলাদার এমপি দলীয় কর্মসূচি থেকে ঘোষণা দিয়েছেন যশোরে বিএনপির সমাবেশ প্রতিহত করা হবে।

দুই দলের কঠোর অবস্থান সহিংসতায় রূপ নেওয়ার আশঙ্কা তৈরি হয়েছে। তবে জেলা পুলিশের দাবি, সহিংসতার আশঙ্কা নেই। পরিস্থিতি শান্ত রাখতে পুলিশ সব ধরনের ব্যবস্থা অব্যাহত রাখবে।

গত কয়েক দিন জেলা আওয়ামী লীগের শীর্ষনেতাদের বিএনপির সমাবেশ প্রতিহত করার হুমকি ও প্রশাসনের অনুমতি না পাওয়া নিয়ে বিএনপির সার্বিক অবস্থান তুলে ধরে বৃহস্পতিবার দুপুরে প্রেস ক্লাব যশোরে সংবাদ সম্মেলন করে জেলা বিএনপি।

তিনি বলেন, গায়েবি মামলায় গ্রেফতার, নির্যাতনসহ সরকার পদত্যাগের ১০ দফা দাবিতে বিএনপির কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে ২৭ মে বিক্ষোভ সমাবেশ করবে যশোর জেলা বিএনপি। এ সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা রয়েছে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের। সমাবেশ সফল করতে জেলা বিএনপি ইতোমধ্যে সকল উপজেলা ও ইউনিয়নে প্রস্তুতি সভা সম্পন্ন করেছে। তবে সমাবেশের একদিন বাকি থাকলেও জেলা প্রশাসন এখনো সমাবেশ স্থলের অনুমতি দেয়নি। বিএনপির সমাবেশকে ঘিরে যখন সকল প্রস্তুতি চলছে, সেই মুহূর্তে যশোর আওয়ামী লীগ ঘোষণা দিয়েছেন বিএনপির সমাবেশ প্রতিহত করার।

তিনি আরও বলেন, আগামী ২৭ মে যশোরে বিএনপির সমাবেশ করার দিনক্ষণ চূড়ান্ত হওয়ার পর থেকে পুলিশ নেতাকর্মীদের গণগ্রেফতারে নেমেছে। এ গণগ্রেফতারের মধ্যেই আমরা সকল প্রস্তুতি নিয়েছি। তবে দুঃখের বিষয় আমরা সমাবেশ স্থলের অনুমতি চাইলেও জেলা প্রশাসন এখনো অনুমতি দেয়নি। প্রথমে আমরা শহরের কেন্দ্রীয় ঈদগা ও টাউন হল ময়দানে অনুমতি চেয়েছিলাম কিন্তু ঈদগাহে ঈদের প্যান্ডেল থাকাতে অনুমতি দেয়নি। আর টাউন হল ময়দানে আমাদের সমাবেশের অনুমতি চাইলে আমাদের না দিয়ে সরকার দলীয় শ্রমিক সংগঠনটিকে অনুমতি দিয়েছে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন জেলা বিএনপির আহবায়ক অধ্যাপক নার্গিস ইসলাম, যুগ্ম আহবায়ক দেলোয়ার হোসেন খোকন, সদস্য সচিব অ্যাডভোকেট সৈয়দ সাবেরুল হক সাবু, নগর বিএনপির সভাপতি রফিকুল ইসলাম চৌধুরী মুল্লুক চাঁদ প্রমুখ।

শুক্রবার শহরের টাউন হল ময়দানে সমাবেশ ও বিক্ষোভ মিছিল করবে জেলা আওয়ামী লীগ। একই স্থানে শনিবার শ্রমিক সমাবেশ করবে আওয়ামী লীগ সমর্থিত শ্রমিক ফেডারেশন। ইতোমধ্যে প্রশাসনের অনুমতি পেয়েছে সংগঠনটি।

জানতে চাইলে জেলা পুলিশের মুখপাত্র অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ) বেলাল হোসাইন বলেন, দুই দলের পাল্টাপাল্টি সমাবেশ মানুষের ভিতর আতঙ্ক থাকতে পারে। তবে পুলিশ যে কোন ধরনের সহিংসতা রোধে পুলিশ কঠোর ভূমিকা পালন করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *