ভৈরব নদ খনন করতে গিয়ে গণকবরের সন্ধান

নিউজটি শেয়ার লাইক দিন

ঝিনাইদহ প্রতিনিধি: ঝিনাইদহের মহেশপুর অংশে ভৈরব নদ খননের সময় গণকবরের সন্ধান পেয়েছে খননকারী শ্রমিকেরা।

কপোতাক্ষ নদ খনন কালে বেশকছু মানুষের মাথার খুলি ও শরীরের হাড় উঠে আসে। এ নিয়ে এলাকায় চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। নদের তীরে দেহবাশেষ পাওয়ার খবরে মানুষ দলে দলে কপোতাক্ষ নদের পাড়ে ভিড় করছেন কঙ্কালগুলো একনজর দেখার জন্য।

প্রত্যক্ষদর্শীরা জানান, কপোতাক্ষ নদ খননের সময় মহেশপুর সরকারি কলেজ বাসস্ট্যান্ডের পাশে ব্রিজের নিচ থেকে মানুষের মাখার খুলি ও হাড় দেখতে পান শ্রমিকেরা।। পরে স্থানীয়রা খুলি ও হাড়গুলো গুছিয়ে রাখে সেখানে।নদী খনন করার সময় ভেকুর মাথায় এগুলো উঠে আসে। বৃষ্টির পর মাথার খুলিগুলো বের হয়ে আসলে এলাকার যুবকরা গোসল করতে গিয়ে হাড় ও খুলিগুলো গুছিয়ে রাখেন। রোববার দুপুরে পর্যন্ত ওই অবস্থায় মানুষের মাথার খুলিগুলো পড়ে ছিল।

জেলার সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার ও বর্তমান সেক্টর কমান্ডারর্স ফোরামের সভাপতি কামালুজ্জামান বলেন, মহেশপুরে একাধিক গণকবর আছে। আমরা সেগুলো সংরক্ষণের জন্য উপজেলা প্রশাসনকে বলেছি।
তিনি বলেন, মুক্তিযুদ্ধকালীন মহেশপুরের খালিশপুরে ১৮ পাঞ্জাব ব্যাটালিয়নের ক্যাম্প ছিল। তারা মহেশপুরের ভালাইপুর, হাসপাতালের পেছনে ও কলেজ মোড়ে কাঠের ব্রিজের নিচে বিভিন্ন স্থান থেকে মানুষ ধরে এনে হত্যা করতো। পরে তাদের গণ কবর দিতো। এটি সেই গণকবর।

তিনি বলেন, মহেশপুর ডাকবাংলোতে রাজাকাররা থাকতো। ডাকবাংলোর পাশেই রয়েছে কপোতাক্ষ নদ ও কাঠের ব্রিজ। এই গণকবর সেখানেই আবিষ্কার হয়েছে। এতে সন্দেহাতীত ভাবেই বলা যায় পাকিস্থান আর্মি ও রাজাকারদের হত্যাযজ্ঞের শিকার এসব সাধারণ মানুষ। তিনি দ্রত এখানে সাইনবোর্ড ঝুলিয়ে গণকবরগুলো সংরক্ষেদের দাবি জানান।

মহেশপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নয়ন কুমার রাজবংশী বলেন, স্থানীয়দের মাধ্যমে খবর পেয়ে সাথে সাথে ঘটনাস্থলে গিয়ে বেশ কিছু মাথার খুলি ও হাড়গোড় দেখতে পাই। পরে স্থানীয় মু্ক্তিযোদ্ধাদের সাথে আলাপ করে জানা যায় যুদ্ধকালীন সময় পাকিস্তানি হানাদাররা এখানে নিরীহ মানুষ জনকে ধরে নিয়েছে এখানে হত্যা করে গণকবর দেয়। বিষয়টি আমি আমার উদ্বোধন কর্মকর্তাদের জানিয়েছি। স্থানটির সংরক্ষণের জন্য সব ধরনের ব্যবস্থা গ্রহণ করা হবে বলে তিনি জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *