ঝিকরগাছায় ফুলের জন্য নয়, শুধুই পাতার জন্যই চাষাবাদ হচ্ছে ফুল গাছ

নিউজটি শেয়ার লাইক দিন

ঝিকরগাছা প্রতিনিধি: দেশে-বিদেশে চাষিরা শুধু ফুলের জন্যই চাষাবাদ করে থাকেন নানা ধরনের ফুলের বাগান। কিন্তু এবার যশোরের ঝিকরগাছায় ফুলের জন্য নয়, শুধুই পাতার জন্যই চাষাবাদ হচ্ছে ফুল গাছ।

আর এই ফুল গাছের নাম কামিনী ফুল গাছ। ফুলের জন্য চাষাবাদ করা হচ্ছে না। গাছের পাতা ও ডালের জন্য বাণিজ্যিকভাবে চাষ আবাদ করছে এখানকার কৃষকরা।

নজরুল ইসলাম নামে এক কৃষক জানান,অনেক ক্ষেত্রে ফুলের চেয়ে বেশি লাভ পাওয়া যায় কামিনীর পাতাসহ ডাল বিক্রি করে এবং যে কারণে দেশের নানা জায়গার কৃষকরা এটি চাষাবাদ করছে। তারা সফলতাও পাচ্ছেন এটি চাষ করে।

যশোরের গদখালী এলাকা দেশি-বিদেশি নানা জাতের ফুলের জন্য বিখ্যাত এবং দেশের অন্যতম বড় ফুলের বাজারও ।

গদখালী গ্রাম ও আশপাশের হাজার হাজার একর জমিতে বছরজুড়ে উৎপাদন হয় দেশি-বিদেশি নানা জাতের ফুল, যার বার্ষিক বাজার মূল্য সেখানকার ব্যবসায়ীদের হিসেবে প্রায় দেড় হাজার কোটি টাকা। এছাড়া এই গ্রামের ফুল সারাদেশ তো বটেই, রপ্তানি হচ্ছে বিদেশেও।

সভাপতি আব্দুর রহিম বলছেন যে, যেখানেই ফুলের বাজার বা দোকান দেখা যাবে সেখানেই কামিনীর ডালের দরকার হয়। এটি ছাড়া ফুল ব্যবসা করা যাবে না।”ফুলের ডেকারেশন এখন নানা অনুষ্ঠান ছাড়াও অফিস সাজসজ্জাতেও ব্যবহার হচ্ছে। সব কিছুতেই সাথে দরকার হয় কামিনীর পাতাসহ ডাল।বাসা সাজাতে ফুলের চেয়ে বেশি লেগেছে কামিনীর ডালই। এটা ছাড়া ফুলের সৌন্দর্য্যটাও ঠিক ফোটে না। যে কারণে দিন দিন যশোরসহ দেশের বিভিন্ন এলাকার ফুলচাষীরা কামিনী ফুলের চাষে বেশি আগ্রহী হয়ে উঠেছে। অনেক সময় দেখা যায় ফুল ফুটেছে একদিনের ভিতর সোনা বিক্রি করতে পারলে নষ্ট হয়ে যায় কিন্তু কামিনীর পাতা ও ডাল বিক্রির কারণে কৃষকদের সেই সংখ্যা নেই। যে কারণে এলাকার কৃষকরা এখন কামিনী ফুল গাছ চাষাবাদে বেশি আগ্রহী হয়ে উঠেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *