কোয়ারেন্টাইনে থাকা ভারতফেরত আরো তিন যাত্রীর দেহে ভারতীয় ধরণ শনাক্ত

নিউজটি শেয়ার লাইক দিন

স্টাফ রিপোর্টার : ভারত ফেরত হোম কোয়ারেন্টাইনে থাকা আরও ৩ পাসপোর্ট যাত্রীর দেহে ভারতীয় ধরনের করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। এসব যাত্রীরা ভারত থেকে আসার পরে যশোরের জেলা প্রশাসকের তত্ববধানে যশোর-নড়াইল হোম কোয়ারেন্টাইন এ ছিলেন।

গত ৮ মে যশোরে আরো দুজনের শরীরের ভারতীয় ভেরিয়েন্টের করোনা শনাক্ত হয়েছিল। যশোরে নতুন ভারতীয় ধরনের করোনাভাইরাস শনাক্ত সাধারণ মানুষের মধ্যে ভিতির শঙ্কা দূর হয়েছে।

সোমবার দুপুরে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের জিনোম সেন্টারের স্পাইক প্রোটিনের সিকুয়েন্সিংয়ের কর্মকর্তারা ভারী ধরনের শনাক্তের বিষয়টি সাংবাদিকদের নিশ্চিত করেছেন।

যশোর বিজ্ঞাঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের জিনোম সেন্টারে দায়িত্বে থাকা অধ্যাপক ড. ইকবাল কবীর জাহিদ জানান, গত ১২ মে যশোর সদর হাসপাতাল থেকে দুজনের নমুনা ও ১৬ মে নড়াইল থেকে একজনের নমুনা পাঠানো হয়। নমুনা পজিটিভ হওয়ার পর ভারতফেরত যাত্রী হওয়ায় তাদের নমুনার ভেরিয়েন্ট শনাক্তের জন্য স্পাইক প্রোটিনের সিকুয়েন্স সম্পন্ন করা হয়। আজ তাদের নমুনায় ভারতীয় ভেরিয়েনন্ট বি ১.৬১৭.২ এর অস্তিত্ব পাওয়া গেছে।

তিনি আরো বলেন, ভারত থেকে আসা পাসপোর্ট যাত্রীদের ভিতরে ভারতীয় ধরনের করোনাভাইরাস ধরা পড়ায় আমরা উদ্বিগ্ন। বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিষয়টি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন।  এ ভেরিয়েন্ট এর মধ্যে ৬০টি দেশে ছড়িয়েছে। তাই বিষয়টি নিয়ে বাংলাদেশকে আরো গুরুত্ব দেওয়ার জরুরী হয়ে পড়েছে। এখনো যারা ভারত থেকে আসছেন তারা ভারতীয় যেকোনো ভেরিয়েন্ট বহন করতে পারে। সেজন্য আমরা নমুনা পজিটিভ হলেই ভেরিয়েন্ট নিশ্চিত হওয়ার চেষ্টা করছি। এধরনের রোগীকে নেগেটিভ না হওয়া পর্যন্ত ছাড়া ঠিক হবে না। এছাড়া দ্রুত আমাদের ভ্যাকসিনের কার্যক্রম শেষ করতে হবে। তাহলে আক্রান্ত হওয়ার আশঙ্কা কম থাকবে। এছাড়া মাস্ক পরিধানসহ স্বাস্থ্যবিধি মানা ও ভারত – বাংলাদেশের মধ্যে মানুষের যাতায়াত বন্ধ করা অতি দ্রুত হয়েও হয়ে পড়েছে।

সিভিল সার্জন ডা. শেখ আবু শাহিনের কাছে নতুন ভারতীয়় ধরনের করোনাভাইরাস প্রতিরোধের বিষয়ে়ে কোন ধরনের প্রস্তুতি নেওয়া়া হয়েছে জানতে চাইলে তিনি বলেন, ভারতীয়়় ধরনের করোনাভাইরা যশোর প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের জিনোম সেন্টারে ধরাা পড়েছে কিনা সেটি আমার জানা নেই। ভারতের ফেরত পাসপোর্ট যাত্রীদের মধ্যে এ ধরনের ভাইরাস শনাক্ত হলে, এ বিষয়ে আই ই ডি সি আর ব্রিফিং করবেন। তবে সরকারের দেওয়া স্বাস্থ্যবিধি মেনে চললে যেকোনো ভাইরাস থেকে নিরাপদে থাকা সম্ভব হবে। তা না হলে আমাদের দেশের লোকজনের অবস্থা ভারতীয়দের থেকে খারাপ হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *